উদ্ধার পর্বতারোহী অনুরাগ মালো, অবস্থা সঙ্কটজনক

জাস্ট দুনিয়া ডেস্ক: গত সপ্তাহে নেপালের অন্নপূর্ণা পর্বতে নামার সময় নিখোঁজ হওয়া ভারতীয় পর্বতারোহী অনুরাগ মালোকে জীবিত অবস্থায় উদ্ধার করা সম্ভব হলেও তাঁর অবস্থা আশঙ্কাজনক। “তাঁকে জীবিত উদ্ধার করা গিয়েছে। তাঁকে গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে,  তিনি এখনও বেঁচে আছেন,” তার ভাই সুধীর জানান।

৩৪ বছরের অনুরাগ মালো গত সপ্তাহে অন্নপূর্ণা পর্বতে আরোহণের জন্য রওনা হয়েছিলেন কিন্তুন্তু ১৭ এপ্রিল নামার সময় ছ’হাজার মিটার উচ্চতা থেকে নিচে পড়ে যান। মাউন্ট অন্নপূর্ণা, সমুদ্রপৃষ্ঠ থেকে ৮,০৯১ মিটার উঁচু পর্বত শৃঙ্গ। এটি বিশ্বের ১০তম সর্বোচ্চ পর্বত এবং কেটু ও নাঙ্গা পর্বতের পাশাপাশি সবচেয়ে কঠিন শৃঙ্গগুলির মধ্যে অন্যতম।

উদ্ধারকারীরা অনুরাগ মালোকে একটি ক্রেভাসে দেখতে পান যেখানে তিনি নামার সময় পড়ে গিয়েছিলেন। সেভেন সামিট ট্রেকসের চেয়ারম্যান মিংমা শেরপা বলেছেন, ছাং দাওয়ার নেতৃত্বে ছয় শেরপা পর্বতারোহীর একটি দল তাঁর অনুসন্ধানে নেমেছিলেন এবং বৃহস্পতিবার সকালে প্রায় ৩০০ মিটার গভীর গিড়িখাতে তাঁকে খুঁজে পায়।

“তার স্বাস্থ্য খুবই সংকটজনক। ডাক্তাররা তাঁর চিকিৎসা করছেন,” সেভেন সামিট ট্রেকসের জেনারেল ম্যানেজার থানেশ্বর গুরাগাইন বলেন। মালো আট হাজার মিটারের উপরে সমস্ত ১৪টি শিখর এবং সাতটি মহাদেশের সাতটি সর্বোচ্চ পয়েন্টে আরোহণের একটি মিশনে রয়েছেন যেখানে সচেতনতা তৈরি করা এবং জাতিসংঘের বিশ্বব্যাপি লক্ষ্য অর্জনের দিকে এগোচ্ছিলেন। তিনি আরইএক্স করম-বীর চক্রে ভূষিত হয়েছেন এবং ভারত থেকে ২০৪১ আন্টার্কটিক যুব রাষ্ট্রদূএর সম্মান পেয়েছেন।

আর এক ভারতীয় পর্বতারোহী বলজিৎ কৌরকে এর আগের দিনই অন্নপূর্ণা পর্বত থেকে উদ্ধার করা হয়ে। ২৭ বছর বয়সী পর্বতারোহী মাউন্ট অন্নপূর্ণার ক্যাম্প ফোর এর কাছে নিখোঁজ হয়ে গিয়েছিলেন। তাঁকে ৭,৩৬৩ মিটার উচ্চতা থেকে উদ্ধার করা হয়েছে এবং তিনি ফ্রস্টবাইটে আক্রান্ত।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle