ইংল্যান্ড বনাম ভারত প্রথম টেস্টের তৃতীয় দিন: ৭০ রানে পিছিয়ে হোম টিম

ইংল্যান্ড বনাম ভারত প্রথম টেস্টের তৃতীয় দিন

জাস্ট দুনিয়া ডেস্ক: ইংল্যান্ড বনাম ভারত প্রথম টেস্টের তৃতীয় দিন শেষ হয়ে ভারতের প্রথম ইনিংসের ব্যাটিং। দ্বিতীয় দিন বৃষ্টির কারণে বন্ধ হয়ে যাওয়া খেলায় ভারত থেমেছিল ১২৫-৪-এ। তৃতীয় দিন ভারতের ব্যাটিং শেষ হল ২৭৮-এ। অনেক চেষ্টা করেও ৩০০ রানের গণ্ডি পার করতে পারলেন না জাডেজা, লোকেশরা। লড়াই করলেন ব্যাট হাতে এই দু’জনই। ১২৫-৪ নিয়ে তৃতীয় দিন যখন ভারত ব্যাট করতে নেমেছিল তখন ক্রিজে ছিলেন লোকেশ রাহুল ও ঋষভ পন্থ। লোকেশ ততক্ষণে হাফ সেঞ্চুরি করে ফেলেছিলেন। পন্থের উপর অনেকটাই ভরসা ছিল। তবে তিনি ২৫ রানের বেশি দলের রানের খাতায় জুড়তে পারেননি।  তিনি প্যাভেলিয়নে ফেরার পর ওপেনার রাহুলের সঙ্গে ব্যাট করতে নামেন দলের অলটাইম রিস্কম্যান পরীন্দ্র জাডেজা। কেন তাঁকে এই তকমা দেওয়া হয় সেটা এদিনের খেলায় প্রমাণিত।

লোকেশ রাহুলের সঙ্গে ব্যাট হাতে একমাত্র যোগ্য সঙ্গত দেন তিনিই। ৮টি বাউন্ডারি ও ১টি ওভার বাউন্ডারি হাঁকিয়ে  ৮৬ বলে ৫৬ রান‌ের ইনিংস খেলেন তিনি। যা ভারতের রানকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করে। লোকেশ রাহুল আউট হন ৮৪ রানে। তার মধ্যে রয়েছে ১২টি বাউন্ডারি। এই দু’জন ছাড়া ব্যাট হাতে ভারতের সকলেই হতাশ করলেন। দ্বিতীয় দিন ফিরে গিয়েছিলেন রোহিত, বিরাট, রাহানে, পূজারা। রোহিত ছাড়া কারও রান দু’সংখ্যায় পৌঁছয়নি।

এদিন রা‌নের খাতা না খুলেই ফিরে গেলেন শার্দূল ঠাকুর। মহম্মদ শামির ব্যাট থেকে এল ১৩ রান। ২৮ রানের ইনিংস খেললেন জয়প্রিত বুমরা। ৭ রানে অপরাজিত থাকলেন মহম্মদ সিরাজ। ইংল্যান্ডের হয়ে বল হাতে সফল দু’জনই। তাঁরাই সব উইকেট তুলে নিলেন। ৫ উইকেট নিলেন ওলি রবিনসন। ৪ উইকেট এল জেমস অ্যান্ডারসনের ঝুলিতে।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে খেলা বন্ধ হওয়া পর্যন্ত ইংল্যান্ডের রান ২৫। প্রথম ইনিংসে ১৮৩ ও দ্বিতীয় ইনিংসে ২৫ রানের সৌজন্যে এখনও পর্যন্ত ভারতের থেকে ৭০ রানে পিছিয়ে রয়েছে ইংল্যান্ড দল। ক্রিজে রয়েছেন ররি বার্নস। করেছেন ১১ রান ও ডম সিবলে, তাঁর রান ৯। চতুর্থদিন বড় রানের লক্ষ্যে নামবেন ইংল্যান্ডের দুই ওপেনার। প্রথম ইনিংসের মতই দ্বিতীয় ইনিংসেও ভারতীয় বোলারদের উপর থাকবে অনেকটাই দায়িত্ব। এদিনও বৃষ্টিতে সময়ের আগেই থামল ম্যাচ।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)