চেনা ছন্দে লিওনেল মেসি, উপহার জোড়া গোল আর বার্সার জয়

চেনা ছন্দে লিওনেল মেসি

জাস্ট দুনিয়া ডেস্ক: চেনা ছন্দে লিওনেল মেসি কোপা ডেল রে-র ময়দানে। মেসি আসলে এমনটাই। খেলার নিয়ম মেনেই বহুবার ছন্দ হারিয়েছেন ফুটবলের রাজপুত্র। কিন্তু যখন ফিরেছেন তখন তাঁকে পাওয়া গিয়েছে স্বমহিমায়। বয়স বেড়েছে, চলে গিয়েছে অনেকটা সময় কিন্তু ফর্মে থাকা মেসি আগের মতই ধারালো। অ্যাথলেটিক বিলবাও-এর বিরুদ্ধে ৪-০ গোলে জিতে চ্যাম্পিয়ন বার্সেলোনা। আর চার গোলের তালিকায় জোড়া গোল মেসির। বাকি দুটো গোল করেলন গ্রিজম্যান  দে জং।

শনিবার মাদ্রিদে বার্সেলোনা আসলে খেলল একটাই অর্ধে। পুরো ম্যাচের কাহিনী লেখা থাকল দ্বিতীর্য়ার্ধে। চারটি গোলই হল ৬০ মিনিটের পর। মেসি ছিলেন তাঁর ধ্বংসাত্মক ছন্দে। তিনি এই মুডে থাকলে বার্সেলোনা চিরকালই হাসতে হাসতে জিতে নিয়েছে অনেক কঠিন লড়াই। আর তিনি না থাকলে তার প্রভাবও পড়তে দেখা গিয়েছে ম্যাচের উপর। আসলে মেসি একটা ভরসার নাম।

ম্যাচ শেষে মেসি বলেন, ‘‘এই দলের অধিনায়কত্ব করা আমার জন্য সব সময়ই খুব স্পেশাল যেখানে আমি আমার পুরো জীবনটা কাটিয়েছি এবং এই কাপ জয় আমার কাছে খুব স্পেশাল।’’ এদিন ম্যাচের শেষ দুটো গোল করেন তিনি। তার আগে ২-০ গোলে এগিয়ে গিয়েছিল বার্সা। মেসির পাশাপাশি এদিনের জয় প্রাপ্তি ক্লাবের নতুন প্রেসিডেন্ট জোয়ান লাপোরতা ও কোচ রানাল্ড কোয়ম্যানের জন্য। দারুণভাবে শুরু হল দু’জনের বার্সা লাইফ।

কোয়ম্যানের প্রশংসাও শোনা গিয়েছে প্রেসিডেন্টের মুখে। কঠিন সময়ের এই দলের দায়িত্ব তুলে নিয়েছিলেন কোয়ম্যান। সুতরাং তাঁকে খানিকটা সময় তো দিতেই হবে।

এদিন শুরু থেকেই দাপটের সঙ্গে খেলছিল বার্সা। কিন্তু প্রথমার্ধে গোলের মুখ খুলতে পারেনি তারা। বার বার গোলের কাছে পৌঁছে গিয়েও শেষরক্ষা হয়নি। দ্বিতীয়ার্ধে হয়তো কোয়ম্যানের পেপটক কাজে লাগল। এই নিয়ে অ্যাথলেটিক বিলবাও-এর বিরুদ্ধে তিনটি কোপা ডেল রে ফাইনাল খেললেন মেসি, করলেন চার গোল এবং একটি অ্যাসিস্ট। সব মিলে ৪০ বার এই দলের বিরুদ্ধে খেলেছেন মেসি। সেই খতিয়ান দেখলে তাঁর ঝুলিতে রয়েছে ২৬ গোল, সাতটি অ্যাসিস্ট।

দ্বিতীয়ার্ধের শুরুতে অ্যাথলেটিক বেশ কিছু সুযোগ তৈরি করেছিল। শুরুতে সুযোগের সদ্‌ব্যবহার করতে পারেনি বার্সেলোনাও। গোলের মুখ খুললেন অ্যান্তোনিও গ্রিজম্যান। ৬০ মিনিটে গ্রিজম্যানকে গোলের বলটি সাজিয়ে দিয়েছিলেন দে জং। যেখান থেকে গোল করতে ভুল করেননি তিনি। তিন মিনিটের মাথায় নিজেই গোল করে ২-০ করেন দে জং। প্রথম গোলের পিছনে ভূমিকা রাখার পর দ্বিতীয় গোল ‌লিখে নিলেন নিজের নামে। এদিন পুরো ম্যাচেই দাঁপিয়ে খেলেন জং।

বাকি কাজ করে গেলেন মেসি। ৬৮ মিনিটে সেই দে জংয়ের অ্যাসিস্টেই প্রথম গোল করে যান মেসি। ৭২ মিনিটে মেসির দ্বিতীয় ও দলের চতুর্থ গোলটি আসে। এ বার মেসির গোলের পিছনে ছিলেন আলবা। বাঁ দিক থেকে বল নিয়ে দৌঁড় শুরু করেছিলেন আলবা। গ্রিজম্যানের সঙ্গে সাময়িক বোঝাপড়া সেরেই মেসিকে বল পাঠিয়েছিলেন তিনি।

৮৬ মিনিটে বাতিল হয় গ্রিজম্যানের গোল। তাঁকে লক্ষ্য করে বল বাড়িয়েছিলেন মেসি। গ্রিজম্যান গোলকিপারকে একা পেয়ে যান গোলের সামনে। তিনি গোল ছেনে অনেকটাই বেরিয়ে এসেছিলেন। তাঁকে কাটিয়ে সহজেই ফাঁকা গোলে বল ঠেলেন তিনি। কিন্তু ভার-এর সাহায্য নিয়ে গ্রিজম্যানকে অফসাইড দেওয়া হয়।

এই নিয়ে ৩০টি কোপা ডেল রে ফাইনাল জিতে নিল বার্সেলোনা। অ্যাথলেটিক বিলবাও-এর দখলে থাকল ২৩টি কোপ ডেল রে ট্রফি। এই ট্রফির ইতিহাসে সব থেকে সফল এই দুই দলই।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)