যন্তরমন্তরে পুলিশি তাণ্ডব কুস্তিগীরদের উপর, বাড়ল নিরাপত্তা

জাস্ট দুনিয়া ডেস্ক: ন্যায়ের দাবিতে বেশ কিছুদিন ধরেই ধরনায় বসেছেন দেশের বিখ্যাত কুস্তিগীরেরা। প্রথম থেকেই তাঁরা নানা রকম অসহযোগিতার মুখে পড়েছেন পুলিশ, প্রশাসনের তরফে। কিন্তু বুধবার গভীররাতে যা ঘটল তা দেশের গনতন্ত্রকে নাড়িয়ে দেওয়ার জন্য যথেষ্ট। যন্তরমন্তরে ঘরনায় ২৪ ঘণ্টা কাটছে দেশের কুস্তিগীরদের। বুধবার মাঝ রাতে তাঁদের উপরই হামলা চালাল মদ্যপ পুলিশকর্মীরা। পুলিশের সঙ্গে হাতাহাতিতে আহত হলেন কম করে তিনজন কুস্তিগীর। যা দেখে কান্নায় ভেঙে পড়তে দেখা গেল ভিনেশ ফোগতকে।

রেসলিং ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধেই রয়েছে যৌন হেনস্তার অভিযোগ। তার বিরুদ্ধেই যাবতীয় অভিযোগ কুস্তিগীরদের। প্রাথমিকভাবে পুলিশ তাদের অভিযোগও নেয়নি। কিন্তু আদালতের চাপে পড়ে পরবর্তী সময়ে অভিযোগ নেওয়া হয়। কিন্তু কাজের কাজ কিছু হয়নি। যতদিন না ব্রিজভূষণকে গ্রেফতার করা হবে ততদিন কুস্তিগীররা ধরনায় বসে থাকবে বলেই জানিয়েছিলেন। সেই মতো শান্তিপূর্ণভাবেই তাঁরা ধরনায় বসেছিলেন। মাঝে তাঁদের সঙ্গে দেখা করেছেন প্রিয়ঙ্কা গান্ধী, নভজ্যোৎ সিং সিধুর মতো রাজনৈতিক ব্যক্তিত্বরা।

জানা যাচ্ছে বুধবার রাতে, ধরনার জায়গায় অস্থায়ী বিছানা আনার উদ্যোগ নিলে তাতে বাধা দেন পুলিশকর্মীরা। সেই বাধা এমনই ছিল যে মারধোরও করা হয় কুস্তিগীরদের। রীতিমতো তাণ্ডব চালানো হয় ধরনাস্থলে। যার ফলে মাথা ফেটে যায় দু’জন কুস্তিগীরের। জ্ঞ্যান হারান একজন। আঘাত গুরুতর হতে পারত। এতদিন ধরে মহিলা কুস্তিগীরদের পাশে দাঁড়িয়েছেন এবং সমানে সমানে তাঁদের সঙ্গে ধরনায় সঙ্গ দিচ্ছেন বজরং পুনিয়া। তিনি বলেন, ‘‘এমন অসম্মানের থেকে আমার সব পদক নিয়ে নিক সরকার।’’ ভিনেশ ফোগত বলেন, ‘‘এমন দিন দেখার জন্যই কি আমরা দেশের জন্য পদক জিতেছি? আণাদের সঙ্গে অপরাধীর মতো ব্যবহার করা হচ্ছে।’’

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি পুরো বিষয়টির গিকে নজর রেখেছে। ক্রীড়াবিদদের কোনও অসম্মান যে তারা মেনে নেবে না সেটাও স্পষ্ট করা হয়েছে। এবার দেখার ভারতীয় কুস্তি নিয়ে কী সিদ্ধান্ত নেয় আইওএ। তবে এই ঘটনার পর যন্তরমন্তরের নিরাপত্তা বিপুল পরিমাণে বাড়ানো হয়েছে। যদিও দিল্লি পুলিশ কুস্তিগীরদের অভিযোগ অস্বীকার করেছে। তাঁরা মদ্যপ ছিল বলে অভিযোগ উঠেছিল, সেটাও অস্বীকার করেছে পুলিশ। পাশাপাশি বলা হয়েছে, অনুমতি ছাড়া ফোল্ডিং বিছানা নিয়ে যাওয়াকে বাধা দেওয়া হয়েছিল। তাতে সামান্যই বচসা হয়েছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle