ইস্টবেঙ্গল কোচ রবি ফওলার, বিদেশি প্লেয়ার বাছবেন নিজেই

ইস্টবেঙ্গল কোচ রবি ফওলারইস্টবেঙ্গল কোচ রবি ফওলার

জাস্ট দুনিয়া ব্যুরো: ইস্টবেঙ্গল কোচ রবি ফওলার, টাঁর নামের পাশে রয়েছে বিশ্বের সব সেরা ক্লাবের নাম। তিনিই এ বার দায়িত্ব নিচ্ছে কলকাতার ক্লাব ইস্টবেঙ্গলের। সদ্য আইএসএল খেলার ছাড়পত্র পেয়েছে ইস্টবেঙ্গল। অনেকদিন ধরেই তাঁর নাম ঘুরছিল হাওয়ায়।শেষ পর্যন্ত শুক্রবার ক্লাবের তরফে ঘোষণা করা হল ফওলারের নাম। নতুন কোচের অধিনে নতুন লিগ খেলতে নামবে ইস্টবেঙ্গল।

লিভারপুল, লিডস ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, কার্ডিফ সিটি, ব্ল্যাকবার্ন রোভার্সের মতো ক্লাবের জার্সি পরেছেন ইস্টবেঙ্গল কোচ রবি ফওলার। সব থেকে বেশি সময় কেটেছে লিভারপুলের জার্সিতে দু’খেপে। খেলেছেন ইংল্যান্ড জাতীয় দলের জার্সিতেও। ইংল্যান্ড অনূর্ধ্ব ২১, ইংল্যান্ড বি এবং সিনিয়র ইংল্যান্ড দলের হয়েও। সিনিয়র দলের হয়ে ২৬ ম্যাচে সাতটি গোল করেছেন তিনি।

ক্লাব ফুটবলে তিনি সব থেকে বেশি সময় কাটিয়েছেন লিভারপুলে। স্বাভাবিকভাবেই সাফল্যও সেখানেই বেশি। তিনি প্রথম লিভাপুলে যোগ দেন ১৯৯৩-এ। তার আগে ১৯৮৪ থেকে ১৯৯৩ ছিলেন লিভারপুলের যুব দলে। সেখান থেকেই সিনিয়র দলে জায়গা করে নেওয়া। ১৯৯৩ থেকে ২০০১ পর্যন্ত খেলেছেন লিভারপুলের জার্সিতেই। খেলেছেন ২৩৬টি ম্যাচ। গোল করেছেন ১২০টি। ২০০৬-০৭-ফিরেছিলেন। সেবার ৩০টি ম্যাচে আট গোল করেছিলেন।

এর পর দ্বিতীয় সর্বোচ্চ ম্যাচ খেলেছেন ম্যানচেস্টার সিটির হয়ে। ২০০৩-২০০৬-এর মধ্যে তিনি ৮০টি ম্যাচ খেলেছিলেন। করেছিলেন ২১টি গোল।

২০১১-১২তে খেলাকে বিদায় জানিয়ে কোচিংয়ে চলে যান তিনি। প্রথম বছর তিনি কোচিং করান মুয়াংথং ইউনাইটেডে। ২০১৯-২০তে দায়িত্ব নেন ব্রিসবেন রোর্সে। এবার ইস্টবেঙ্গলের দায়িত্বে তিনি। থাইল্যান্ড, অস্ট্রেলিয়া ঘুরে এবার কোচের ভাগ্য পরীক্ষায় তিনি হাজির ভারতে।

দু’বছরের চুক্তি করা হয়েছে তাঁর সঙ্গে। সাতজন সাপোর্ট স্টাফ থাকছেন তাঁর, যাঁরা সকলেই বিদেশি। ইতিমধ্যেই সহকারী কোচ হিসেবে নিযুক্ত হয়েছেন প্রাক্তন ভারতীয় ফুটবলার রেনেডি সিং। বিদেশি প্লেয়ারদের বেছে নিচ্ছেন কোচ স্বয়ং।

(খেলার জগতের আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)