Controversial Run Out: ‘‘সাবধান করেছিলাম’’, বললেন দীপ্তি

জাস্ট দুনিয়া ডেস্ক: যখনই নন-স্ট্রাইকার এন্ডে (Controversial Run Out) থাকা ব্যাটসম্যান আউট হয়েছে তখনই তা নিয়ে তৈরি হয়েছে জল্পনা। আদৌ এই আউট কতটা যুক্তিযুক্ত তা নিয়ে প্রতিবারই নতুন নতুন করে প্রশ্ন ওঠে। কেউ পক্ষে থাকেন তো কেউ বিপক্ষে। এবারও তার অন্যথা হল না। মহিলাদের ভারত-ইংল্যান্ড ম্য্যাচে শনিবার লর্ডসে এমনই একটি ঘটনা ঘটে। সেদিন ছিল ঝুলন গোস্বামীর অবসরের ম্যাচ। তার মধ্যেই যখন ভারত ফিল্ডিং করছিল তখন ইংল্যান্ডের চার্লি ডিনকে আউট করেন দীপ্তি শর্মা। চার্লিকে রানআউট দেওয়া হয়। যার পর থেকেই দু’ভাগ হয়ে গিয়েছে ক্রিকেট বিশ্ব।

কেউ বলছেন, এটা ক্রিকেট স্পিরিটের বিরোধী। আবার কেউ বলছেন, দীপ্তি যা করেছেন তা ক্রিকেট নিয়মের মধ্যে থেকেই করেছেন। শেষ পর্যন্ত মুখ খুলেছেন দীপ্তিও। তিনি জানিয়েছেন, আউট করার আগে বেশ কয়েকবার তিনি চার্লিকে সাবধান করেছিলেন। একটি সাক্ষাৎকারে দীপ্তি বলেন, ‘‘এটা আমাদের পরিকল্পনাতেই ছিল কারণ ও ক্রিজ ছেড়ে বার বার বেড়িয়ে যাচ্ছিল। আমরা এমনকি সাবধানও করেছিলাম ওঁকে। তাই আমরা যা করেছি সেটা নিয়ম ও আইন মেনেই।’’

দীপ্তি আরও বলেন, ‘‘আমরা আম্পায়ারকেও এটা জানিয়েছিলাম। কিন্তু তাও ও সেটা করে যাচ্ছিল, তাই আমাদের কাছে আর কোনও বিকল্প ছিল না।’’ এমসিসি ইতিমধ্যেই এই বিষয়টি নিয়ে তাদের বক্তব্য স্পষ্ট করেছে। এমসিসি তাদের বার্তায় জানিয়েছে, ‘‘এমসিসি এই বছর ক্রিকেট আইনে কিছু সংযোজন করেছে। যেখানে নন-স্ট্রাইকার এন্ডের রান আউটকে আইন ৪১ আনফেয়ার প্লে থেকে সরিয়ে আইন ৩৮, রান আউটে নিয়ে যাওয়া হয়েছে।’’ সেই নিয়ম মেনে এই আউট একদম ক্রিকেটের আইন মেনেই হয়েছে।

এদিনে ইংল্যান্ডের মাটিতে প্রথমবার ইংল্যান্ডকে হারিয়ে নজির গড়েছে ভারতের মেয়েরা। এক কথায় এই ম্যাচ চর্চিত হয়েই থাকবে। ঝুলনের অবসর ম্যাচের পাশাপাশি, ইংল্যান্ডের মাটিতে জয় সঙ্গে রান আউট বিতর্কও। সব মিলে এক কথায় মনে রাখার মতো ম্যাচ।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle