Durand Cup 2022: মাস্ট উইন ম্যাচ এটিকে মোহনবাগানের জন্য

Durand Cup 2022

জাস্ট দুনিয়া ডেস্ক: কঠিন পরীক্ষার সামনে এটিকে মোহনবাগান। বুধবার যুবভারতী ক্রীড়াঙ্গনে নৌবাহিনীর দলকে হারাতে না পারলে মরশুমের প্রথম টুর্নামেন্ট ডুরান্ড কাপের (Durand Cup 2022) নক আউট পর্বের আগেই ছিটকে যেতে হবে তাদের। অবশ্য পরিস্থিতি এমনই যে, এই ম্যাচ জিতলেও যে তারা নক আউট পর্বে উঠবে তার কোনও নিশ্চয়তা নেই। তবে তাদের পক্ষে যতটুকু করা সম্ভব, তা যে তারা করবেই, সে নিশ্চয়তা দিচ্ছেন সবুজ-মেরুন বাহিনীর স্প্যানিশ কোচ হুয়ান ফেরান্দো।

শুরুতেই অঙ্কটা বুঝিয়ে রাখা ভাল। নৌসেনা ছাড়া গ্রুপের সব দলেরই তিনটি করে ম্যাচ খেলা হয়ে গিয়েছে। মুম্বই সিটি এফসি দু’টি জয় একটি ড্র-সহ সাত পয়েন্ট নিয়ে নক আউট পর্বে পৌঁছে গিয়েছে। এটিকে মোহনবাগান ও রাজস্থান ইউনাইটেড একটি করে জয় ও ড্র-সহ চার পয়েন্ট নিয়ে পরের দুই স্থানে। দুই পয়েন্ট অর্জন করা ইস্টবেঙ্গলের আপাতত দু’পয়েন্ট ও নৌসেনার দলের সংগ্রহ এক।

মুম্বইয়ের শেষ ম্যাচ ইস্টবেঙ্গলের বিরুদ্ধে আগামী শনিবার। রাজস্থান তাদের শেষ ম্যাচ খেলবে নৌসেনার দলের বিরুদ্ধে। তিন ম্যাচে দশ গোল করা মুম্বই ইস্টবেঙ্গলকে হারালে বা তাদের বিরুদ্ধে ড্র করলে তাদের নক আউটে জায়গা নিশ্চিত হয়ে যাবে। দ্বিতীয় সেরা দল হিসেবে পরের পর্বে ওঠার লড়াইয়ে তখন থাকবে এটিকে মোহনবাগান ও রাজস্থান ইউনাইটেড। দুই দলই যদি তাদের শেষ ম্যাচ জেতে, তা হলে গ্রুপ পর্বে এটিকে মোহনবাগানকে ৩-২-এ হারানোর সুবাদে নক আউটে উঠবে রাজস্থানই।

বুধবার জিতলেও যে নক আউট নিশ্চিত জনি কাউকোদের, এ কথা কোনও ভাবেই বলা যাবে না। সে জন্য শুধু জয় নয়, ফেরান্দোদের প্রয়োজন শেষ ম্যাচে রাজস্থান ইউনাইটেডের হার বা ড্র। তাই এখন শুধু জয় নিয়েই ভাবছেন ফেরান্দো। কারণ, এর চেয়ে বেশি তাদের আর কিছুই করার নেই। প্রথম ম্যাচে রাজস্থানের কাছে না হারলে হয়তো এই পরিস্থিতির মধ্যে পড়তে হত না তাদের। এখন সামনের দিকে তাকানো ছাড়া কোনও রাস্তা নেই।

এই ম্যাচের আগে সবুজ-মেরুন শিবিরে একটা দুঃসংবাদ, পাওয়া যাবে না ফরাসি মিডফিল্ডার হুগো বুমৌসকে। তিনি দু’টি হলুদ কার্ড দেখে ফেলায় এই ম্যাচে খেলতে পারবেন না। ফলে গত রবিবার কষ্টার্জিত ডার্বি জয়ের পরেও চিন্তা রয়েই গিয়েছে এটিকে মোহনবাগান শিবিরে। ফেরান্দো বলেন, “ডার্বি জিতলেও আমাদের দল তৈরি করার কাজ এখনও বাকি রয়েছে। বুধবারও সেটা চলবে। আমার দর্শন হল, যে ম্যাচই জিতি, তার পরের অনুশীলন ও ম্যাচে আরও উন্নতি করতে হবে। নিজেদের আরও উন্নত করে না তুললে সাফল্য ধরে রাখা কঠিন”। এটিকে মোহনবাগান মিডিয়াকে কথাগুলি বলেন কোচ।

রক্ষণের দিকে কিছুটা উন্নতি হলেও গোলের খরা কাটানোটা এখন বড় কাজ এটিকে মোহনবাগানের সামনে। কিন্তু কলকাতার উষ্ণ ও আর্দ্র আবহাওয়ায় ডার্বির মতো এক তীব্রতায় ভরা ম্যাচ খেলার দু’দিন পরেই এ রকম একটা মরণ-বাঁচন ম্যাচ খেলতে নামাটা যে মানসিক ও শারীরিক ভাবে খুবই কঠিন, তা জানিয়ে দেন প্রীতমদের কোচ। বলেন, “এ রকম আর্দ্রতার মধ্যে ৪৮ ঘণ্টার ব্যবধানে দুটো ম্যাচ খেলা সমস্যার”।

তবে পাশাপাশি নিজের দলের ছেলেদের অবস্থা দেখে তিনি আশাবাদী। বলেন, “আমার দলে কাউকো, পোগবা, লিস্টনদের মতো কিয়ান, ফারদিন, অর্শদীপ, অভিষেকও সমান গুরুত্বপূর্ণ। ওরা সবাই দলের হয়ে একশো শতাংশ দিতে প্রস্তুত। আমার হাতে যে ২৫ জন ফুটবলার আছে, তারা সবাই দলকে সাহায্য করার জন্য তৈরি”।

প্রতিপক্ষকে নিয়ে ফেরান্দো বলছেন, “ওরা যথেষ্ট শক্তিশালী দল। ওরা ইস্টবেঙ্গলের সঙ্গে ড্র করেছে। মুম্বইয়ের বিরুদ্ধে প্রথমার্ধে দারুন লড়াই করেছিল। আমাদের পক্ষে ম্যাচটা কঠিন হবে। ওরা সঙ্ঘবদ্ধ ফুটবল খেলে, পাল্টা আক্রমণে যায়। আমাদের এই ম্যাচ থেকে তিন পয়েন্ট পেতেই হবে। ফলে আমরাই বেশি চাপে থাকব। তা হলেই শেষ আটে ওঠার অঙ্ক নিয়ে ভাবার সুযোগ থাকবে। ম্যাচটা জিতে না হয় পরের রাউন্ডের অঙ্ক নিয়ে বসব”।

(লেখা আইএসএল ওয়েবসাইট)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle