চেতন চৌহান প্রয়াত, করোনাই কেড়ে নিল প্রাক্তন ক্রিকেটারের জীবন

চেতন চৌহান প্রয়াতচেতন চৌহান

জাস্ট দুনিয়া ডেস্ক: চেতন চৌহান প্রয়াত, করোনাই কেড়ে নিল প্রাক্তন ক্রিকেটারের জীবন। গত ১২ জুলাই করোনা আক্রান্ত হয়ে লখনউয়ের হাসপাতালে ভর্তি হন তিনি। কয়েক দিন ধরে তাঁর শারীরিক অবস্থার অবনতি হচ্ছিল। চেতনকে লাইফ সাপোর্টেও রাখা হয়। কিন্তু রবিবার বিকেলে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। চেতনের বয়স হয়েছিল ৭৩। চেতনের মৃত্যুর খবর জানিয়েছেন তাঁর ভাই পুষ্পেন্দ্র চৌহান।

এ দিন বিকেলে পুষ্পেন্দ্র বলেন, ‘‘আমার দাদা চেতন চৌহান লড়াই শেষে আজ আমাদের ছেড়ে চলে গিয়েছেন। যাঁরা তাঁর সুস্থতা কামনা করেছেন এত দিন ধরে, তাঁদের সকলকে ধন্যবাদ। আমার ভাইপো বিনায়ক যে কোনও সময়ে পৌঁছবে। তার পরেই দাদার শেষকৃত্য শুরু হবে।’’


করোনাভাইরাস সংক্রান্ত সব খবর জানতে এখানে ক্লিক করুন

প্রাক্তন ক্রিকেটার চেতন চৌহান ১৯৪৭ সালের২১ জুলাই জন্মগ্রহণ করেন। তিনি উত্তরপ্রদেশে যোগী সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রী ছিলেন। গত ১২ জুলাই তাঁর করোনা টেস্টের রিপোর্ট পজিটিভ আসে। এর পর তাঁকে লখনউয়েরই সঞ্জয় গাঁধী পিজিআই হাসপাতালে ভর্তি করা হয়। তার পর থেকে প্রতি দিন চেতনের শারীরিক পরিস্থিতি খারাপ হতে থাকে। শুক্রবার রাতে অবস্থা আরও খারাপ হওয়ায় তাঁকে গুরুগ্রামের মেডানট হাসপাতালে স্থানান্তরিত করা হয়। এ দিন সেখানেই তাঁর মৃত্যু হয়েছে।

দিল্লি ও ডিস্ট্রিক্টস ক্রিকেট অ্যাসোসিয়েশন (ডিডিসিএ)-এর এক কর্তা শনিবারই সংবাদমাধ্যমকে বলেছিলেন, ‘‘আজ ভোরে চেতনজির কিডনি কাজ করা বন্ধ করে দেয়। একই সঙ্গে তাঁর দেহের একাধিক অঙ্গপ্রত্যঙ্গ বিকল হয়ে গিয়েছে। তাঁকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে। এই যুদ্ধ তিনি জিতে ফিরুন, আমরা সকলেই সেই কামনা করছি।’’ কিন্তু কোনও প্রার্থনাই আর ফেরাতে পারল না চেতনকে।

১৯৬৯ থেকে ১৯৭৮— ৪০টি টেস্ট খেলেন চেতন চৌহান। সুনীল গাভাস্করের সঙ্গে তিনি দীর্ঘ দিন ওপেনার হিসেবে খেলেছেন, সেই রেকর্ডও রয়েছে চেতনের। ওই ৪০ ম্যাচে মোট ২ হাজার ৮৪ রান করেছেন, গড়ে করেছেন ৩১.৫৭। তবে কখনও সেঞ্চুরি করতে পারেননি। ৯৭ তাঁর সর্বোচ্চ স্কোর। টেস্টে ১৬টি হাফ-সেঞ্চুরি রয়েছে চেতনের।

গাওস্কর-চৌহান জুটি এক সময় নিয়মিত ওপেন করত টেস্টে। দু’জনের জুটিতে ছিল তিন হাজারের বেশি রান। এর মধ্যে দশ বার ওপেনিং জুটিতে একশোর বেশি রান উঠেছিল। চেতন সাতটি এক দিনের ম্যাচও খেলেছিলেন। তবে, তাতে তেমন সাফল্য পাননি। করেছিলেন মোট ১৫৩ রান। তিনি ডিডিসিএ-র কাধিক গুরুত্বপূর্ণ পদ সামলেছেন। কখনও প্রেসিডেন্ট, কখনও ভাইস প্রেসিডেন্ট, চসিব বা মুখ্য নির্বাচক— একাধিক ভূমিকায় দেখা গিয়েছে চেতনকে। অস্ট্রেলিয়া ট্যুরে তিনি ভারতীয় দলের ম্যানেজারও ছিলেন।

২২ বছর বয়সে মুম্বইয়ের বিরুদ্ধে ডেভিউ করেন চেতন। তাঁর প্রজন্মের মধ্যে তিনি ছিলেন সবচেয়ে সাহসী ব্যাটসম্যান। ৪০টি টেস্ট ম্যাচ ছাড়াও চেতন খেলেছেন সাতটি একদিনের ম্যাচও।

চেতন চৌহান প্রয়াত, তিনি রেখে গেলে‌ন তাঁর স্ত্রী এবং এক ছেলে বিনায়ককে। বিনায়ক এই মুহূর্তে মেলবোর্নে রয়েছে‌ন বলে পারিবারিক সূত্রে জানা গিয়েছে। তিনি আজই সেখা‌ন থেকে রওনা দিয়েছেন। যে কোনও মুহূর্তে দিল্লি পৌঁছবেন। তার পরেই শুরু হবে প্রয়াত চেতন চৌহান-এর শেষকৃত্য।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)