সাইখোম মীরাবাই চানু, টোকিও অলিম্পিক্সে দেশের প্রথম পদকজয়ী

সাইখোম মীরাবাই চানুসাইখোম মীরাবাই চানু

জাস্ট দুনিয়া ডেস্ক: সাইখোম মীরাবাই চানু, টোকিও অলিম্পিক্সে দেশের প্রথম পদকজয়ী। সাইখোম মীরাবাই চানু-র হাত ধরে টোকিয়ো অলিম্পিক্সে খাতা খুলল ভারত। ভারোত্তোলনে রুপো জিতেছেন তিনি। এর আগের অলিম্পিক্স হয়েছিল ব্রাজিলের রিও-তে। ২০১৬ সালে। সেখানে নিজের ইভেন্ট শেষ করতেই পারেননি চানু। ওটাই ভারতোত্তোলক চানুর প্রথম অলিম্পিক্স। কিন্তু সে দিন একেবারে খালি হাতেই বাড়ি ফিরতে হয়েছিল। এ বার কিন্তু চানুর ঝুলিতে রৌপ্যপদক। জীবনের দ্বিতীয় অলিম্পিক্সে একেবারে রৌপ্যবিজয়। তাঁর হাত ধরেই এ বারের অলিম্পিক্সে প্রথম পদক ঘরে তুলল ভারত।

মণিপুরের ইম্ফলের নংবক কাকচিং গ্রামে ১৯৯৪-এর ৮ অগস্ট জন্ম চানুর। প্রথম দিকে চানুর পছন্দের খেলা ছিল তিরন্দাজি। কিন্তু বাবা-মায়ের সেটা খুব একটা পছন্দ ছিল না। তাঁরা মেয়েকে ভারোত্তোলক করতে চেয়েছিলেন। সেই লক্ষ্যেই ১২ বছর বয়সে চানু ভারোত্তোলনে ভর্তি হন। অনুশীলন শুরু করেন ইম্ফলের খুমান লাম্পাক স্টেডিয়ামে। সেখান থেকে মণিপুরের স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়া (সাই)। তার পর পাটিয়ালায়।

ছত্তীসগঢ়ে যুব চ্যাম্পিয়নশিপে সোনা। ২০১৪-র গ্লাসগো কমনওয়েলথ গেমসে রুপো। এর পর রিও-তে ব্যর্থ হওয়া। পরের বছর অর্থাৎ ২০১৭-র বিশ্ব চ্যাম্পিয়নশিপে ফের সোনা। স্ন্যাচ ও ক্লিন এবং জার্ক মিলিয়ে মোট ১৯৪ কেজি তুলেছিলেন তিনি। পরের বছরেও সাফল্য। গোল্ড কোস্টে কমনওয়েলথ গেমসে সোনা। সেখানে আরও দু’কেজি ওজন বেশি তুললেন। ২০১৮-য় তিনি পদ্মশ্রী এবং রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার পান। বছরখানেক আগে কলকাতায় জাতীয় চ্যাম্পিয়নশিপ খেলতে এসেছিলেন। সেখানে মোট ২০৩ কেজি তুলে জাতীয় রেকর্ড তৈরি করেন চানু।

ছত্তীসগঢ়ে যুব চ্যাম্পিয়নশিপে সোনা।

২০১৪-র গ্লাসগো কমনওয়েলথ গেমসে রুপো।

এর পর রিও-তে ব্যর্থ হওয়া।

পরের বছর অর্থাৎ ২০১৭-র বিশ্ব চ্যাম্পিয়নশিপে ফের সোনা।

স্ন্যাচ ও ক্লিন এবং জার্ক মিলিয়ে মোট ১৯৪ কেজি তুলেছিলেন তিনি।

পরের বছরেও সাফল্য।

গোল্ড কোস্টে কমনওয়েলথ গেমসে সোনা।

সেখানে আরও দু’কেজি ওজন বেশি তুললেন।

২০১৮-য় তিনি পদ্মশ্রী সম্মান পেয়েছেন।

ওই একই বছরে অর্থাৎ ২০১৮ সালে রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার পান।

২০১৯-এ আগে কলকাতায় জাতীয় চ্যাম্পিয়নশিপ খেলতে এসেছিলেন।

সেখানে মোট ২০৩ কেজি তুলে জাতীয় রেকর্ড তৈরি করেন চানু।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)