Durand Cup 2022: শুরুর প্রস্তুতি শেষ, লক্ষ্য জয়

Durand Cup 2022

জাস্ট দুনিয়া ডেস্ক: শনিবাসরীয় সন্ধ্যায় ২০২২-২৩ মরশুমের সূচনা করতে চলেছে গত হিরো আইএসএল সেমিফাইনালিস্ট এটিকে মোহনবাগান (Durand Cup 2022)। তার আগের দিন চূড়ান্ত স্কোয়াড ও অধিনায়কের নাম ঘোষণা করে দিলেন দলের স্প্যানিশ কোচ হুয়ান ফেরান্দো। ফিনল্যান্ডের মিডফিল্ডার জনি কাউকো, গিনির নবাগত ডিফেন্ডার ফ্লোরেন্তিন গোগবা, সিনিয়র ডিফেন্ডার প্রীতম কোটাল ও শুভাশিস বোসদের মধ্যে ঘুরিয়ে ফিরিয়ে অধিনায়ক বাছাইয়ের কথা ঘোষণা করে দিলেন তিনি।

পোগবা ছাড়া বাকি তিনজনই সবুজ-মেরুন বাহিনীর পুরনো সৈনিক। গত মরশুমেও এঁদের সবুজ-মেরুন জার্সিতে দেখা গিয়েছে। সে দিক থেকে দেখতে গেলে পোগবাকে নেতৃত্বের দায়িত্ব দেওয়া কিছুটা অপ্রত্যাশিত। বৃহস্পতিবার ছিল পোগবার জন্মদিন। সেই উপলক্ষেই বোধহয় তাঁকে এই উপহার দিলেন কোচ।

ডুরান্ড কাপের গ্রুপ পর্বের প্রথম ম্যাচে এটিকে মোহনবাগান নামছে হিরো আইলিগের দল রাজস্থান ইউনাইটেডের বিরুদ্ধে। যারা গত বারই প্রথম হিরো আইলিগে অংশ নেয় এবং ১২ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে সাত নম্বরে ছিল। মহমেডান স্পোর্টিং, চার্চিল ব্রাদার্স ও আইজল এফসি-র মতো দলকে হারায় তারা। তবে গত তিন সপ্তাহ ধরে প্রস্তুতি নেওয়া এটিকে মোহনবাগানের বিরুদ্ধে তারা কত ভাল ফুটবল দেখাতে পারবে, সেটাই শনিবারের এই ম্যাচের অন্যতম আকর্ষণীয় বিষয়।

জয়ের বাড়তি তাগিদ

বৃহস্পতিবার তাদের গ্রুপেরই (বি) অপর শক্তিশালী দল মুম্বই সিটি এফসি ডুরান্ড অভিযান শুরু করে নৌসেনার দলকে ৪-১-এ হারিয়ে। ম্যাচের একেবারে শেষ দিকে সুপার সাব লালিয়ানজুয়ালা ছাঙতের জোড়া গোল এবং বিরতির ঠিক আগে বিক্রম প্রতাপ সিং ও ৬৫ মিনিটে পেনাল্টি থেকে গ্রেগ স্টিউয়ার্টের গোলে ম্যাচ জেতে তারা। মুম্বই সিটি এফসি-র এই জয়ের পরে গ্রুপের প্রথম ম্যাচেই জয়ের তাগিদ বেড়ে গিয়েছে সবুজ-মেরুন শিবিরে।

নক আউট পর্বে যেতে সাত-আট পয়েন্ট যে লাগবেই তা খুব ভাল করেই জানেন ফেরান্দো। কিন্তু দলের ছেলেদের কাছ থেকে তিনি চারটি ম্যাচেই জয় চান। শুক্রবার তিনি বলেন, “কঠিন গ্রুপে পড়েছি আমরা, পরের পর্বে উঠতে সাত-আট পয়েন্ট লাগবেই আমাদের। কিন্তু আমাদের লক্ষ্য গ্রুপের চারটি ম্যাচই জেতা”।

প্রথম ম্যাচের এক সপ্তাহ পরেই কলকাতা ডার্বিতে নামতে হবে তাদের। তবে সেই ম্যাচের ভাবনা এখনই শিবিরে ঢুকতে দেননি স্প্যানিশ কোচ। বলেন, “ডার্বি নিয়ে এখনই ভাবার প্রয়োজন নেই। ম্যাচ ধরে ধরে এগোতে হবে আমাদের”। এটিকে মোহনবাগান মিডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে কথাগুলি বলেন তিনি।

ডার্বির চেয়েও কঠিন ম্যাচের প্রস্তুতি

ডার্বির চেয়েও কঠিন ম্যাচ তাদের খেলতে হবে বুধবার, মুম্বই সিটি এফসি-র বিরুদ্ধে। যার আন্দাজ তারা বৃহস্পতিবারই পেয়ে গিয়েছেন। শনিবারের উদ্বোধনী ম্যাচে তাই মূলত সেই ম্যাচের প্রস্তুতিই নিতে চলেছে সবুজ-মেরুন শিবির। শুক্রবার যে স্কোয়াড ঘোষণা করেছে এটিকে মোহনবাগান, তাতে চার তরুণ গোলকিপার ছাড়াও বিভিন্ন পজিশনে রয়েছেন এক ঝাঁক তরুণ খেলোয়াড়। আশিস রাই, সুমিত রাঠি, রবি রাণা, লালরিনলিয়ানা হ্নামতে, অভিষেক সূর্যবংশী, কিয়ান নাসিরিদের মতো তরুণদের পাশাপাশি রয়েছেন দলের সিনিয়র তারকারা ও পাঁচ বিদেশি।

শনিবার মাঠে নামার জন্য সবাই তৈরি বলে জানিয়ে দিলেন ফেরান্দো। বলেন, “আমাদের দলে এ বার বিদেশি ছাড়াও বেশ কয়েকজন নতুন ফুটবলার এসেছে। তারা অনুশীলনে প্রচুর পরিশ্রম করেছে। যে পাঁচজন বিদেশি এসেছে, তারাও প্রত্যেকে সুস্থ ও খেলার জন্য তৈরি। কোন চারজন বিদেশি প্রথম ম্যাচে খেলবে, সে সিদ্ধান্ত শনিবার সকালে নেব। যারা ভাল ফর্মে রয়েছে, তারাই সুযোগ পাবে”।

প্রস্তুতি সম্পুর্ণ

গত তিনদিন দলকে রুদ্ধদ্বার অনুশীলন করান ফেরান্দো। ক্লাব সূত্রে জানা গিয়েছে, শুক্রবার সকালে পজেশনাল ফুটবল ছাড়াও নানা সেট পিস মুভ অনুশীলন করেন হুগো বুমৌস, মনবীর সিং, আশিক কুরুনিয়ান, লিস্টন কোলাসোরা। তাঁর আক্রমণাত্মক ফুটবলের স্টাইলই যে ডুরান্ড কাপের প্রথম ম্যাচ থেকেই অবলম্বন করবে কলকাতার দল, সে রকম প্রত্যাশা করাই ভাল।

অল আউট অ্যাটাকে ওঠা সত্ত্বেও যাতে ঘর সুরক্ষিত থাকে, সে জন্যই পোগবা, ব্রেন্ডান হ্যামিল, প্রীতম, শুভাশিসদের সদা সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন ফেরান্দো। তাঁর বক্তব্য, “গত তিন সপ্তাহে যা যা শিখিয়েছি, তার সবই রপ্ত করার চেষ্টা করেছে দলের ছেলেরা। এ বার মাঠে তা প্রমাণের পালা। আশা করছি, আমাদের খেলা সব মেরিনারদের আনন্দ দেবে”।

বিপক্ষ রাজস্থান ইউনাইটেডকে নিয়ে ফেরান্দো বলেন, “রাজস্থান ইউনাইটেডের বেশ কয়েকটি ম্যাচ আমি দেখেছি। আই লিগের ক্লাব ওরা। যথেষ্ট ভাল দল। যে কোনও টুর্নামেন্টেরই প্রথম ম্যাচ কঠিন হয়। তাই দলের কাছে এই ম্যাচ কঠিন ও গুরুত্বপূর্ণ। জিতেই শুরু করতে হবে”।

গুরুত্বপূর্ণ সূচনা

ডুরান্ড কাপ দিয়েই শুরু হয়েছে দেশের নতুন ক্লাব ফুটবল মরশুম। আগামী বছর মে মাসে যা শেষ হবে সুপার কাপ দিয়ে। আগের মতো এখন আর শুধু হিরো আইএসএল নয়, তার আগে পরে এই নাতিদীর্ঘ দুই টুর্নামেন্ট জুড়ে যাওয়ায় মরশুমের মেয়াদ বেড়ে হয়েছে ন’মাস। এ বারই প্রথম ১৩১ বছর প্রাচীন এই টুর্নামেন্টে ২০টি দল খেলছে।

বিশ্বের তৃতীয় প্রাচীন এই ফুটবল প্রতিযোগিতায় হিরো আইএসএলে অংশগ্রহনকারী ১১টি ক্লাবই এ বার অংশ নিচ্ছে। এ ছাড়া টুর্নামেন্টের আয়োজক ভারতীয় সেনাবাহিনীর চারটি দল এবং হিরো আইলিগের পাঁচটি দল মহমেডান স্পোর্টিং, নেরোকা এফসি, ট্রাউ এফসি, রাজস্থান ইউনাইটেড ও সুদেভা দিল্লি এফসি-ও অংশ নিচ্ছে। এ রকম একটা টুর্নামেন্টে ভাল কিছু করতে পারলে হিরো আইএসএলের আগে যথেষ্ট আত্মবিশ্বাস অর্জন করা যাবে। সে দিক থেকে সব দলের কাছেই এই টুর্নামেন্ট যথেষ্ট গুরুত্বপূর্ণ।

নব-বাহিনীর পরীক্ষা

গত হিরো আইএসএলে সেমিফাইনালের প্রথম লেগে কয়েকটি ভুলের মাশুল দিয়ে সেই পর্ব থেকেই ছিটকে যেতে হয় এটিকে মোহনবাগানকে। সেই ভুলগুলি এই মরশুমে শুধরে নিয়ে শ্রেষ্ঠত্ব প্রমাণের উদ্দেশ্য নিয়েই মরশুম শুরু করতে চলেছে তারা। যে কারণে দলের খোলনলচে পাল্টেছেন স্প্যানিশ কোচ হুয়ান ফেরান্দো।

রয় কৃষ্ণা ও ডেভিড উইলিয়ামসকে বিদায় জানিয়ে এটিকে মোহনবাগান দুই বিদেশি ডিফেন্ডার গিনির ফ্লোরেন্তিন পোগবা ও অস্ট্রেলিয়ার ব্রেন্ডান হ্যামিলকে সই করিয়েছে। ডিফেন্ডার সন্দেশ ঝিঙ্গন, উইঙ্গার প্রবীর দাসকেও অব্যহতি দিয়েছে তারা। আরেক নির্ভরযোগ্য ডিফেন্ডার স্প্যানিশ তারকা তিরি চোটের জন্য এই মরশুমের বেশির ভাগ সময়টাই যে মাঠে নামতে পারবেন না, সে রকমই জানা গিয়েছে।

তাই এ বার প্রীতম কোটাল, শুভাশিস বোসদের সঙ্গে যোগ দিচ্ছেন গত হিরো আইএসএল চ্যাম্পিয়ন হায়দরাবাদ এফসি থেকে আসা ডিফেন্ডার আশিস রাই। এই ডিফেন্স লাইন-আপের সঙ্গে ২৯ বছর বয়সি হ্যামিল ও ৩২-এর পোগবা যোগ দেওয়ায় সবুজ-মেরুন রক্ষণ দুর্ভেদ্য হয়ে উঠতে পেরেছে কি না, তার আন্দাজও কিছুটা পাওয়া যাবে এই টুর্নামেন্টের ম্যাচগুলিতে। তারই প্রথম ধাপে তারা পা রাখছে শনিবার।

(লেখা আইএসএল ওয়েবসাইট)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle