আইপিএল-এর টাইটেল স্পনসর হল ড্রিম ইলেভেন, চুক্তি ২২২ কোটির

ম্যাচ গড়াপেটার প্রস্তাব

জাস্ট দুনিয়া ডেস্ক: আইপিএল-এর টাইটেল স্পনসর হল ড্রিম ইলেভেন। বিসিসিআই এবং চিনা স্মার্টফোন-নির্মাতা ভিভো এই বছরের জন্য তাদের চুক্তি স্থগিত করার পরে ফ্যান্টাসি ক্রিকেট লিগ প্ল্যাটফর্ম ড্রিম ইলেভেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ২০২০ (আইপিএল)-র টাইটেল স্পনসরের দায়িত্ব পেল। টাটা সন্স, আনাকাডেমি এবং বাইজুর মতো ড্রিম ইলেভেনও  লিগের টাইটেল স্পনসরের জন্য বিড করেছিল।  আইপিএল চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল জানিয়েছেন, ড্রিম ইলেভেন টাইটেল স্পনসরশিপের জন্য ২২২ কোটি টাকা বিড করেছিল। আনাকাডেমি ২১০ কোটি টাকার বিড করেছিল, টাটা সন্স ১৮০ কোটি এবং বাইজুর পক্ষে ১২৫ কোটি টাকা বিড করেছিল।

২০১৮তে বিসিসিআই-এর সঙ্গে টাইটেল স্পনসর হিসেবে পাঁচ বছরের চুক্তিতে ২১৯৯ কোটি টাকা দিয়েছিল ভিভো। লাদাখে ভারত-চিন সংঘাতের পর থেকেই দেশ জুড়ে চিন বিরোধী প্রচার শুরু হয়। বন্ধ করে দেওয়া হয় সব চিনা অ্যাপ। চিনের সামগ্রি ব্যবহারের বিরুদ্ধে শুরু হয় প্রচার।

সোশ্যাল মিডিয়া এবং সংবাদ মাধ্যমে তা আরও বেশি করে উঠে আসে। মনে করা হচ্ছে ভিভোর সরার পিছনে এই সবই কাজ করছে।  ১৯ সেপ্টেম্বর থেকে ১০ নভেম্বর পর্যন্ত সংযুক্ত আরব আমিরশাহীতে বসতে চলেছে ১৩তম ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের আসর।

২৯ মার্চ থেকে আইপিএল শুরু হওয়ার কথা থাক‌লেও কোভিচ-১৯ অতিমাররি কারণে তা ক্রমশ পিছতেও থাকে। শেষ পর্যন্ত অক্টোবর-নভেম্বরে টি২০ বিশ্বকাপ স্থগিত হওয়ায় সেই উইন্ডোতে আইপিএল করার পরিকল্পনা করে বিসিসিআই।

তবে ভারতের করোনাভাইরাস পরিস্থিতি এখনও সুস্থ নয়। সেকারণে দেশের বাইরে নিয়ে যেতে হচ্ছে। সংযুক্ত আরব আমিরশাহীতে হবে এ বারের আইপিএল। সংযুক্ত আরব আমিরশাহীর তিনটি শহরে হবে খেলা। তার মধ্যে রয়েছে দুবাই, শারজা ও আবু ধাবী।

(খেলার জগতের আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)