তুরস্কে ধ্বংসস্তুপের নিচে চাপা পড়েছিলেন ঘানার ফুটবলার

Christian Atsu

জাস্ট দুনিয়া ডেস্ক: ঘানার জাতীয় দলের ফুটবলার এবং প্রাক্তন নিউক্যাসল মিডফিল্ডার ক্রিশ্চিয়ান আতসুকে ধ্বংসস্তুপের মধ্যে থেকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। সোমবার তুরস্ক এবং প্রতিবেশী সিরিয়ায় প্রবল ভূমিকম্পে এখনও পর্যন্ত ৪,৮০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। যে সংখ্যা প্রতিমুহূর্তে লাফিয়ে বাড়ছে। সেই মৃত্যু মিছিলের মধ্যে থেকেই জীবিত উদ্ধার করা হল ক্রিশ্চিয়ানকে। মঙ্গলবার তুরস্কে ঘানার রাষ্ট্রদূত এমনটাই জানিয়েছেন।৩১ বছরের আতসু সেপ্টেম্বরে তুর্কি সুপার লিগ দল হাতায়স্পোরেতে যোগ দিয়েছিলেন। যা ভূমিকম্পের কেন্দ্রস্থলের কাছে হাতায় প্রদেশে অবস্থিত।

স্থানীয় রেডিওর মাধ্যমে ফ্রান্সিসকা আসিতে জানান, “আমার কাছে ভাল খবর আসছে। আমি ঘানা অ্যাসোসিয়েশনের সভাপতির কাছ থেকে এইমাত্র জানতে পেরেছি আতসুকে হাতায় পাওয়া গিয়েছে।”  তবে তাঁর পরিস্থিতি ঠিক কেমন রয়েছে তা সম্পর্কে আর কোনও বিস্তারিত তথ্য পাওয়া যায়নি। সোমবার এক চ্যানেলের মাধ্যমে যখন আতসুর খবর পাওয়া গিয়েছিল, তখনও তিনি ধ্বংসস্তুপের ভিতর আটকে ছিলেন এবং তাঁকে উদ্ধারের চেষ্টা চালানো হচ্ছিল।

ঘানা ফুটবল অ্যাসোসিয়েশন টুইটে লেখে, ‘‘আমরা ঘানার আন্তর্জাতিক ফুটবলার ক্রিশ্চিয়ান আতসু এবং তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্প দূর্গতদের জন্য প্রার্থনা করছি।’’ সোমবার ভয়ঙ্কর ভূমিকম্পে কেঁফে ওঠে তুরস্কের বিস্তির্ণ এলাকা। প্রথমে রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৮ ও দ্বিতীয়বার তা ছিল ৭.৫। উদ্ধারকার্য চলা কালীনই দ্বিতীয়বার ভয়ঙ্কর ভাবে কেঁপে ওঠে মাটি। হুড়মুড়িয়ে ভেঙে পড়ে ঘরবাড়ি। প্রচুর মানুষ চাপা পড়ে যায় তার নিচে। এখনও কত মানুষ ধ্বংসস্তুপের নিচে আটকে রয়েছে তার হিসেব নেই।

তুরস্কে ধ্বংসস্তূপে পরিণত হওয়া ৫,৬০০টিরও বেশি বহুতল অ্যাপার্টমেন্ট যার সব ক’টিতেই মানুষ বসবাস করত। এদিকে সিরিয়াতে কয়েক ডজন  বহুতল ধসে পড়েছে বলে জানানো হয়েছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle