ইস্টবেঙ্গল কি আইএসএল-এ এটিকের সঙ্গে গাঁটছড়া বাঁধতে চলেছে?

ইস্টবেঙ্গল

জাস্ট দুনিয়া ডেস্ক: ইস্টবেঙ্গল কি তা হলে আইএসএল-এ খেলছে? কিন্তু একা নয়। সূত্রের খবর আইএসএল-এ খেলতে এটিকের সঙ্গে তলায় তলায় কথা শুরু করে দিয়েছে ইস্টবেঙ্গল। যদিও তা আদৌ সাফল্য পাবে কিনা তা সময়ই বলবে। কারণ, এই দুই দলের গাঁটছড়া বাঁধতে হলে অনেক দিকেই নজর রাখতে হবে। বিশেষ করে সাপোর্টারদের কথা মাথায় রাখতে হবে দুই দলকেই। সেদিক থেকে দেখতে গেলে ইস্টবেঙ্গলের সঙ্গে গাটছড়া বাঁধলে  সমস্যা অনেক বেশি এটিকেরই।

আগে মোহনবাগানের সঙ্গেও গাটছড়া বাঁধার কথা হলেও তা খুব একটা সাফল্যের দিকে এগোতে পারেনি। এ বার ইস্টবেঙ্গল। আইএসএল-এ কলকাতার প্রতিনিধিত্ব করে এটিকে। যার ফলে ইন্ডিয়ান সুপার লিগের সময় ইস্টবেঙ্গল, মোহনবাগানের সমর্থকরাই এটিকের সমর্থক। কিন্তু যদি কলকাতার দুই বড় দলের মধ্যে কারও সঙ্গে হাতমেলায় এটিকে তা হলে তাদের সমর্থক সংখ্যা অর্ধেক হয়ে যেতে বাধ্য।

কারণ, কলকাতা তথা বাংলার ফুটবলপ্রেমীরা দুই ভাগে বিভক্ত, ইস্টবেঙ্গল-মোহনবাগান। আর আইএসএল-এ এই দুই দলের সমথর্ক এক সঙ্গ গলা মিলিয়ে এসেছে এটিকের জন্য। এটিকের নিজস্ব কোনও সমর্থক নেই। সেটা প্রমান হয়ে যাবে যদি ইস্টবেঙ্গল-মোহনবাগান আইএসএল-এ আলাদা আলাদা দল নামায়। সে কারণেও আইএসএল-এ ইস্টবেঙ্গল-মোহনবাগান কলকাতা থেকে নিজেদের নাম নিয়ে প্রতিনিধিত্ব করুক চায়নি এটিকে কর্তারা।

ইস্টবেঙ্গল অবশ্য স্পনসর সমস্যায় পড়বে ধরেই নেওয়া হচ্ছে। কারন স্পনসর সংস্থার সঙ্গে কর্তাদের মোটেও বনিবনা হচ্ছে না। অন্যদিকে ফেডারেশনও ইস্ট-মোহনকে আইএসএল খেলাতে চেয়ে চাপ দিচ্ছে। আইএসএল-ই যে সর্বোচ্চ লিগ হবে দেশের তাও বুঝিয়ে দিয়েছে তারা। কিন্তু টাকা কোথায় আইএসএল-এ খেলার। সেকারণে এটিকের সঙ্গে সমঝোতায় যাওয়ার চেষ্টা।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

কিন্তু অত সহজ হবে না ইস্টবেঙ্গলের সঙ্গে কোনও সমঝোতায় যাওয়া। কারণ এই দুই ক্লাব (ইস্টবেঙ্গল-মোহনবাগান) বাংলার ফুটবলে এতদিন দাদাগিড়ি করে এসেছে। তাই কারও কাছেই দমতে তারা নারাজ। যে কারণে ক্লাবগুলোতে পেশাদারিত্বও ঢুকতে পারেনি। টেকেনি সাম্প্রতিক সময়ে কোনও স্পনসর। সেই অবস্থায় শেষ পর্যন্ত এটিকের সঙ্গে সমঝোতা আদৌ সম্ভব কিনা নাকি শুধুই একটা সাময়িক প্রচেষ্টা যা মোহনবাগানের মতোই সলিল সমাধি ঘটাবে তা সময়ই বলবে। কিন্তু হাত মেলানোর আগে এটিকের মাথায় একটাই চিন্তা থাকবে, তাঁদের ম্যাচে গ্যালারির রঙ কী হবে?

(খেলার আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে)