Durand Cup 2022: টিকে থাকতে জয় লক্ষ্য এটিকে বাগানের

Juan Ferrando

জাস্ট দুনিয়া ডেস্ক: প্রথম ম্যাচেই বড়সড় ধাক্কা খাওয়ার পরে বুধবার বড় পরীক্ষা এটিকে মোহনবাগানের। হিরো আইএসএলের আর এক দল মুম্বই সিটি এফসি-র বিরুদ্ধে এই পরীক্ষায় পাশ করতে না পারলে মরশুমের প্রথম টুর্নামেন্ট ডুরান্ড কাপের (Durand Cup 2022) নক আউট পর্বে ওঠার রাস্তা বেশ কঠিন হয়ে যাবে সবুজ-মেরুন শিবিরের পক্ষে। তাই বুধবার যুবভারতীর ম্যাচ শুধু কঠিন পরীক্ষাই নয়, মরণ বাঁচন লড়াইও।

মুম্বই সিটি এফসি ৪-১ জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করলেও এটিকে মোহনবাগানের শুরুটা হয়েছে ২-৩ হার দিয়ে। ‘বি’ গ্রুপ, যাকে টুর্নামেন্টের সবচেয়ে কঠিন গ্রুপও বলা হচ্ছে, সেই গ্রুপের অন্য দলগুলি পয়েন্ট টেবলে খাতা খুলে ফেললেও স্প্যানিশ কোচ হুয়ান ফেরান্দোর দল এখনও শূন্যতেই রয়ে গিয়েছে।

শনিবার প্রথম ম্যাচে তারা রাজস্থান ইউনাইটেডের বিরুদ্ধে দু-দু’বার এগিয়ে গিয়েও ম্যাচ জিততে পারেনি তারা। অসংখ্য গোলের সুযোগ নষ্ট করার খেসারত দিতে হয় সবুজ-মেরুন বাহিনীকে। যে ম্যাচ অন্তত ৬-৭ গোলে জেতা উচিত ছিল তাদের, সেই ম্যাচ ২-৩-এ হারতে হয়।

প্রচুর সুযোগেই আশার আলো

এখানেই ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা খুঁজে পাচ্ছেন কোচ ফেরান্দো! মুম্বই সিটি এফসি-র বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচের আগের দিন তিনি বলেন, “প্রথম ম্যাচের হারে আমারও কষ্ট হয়েছে, তবে হতাশ হইনি। কারণ, আমরা প্রচুর গোলের সুযোগ তৈরি করতে পেরেছি সে দিন। গোলগুলো হলে হয়তো খেলার ফল ৭-১ বা ৬-০ হত। যে গোলগুলো আমরা খেয়েছি, সেগুলো সামান্য ভুলে। গোল করা ও আটকানো, দুই জায়গাতেই আমাদের আরও উন্নতি করা দরকার। গত দু’দিনে অনুশীলনে ওই ভুলগুলোই শোধরানোর চেষ্টা করেছি”। এ দিন এটিকে মোহনবাগান মিডিয়াকে কথাগুলি বলেন তিনি।

শনিবার শুরু থেকেই আক্রমণাত্মক মেজাজে খেলা শুরু করলেও প্রথমার্ধে একাধিক গোলের সুযোগ নষ্ট করে এটিকে মোহনবাগান। কিয়ান নাসিরি দলকে এগিয়ে দিলেও তার তিন মিনিটের মধ্যে সমতা আনে রাজস্থান ইউনাইটেড। দ্বিতীয়ার্ধের শুরুতেই ফের আশিক কুরুনিয়ান দলকে এগিয়ে দেওয়ার পরও ফের সমতা আসে এবং ম্যাচের শেষ মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে করা গোলে গিয়ামার নিকুম হিরো আই লিগের দলকে জেতান। এটিকে মোহনবাগানের রক্ষণের পুরনো রোগ যে এখনও সেরে ওঠেনি, তা মরশুমের প্রথম ম্যাচেই বোঝা যায়।

দাপুটে সূচনা মুম্বইয়ের

মুম্বই সিটি এফসি কিন্তু যথেষ্ট দাপটের সঙ্গেই প্রথম ম্যাচে জেতে নৌসেনা দলের বিরুদ্ধে। বিশেষ করে দ্বিতীয়ার্ধে তারা অপ্রতিরোধ্য হয়ে ওঠে। ম্যাচের একেবারে শেষ দিকে সুপার সাব লালিয়ানজুয়ালা ছাঙতের জোড়া গোল এবং বিরতির ঠিক আগে বিক্রম প্রতাপ সিং ও ৬৫ মিনিটে পেনাল্টি থেকে গ্রেগ স্টিউয়ার্টের গোলে ম্যাচ জেতে তারা। মুম্বইয়ের এই জয়ের পর তাদেরই এই মুহূর্তে টুর্নামেন্টের সবচেয়ে শক্তিশালী দল মনে হচ্ছে।

মরশুমের শুরুতেই দলের এমন দাপুটে সাফল্য নিয়ে অবশ্য উচ্ছ্বসিত নন তাদের কোচ ডেস বাকিংহাম। তবে তিনি খুশি ও আশাবাদী। ক্লাবের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে তিনি বলেন, “আসলে ডুরান্ডে আসার আগে দুবাইয়ে আমাদের প্রস্তুতি শিবির খুব ভাল ভাবে হয়েছে। তারই ফল আমরা পাচ্ছি এখন। প্রথম ম্যাচটা মোটেই সহজ ছিল না। বরং বেশ চ্যালেঞ্জিং ছিল। আমাদের ছেলেরা যে সেই চ্যালেঞ্জটা নিয়ে সফল হতে পেরেছে, এতে আমি খুশি। শুরুটা ভাল হওয়া খুব জরুরি ছিল। এ বার একই ছন্দে এগিয়ে যাওয়ার পালা। এটিকে মোহনবাগানের প্রথম ম্যাচ দেখেছি। ওরা খুব ভাল দল। ভাল ভাল ফুটবলার ও একজন ভাল কোচ আছে ওদের। তাই এই ম্যাচটা জিততে গেলে আমাদের সেরাটাই দিতে হবে। আশা করি শুরুটা যে ভাবে করেছি, এই ম্যাচেও তা বজায় রাখতে পারব”।

এ রকম একটা দুর্দান্ত দলের বিরুদ্ধে জিতে ঘুরে দাঁড়ানো যে বেশ কঠিন তা ভাল করেই জানেন এটিকে কলকাতার দলের কোচ ফেরান্দো। তবে নিজের দলের ওপর যথেষ্ট আস্থা আছে তাঁর। বলেন, “মুম্বই সিটি এফসি পুরো শক্তি নিয়ে খেলছে। যথেষ্ট শক্তিশালী দল ওরা। তবে আমার দলের চরিত্রও আমি জানি। গত এএফসি কাপে তার প্রমাণও পাওয়া গিয়েছে। গোলের সুযোগ এলে তা কাজে লাগাতে হবে। সবে মরশুম শুরু হয়েছে। দলকে গোছানোর জন্য একটু সময় দিতে হবে। সমর্থকদের কাছে আমাদের অনুরোধ, আমাদের ওপর আস্থা রাখুন। নতুন যারা যোগ দিয়েছে, দলের সঙ্গে তাদের মানিয়ে নেওয়ার সুযোগটুকু দিন”। ফলের কথা না ভেবে এই টুর্নামেন্টে দলের তরুণ ফুটবলারদের পরখ করে নেওয়ারও পক্ষপাতী সবুজ-মেরুন কোচ। তাই পরীক্ষা-নিরীক্ষা চলবে বলে জানিয়ে দেন তিনি।

একঝাঁক তারকার যুদ্ধ

বুধবার যুবভারতীতে একদিকে যেমন লড়াই দলের রক্ষণ ও আক্রমণের মধ্যে, তেমনই মাঝমাঠের দখল নেওয়ার লড়াইও রীতিমতো জমে উঠবে। লিস্টন কোলাসো, কিয়ান নাসিরি, মনবীর সিং, হুগো বুমৌসদের আটকানোটা যেমন বড় চ্যালেঞ্জ রাহুল ভেকে, রস্টিন গ্রিফিথ, মেহতাব সিং, মন্দার রাও দেশাইদের। তেমনই প্রীতম কোটাল, শুভাশিস বোস, ফ্লোরেন্তিন পোগবা, ব্রেন্ডান হ্যামিলদের কঠিন পরীক্ষা দিতে হবে বিক্রম প্রতাপ, গ্রেগ স্টুয়ার্ট, বিপিন সিং, লালিয়াজুয়ালা ছাঙতেদের বিরুদ্ধে। মাঝমাঠে জনি কাউকো, কার্ল ম্যাকহিউদের সঙ্গে লড়াই দেখা যেতে পারে আলবার্তো নগুয়েরা, আহমেদ জাহুদের।

দুই দলের ফুটবলাররা ফর্মে থাকলে বুধবারের এই ফুটবল-যুদ্ধে যে আগুন ঝরতে পারে, তা নিয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু মরশুমের শুরুতে কারা নিজেদের কতটা মেলে ধরতে পারবেন, সেটাই দেখার। তবে মুম্বই সিটি এফসি যতটা ভারমুক্ত হয়ে মাঠে নামতে পারবে, সবুজ-মেরুন জার্সিধারীদের কিন্তু মাঠে নেমে যথেষ্ট চাপ সামলাতে হবে। এই চাপ সামলে মুম্বইয়ের মতো দলের বিরুদ্ধে জিতে টুর্নামেন্টে ঘুরে দাঁড়ানোর চাপ যে ফাইনালের চেয়ে কোনও অংশে কম নয়, তা বোধহয় এখন টের পাচ্ছেন হুগো বুমৌসরা।

(লেখা আইএসএল ওয়েবসাইট)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle