ইংল্যান্ড বনাম ভারত প্রথম টেস্টের দ্বিতীয় দিন: ব্যর্থ বিরাট কোহলি

ইংল্যান্ড বনাম ভারত প্রথম টেস্টের দ্বিতীয় দিন

জাস্ট দুনিয়া ডেস্ক: ইংল্যান্ড বনাম ভারত প্রথম টেস্টের দ্বিতীয় দিন বৃষ্টিতে পুরো ওভার খেলা হল না। থামতে হল ৪৬.৪ ওভারেই। তার মধ্যেই একমাত্র লোকেশ রাহুল ছাড়া ভারতের টপ অর্ডারের ব্যর্থতার ছবি ফুটে উঠল স্কোর বোর্ডে। সেই তালিকার শীর্ষে অধিনায়ক বিরাট কোহলি। প্রথম টেস্টের প্রথম দিন টস জিতে ব্যাট করতে নেমে ভারতীয় বোলারদের সামনে বড় রানের ইনিংস তৈরি করতে পারেননি ইংল্যান্ড ব্যাটসম্যানরা। সেই পথেই হাঁটা শুরু করল ভারতও। একমাত্র ব্যাতিক্রম লোকগেশ রাহুল। ওপেনার বিভ্রাটের মধ্যেই রোহিত শর্মার সঙ্গে প্রথম দিনই ব্যাট করতে নেমেছিলেন তিনি। দ্বিতীয় দিনের শেষেও ক্রিজে টিকে থাকলেন।

বৃষ্টি বিঘ্নিত ইংল্যান্ড বনাম ভারত প্রথম টেস্টের দ্বিতীয় দিন ভারত শেষ করল ১২৫-৪-এ। ক্রিজে রয়েছেন লোকেশ রাহুল ও ঋষভ পন্থ। দুই ওপেনারই এদিন ব্যাট করতে নেমেছিলেন ব্যক্তিগত ৯ রান করে নিয়ে। রোহিত শর্মা ফিরলেন ৩৬ রানে। ১০৭ বল খেলে ৬টি বাউন্ডারি হাঁকিয়ে এই রানে পৌঁছন তিনি। তিন নম্বরে ব্যাট করতে নেমে ব্যর্থ চেতেশ্বর পূজারা। মাত্র ৪ রান করেই ফিরে যান প্যাভেলিয়নে। টেস্ট ক্রিকেটে ফার্স্ট ডাউন ব্যাটিং সব সময়ই খুব গুরুত্বপূর্ণ। সেখানে ভারতীয় টেস্ট দলের অমূল্য সম্পদ পূজারা। কিন্তু হতাশ করলেন তিনি।

পূজারা আউট হওয়ার পর যে ব্যাটিং কঠিন হয়ে যাবে তা জানাই ছিল। ৪ নম্বরে ব্যাট করতে নেমেছিলেন স্বয়ং অধিনায়ক বিরাট কোহলি। ১ বলের বেশি খেলতে পারলেন না তিনি। খুলতে পারলেন না রানের খাতাও। মাঠে নেমেই ফেরার পথ ধরতে হল তাঁকে। একই পথে হাঁটলেন অজিঙ্ক রাহানেও। ৫ বলে তিনি করলেন মাত্র ৫ রানই। এর পর নামেন ঋষভ পন্থ। তিনি এখনও রয়েছেন ক্রিজে।

তবে এই পরিস্থিতিতে বৃষ্টিকে ধন্যবাদ দিতে পারেন ভারতীয় দলের ক্রিকেটাররা। না হলেও ইংল্যান্ডের মতই ভারতীয় দলের প্রথম ইনিংসও এক দিনেই গুটিয়ে যেতে পারত। তবে এর মধ্যে ভরসা দিচ্ছেন লোকেশ রাহুল। ওপেন করতে নেমে একদিকের উইকেট এখনও পর্যন্ত ধরে রেখেছেন। তাঁর সামনেই প্যাভেলিয়নে ফিরে গিয়েছেন দলের সেরা ৪ ব্যাটসম্যান। তিনি ১৫১ বলে ৯টি বাউন্ডারি হাঁকিয়ে ৫৭ রানে অপরাজিত রয়েছেন। দ্বিতীয় দিন বল হাতে ক্রমশ ভয়ঙ্কর হয়ে উঠছিলেন জেমস অ্যান্ডারসন। পূজারা ও কোহলিকে ফেরান তিনি। রোহিতকে ফেরান ওলি রবিনসন। রান আউট হন রাহানে। তৃতীয় দিন ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)