কমনওয়েলথে ‘না’ হকি ইন্ডিয়ার, কোভিড পরিস্থিতিই কারণ

কমনওয়েলথে ‘না’ হকি ইন্ডিয়ার

জাস্ট দুনিয়া ডেস্ক: কমনওয়েলথে ‘না’ হকি ইন্ডিয়ার তরফে। মঙ্গলবার সংস্থার তরফে জানিয়ে দেওয়া হল ভারতীয় হকি দল বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে অংশ নিচ্ছে না। তার কারণ হিসেবে বলা হয়েছে, কোভিড-১৯-র চোখ রাঙানি তো রয়েছেই তা ছাড়া সে দেশে কোভিড নিয়ম এক এক দেশের জন্য এক রকম রাখা হয়েছে। যে কারণে সেখানে দল পাঠাতে নারাজ ভারত। এ ছাড়া হকি ইন্ডিয়ার তরফে প্রেসিডেন্ট জ্ঞ্যানেন্দ্র নিংগোমবাম জানিয়েছেন, বার্মিংহ্যাম গেমস ও হ্যাংঝৌ এশিয়ান গেমসের মধ্যে মাত্র ৩২ দিনের সময়। এই অল্প সময়ে ইউকে-তে দল পাঠিয়ে কোনও ঝুঁকি নিতে চাইছে না দেশ। কারণ সব থেকে খারাপভাবে আক্রান্ত দেশের মধ্যে রয়েছে ইউকে।

কমনওয়েলথ গেমসের আসর বসতে চলেছে ২৮ জুলাই থেকে ৮ অগস্ট। এর পরই গায়ে গায়ে রয়েছে এশিয়ান গেমস। তা হবে ১০ থেকে ২৫ সেপ্টেম্বর। দুটো ইভেন্টের মাঝে মাত্র ৩২ দিন সময়। যে কারণে ভারতের পক্ষ থেকে এশিয়ান গেমসকেই বেশি গুরত্ব দেওয়া হচ্ছে। কেন এশিয়ান গেমসে গুরুত্ব দেওয়া হচ্ছে সেই ব্যাখ্যাও দিয়েছেন প্রেসিডেন্ট।

তিনি লেখেন, ‘‘২০২৪ প্যারিস অলিম্পিকের যোগ্যতা নির্ণায়ক পর্ব হিসেবে দেখা হবে এশিয়ান গেমসকে। যে কারণে এশিয়ান গেমসকেই আমরা বেশি গুরুত্ব দিচ্ছি। হকি ইন্ডিয়া দলের কোনও সদস্যকে নিয়ে কোনও ঝুঁকি নিতে চায় না। কমনওয়েলথে অংশ নিতে গিয়ে কারও কোভিড-১৯ সংক্রমণ হোক তা চায় না সংস্থা।’’ যদিও এর পিছনে দুই দেশের প্রশাসনিক পর্যায়ের লড়াইও রয়েছে।

সম্প্রতি ইউকের তরফে ভারতের সম্পূর্ণ ভ্যাকসিনেশন সার্টিফিকেটকে স্বীকৃতি দেওয়া হয়নি। জোড়া ভ্যাকসিন থাকলেও সেখানে গিয়ে ১০ দিনের কড়া কোয়রান্টিনে থাকতে হবে ভারত থেকে যাওয়া যে কোনও মানুষকে। বাদ যাবে না হকি দলও। ভারত সরকারও অবশ্য এর পাল্টা দিয়ে, ইউকে থেকে ভারতে আসা যাত্রীদের সম্পূর্ণ টিকাকরণ থাকলেও ৭২ ঘণ্টার আরটিপিসিআর পরীক্ষার ফল দেখাতে হবে। শুধু তাই নয়, ভারতে পা রাখার পরও জোড়া আরটিপিসিআর পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হবে তাঁদের। প্রথমটা বিমান বন্দরে নেমে এবং দ্বিতীয়টি ভারতে থাকার অষ্টমতম দিন‌ে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)