ইংল্যান্ড বনাম ভারত দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন: বড় সাফল্য নেই ব্যাটে

ইংল্যান্ড বনাম ভারত দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন

জাস্ট দুনিয়া ডেস্ক: ইংল্যান্ড বনাম ভারত দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন শুরু থেকেই ব্যাট করতে নেমেছিলেন বিরাট কোহলিরা। তৃতীয় দিন শেষ বলে ইংল্যান্ডের শেষ উইকেট পড়ে। সে কারণে সেদিন আর ব্যাট করতে নামা হয়নি ভারতের। তবে দিনের শেষে ব্যাট করতে নামার থেকে দিনের শুরুতে একদম নতুনভাবে রাতভর বিশ্রামের পর নামার মধ্যে পার্থক্য ও রয়েছেই। যেন নতুন শুরুই হয় তাতে। তবে প্রথম ইনিংসে ভারতের দুই ওপেনার যে দাপট দেখিয়েছিলেন এদিন তা অধরাই থাকল। বরং এদিন ব্যর্থ লোকেশ রাহুল ও রোহিত শর্মা। দিনের শেষে ১৫৪ রানে এগিয়ে ভারত। হাতে রয়েছে আর একদিন।

প্রথম ইনিংসের সেঞ্চুরি ম্যান এদিন প্যাভেলিয়নে ফিরে গেলেন মাত্র ৫ রানে। রোহিত শর্মাও ভরসা দিতে পারলেন না। তাঁর ব্যাট থেকে এল মাত্র ২১ রান। আবারও ব্যর্থ চেতেশ্বর পূজারা। যখন দুই ওপেনার ব্যর্থ হয়ে ফেরেন তখন তিন নম্বরে নামা ব্যাটসম্যানের উপর দলকে ভরসা দেওয়ার গুরু দায়িত্ব থাকে। কিন্তু এই সিরিজে এখনও পর্যন্ত তিন নম্বর জায়গার সঙ্গে ন্যায় করতে পারেননি পূজারা। এদিন তাঁর ব্যাট থেকে এল ৪৫ রান তাও তা এল ২০৬ বলে।

অন্যদিকে ব্যর্থতাকে সঙ্গে নিয়ে চলছে অধিনায়ক বিরাট কোহলিও। তাঁর এই ব্যর্থতা ইংল্যান্ডের মাটিতে এক কঠিন সময়ের স্মৃতিকে ফেরাচ্ছে ক্রমশ। যদিও এই বিরাট কোহলি অনেকবেশি অভিজ্ঞ। আশা করা যায় পরের ম্যাচগুলোতে নিশ্চিত ঘুরে দাঁড়াবেন। এদিন তাঁর ব্যাট থেকে এল মাত্র ২০ রান। এর মধ্যেই রানে ফিরলেন অজিঙ্ক রাহানে। পূজারা ছাড়া ভারতীয় টেস্ট দলের আর এক স্তম্ভ তিনিই। রানের ক্ষরা চলছিল তাঁরও। তবে এদিন হাফ সেঞ্চুরি এল তাঁর ব্যাট থেকে।  ৬১ রানের ইনিংস খেললেন ঠিকই তবে এই পরিস্থিতিতে যখন পুরো একটা দিন হাতে রয়েছে তখন ক্রিজে টিকে থাকাটা বেশি জরুরী ছিল। ব্যর্থ রবীন্দ্র জাডেজাও। ৩ রান করে আউট হয়ে গেলেন।

দিনের শেষে ক্রিজে রয়েছেন ঋষভ পন্থ ও ইশান্ত শর্মা। পন্থের রান ১৪ ও ইশান্তের ৪। শেষ দিন ১৮১-৬ নিয়ে ব্যাট করতে নামবে ভারত। প্রথম ইনিংসে বল হাতে ভারতকে ধাক্কা দিয়েছিলেন জেমস অ্যান্ডারসন। এদিন সেই দায়িত্ব কাঁধে তুলে নিলেন মার্ক উড।  ৩ উইকেট তুলে নিলেন তিনি। ২ উইকেট নেন মইন আলি। ১ উইকেট স্যাম কুরানের।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)