ইংল্যান্ড বনাম ভারত প্রথম টেস্ট: রোহিতের সঙ্গে ওপেনিংয়ে কে

ইংল্যান্ড বনাম ভারত পঞ্চম টেস্ট বাতিল

জাস্ট দুনিয়া ডেস্ক: ইংল্যান্ড বনাম ভারত প্রথম টেস্ট খেলতে নামার আগে সব থেকে বড় প্রশ্ন ওপেনিংয়ে মায়াঙ্ক আগরওয়ালের জায়গায় কে? রোহিতের সঙ্গে কে নামবেন ইংল্যান্ডের বিরুদ্ধে। এই অবস্থায় বড় পরীক্ষার মুখে অধিনায়ক বিরাট কোহলিকে পড়তেই হবে। কারণ ইংল্যান্ডের পরিস্থিতিতে তাদের বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলতে নামছে ভারত। আর সাফল্য পেতে বিরাটের কাঁধে থাকবে টিম কম্বিনেশনের দায়িত্ব। যা দেশের মাটিতে ইংল্যান্ড দলকে পরাস্ত করতে সক্ষম হবে। এক কথায় এই টেস্ট সিরিজ ভারতীয় টেস্ট সামনে অ্যাসিড টেস্ট। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারের পর এখানে নিজেরে প্রমান করতেই হবে ভারতীয় দলকে। সেই থেকেই ইংল্যান্ডে ঘাঁটি গেড়েছে দল। পরিস্থিতি ও আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য যা যথেষ্ট সময়। যদিও প্রথম টেস্টের আগেই ওপেনিং জুটি নিয়ে চিন্তায় টিম ম্যানেজমেন্ট।

হাতে রয়েছে দু’জনই অভিজ্ঞ ওপেনার। সেক্ষেত্রে রোহিত শর্মা এই পরিস্থিতিতে টেস্ট ক্রিকেটে পরীক্ষিত নন। লোকেশ রাহুল অন্যদিকে অনেকটাই ভরসার জায়গা তৈরি করেছেন গত কয়েক বছরে। যদিও তিনি যে টানা ওপেনিংয়ে খেলেছেন তেমনও নয়। বরং এই সিরিজেও মায়াঙ্ক আগরওয়ালকে রোহিতের সঙ্গে ওপেনিংয়ে রেখে লোকেশষকে মিডল অর্ডারেই ভাবা হয়েছিল। কিন্তু মায়াঙ্কের চোট সব হিসেব ভেস্তে দিয়েছে। অভিমন্য্যু ঈশ্বরণের নাম উঠছে বার বার। তিনি শেষ প্রথমশ্রেনীর ক্রিকেট খেলেছেন ২০২০-র মার্চে। যা তাঁর জন্য খুব ভাল যায়নি। তাঁকে দলে নিয়ে কী ফাটকা খেলবেন বিরাট? উঠছে সেই প্রশ্নও।

সেদিক থেকে দেখতে গেলে দলের রিস্কম্যান হনুমা বিহারীর উপর ভরসা রাখতে পারে ম্যানেজমেন্ট। অস্ট্রেলিয়ার মাটিতে যাঁর নতুন বলের মুখোমুখি হওয়া অভিজ্ঞতা সামান্য হলেও রয়েছে। বোলিং নিয়ে দলে খুব টানাপড়েন নেই। যে মহম্মদ সিরাজের বাউন্সারে আহত হয়ে প্রথম টেস্ট থেকে ছিটকে গেলেন মায়াঙ্ক সেই সিরাজই বড় ভরসা হয়ে উঠতে পারেন ভারতীয় বোলিংয়ের জন্য।

এদিকে ইংল্যান্ডের মাটিতে ভারতের শেষ কিছু টেস্ট ইতিহাসে ভাবাচ্ছে দলকে। শেষ ১৪টির মধ্যে ১১টি টেস্টেই ভারতকে হারের মুখ দেখতে হয়েছে। শেষ তিনটি ট্যুরের মধ্যে দুটোর অধিনায়ক ছিলেন মহেন্দ্র সিং ধোনি। সেই সময় ২০১৪ দলে ছিলেন কোহলিও। যেখানে ভারত ১-৩-এ হেরেছিল এবং ব্যাট হাতে ভয়ঙ্কর খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছিলেন বিরাট কোহলি। যদিও ২০১৮-তে ব্যাট হাতে সাফল্য এলেও তাঁর অদিনায়কত্বে  ১-৪-এ হারের মুখ দেখতে হয়েছিল ভারতকে। সেই সময় প্রশ্ন উঠেছিল বিরাটের দল নির্বাচন নিয়ে। সে কারণে এবার দল নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)