বর্ডার-গাভাস্কার ট্রফির তৃতীয় টেস্ট ৯ উইকেটে জিতল অজিরা

জাস্ট দুনিয়া ডেস্ক: বর্ডার-গাভাস্কার ট্রফির তৃতীয় টেস্টের দ্বিতীয় দিনই ঠিক হয়ে গিয়েছিল ম্যাচের ফল। অপেক্ষা শুধু ছিল তৃতীয় দিনের সকালের। আর ৭৫ রানের ফর্ম্যালিটির। মাত্র ৭৫ রানই তো পিছিয়ে ছিল অস্ট্রেলিয়া। সকালে নেমে এক উইকেট হারিয়ে সেটা সহজেই তুলে নিলেন ত্রাভিস হেড ও মার্নাস লাবুশাগনে। তার মধ্যে উইকেটও এল রবিচন্দ্রন অশ্বিনের ঝুলিতে। ওপেনার ওসমান খোয়াজা কোনও রান না করেই ফিরলেন দিনের শুরুতে। অস্ট্রেলিয়ার হয়ে ত্রাভিস হেড ৪৯ ও লাবুশাগনে ২৮ রানে অপরাজিত থাকলেন। অস্ট্রেলিয়ার ৭৮-১-এ দ্বিতীয় ইনিংস শেষ করে নয় উইকেটে তৃতীয় টেস্ট জিতে সিরিজে  ১-২ করল। সঙ্গে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা করে নিল।

বর্ডার-গাভাস্কার ট্রফির প্রথম টেস্ট থেকেই ভারতের পিচ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছিল। প্রাথমিকভাবে প্রথম টেস্টের অনুশীলন পিচ নিয়ে প্রশ্ন তুলেছিল অস্ট্রেলিয়া দল। ভারতের মাটিতে পা দেওয়ার আগে থেকেই তা নিয়ে প্রশ্ন উঠছিল। তার পর ম্যাচের পিচ নিয়েও একই বিতর্ক তৈরি হয়। তিন দিনে খেলা শেষ হওয়ার পর ধরেই নেওয়া যেতে পারে পিচের সমস্যা তো ছিলই। কিন্তু সেই সমস্যা যে পুরো বর্ডার-গাভাস্কার ট্রফি জুড়েই চলবে তা কে ভেবেছিল।

নাগপুরের পর দিল্লির পিচও একই ভূমিকা নিল। সেই তিন দিনেই শেষ হয়ে গেল পাঁচ দিনের টেস্ট ম্যাচ। আবারও পিচ নিয়ে শুরু হল বিতর্ক। সেই বিতর্ক থামতে না থামতে শুরু হয়ে গেল তৃতীয় টেস্ট। ভেন্যু ইন্দৌর। না এখানেও চিত্রটা একটুও বদলালো না। সেই তিন দিনেই শেষ হয়ে গেল খেলা। এবার যেটা বদলালো সেটা হল জয়ীর নাম। প্রথম দুই ম্যাচে সহজ জয় তুলে নিয়েছিল ভারত। আর তৃতীয় ম্যাচে সেই একইভাবে সহজ জয় তুলে নিল অস্ট্রেলিয়া।

হাতে এখনও রয়েছে একটা ম্যাচ। সিরিজ সমানে সমানে শেষ করতে হলে শেষ ম্যাচ অস্ট্রেলিয়ার কাছে মাস্ট উইন। আর সিরিজ জিতে শেষ করতে হলে শেষ ম্যাচ ভারতের কাছে মাস্ট উইন। এবার কার পক্ষে সেই ‘উইন’এর পাল্লা ঝুঁকবে তা সময়ই বলবে। ৯ মার্চ থেকে আহমেদাবাদে শুরু হবে বর্ডার-গাভাস্তার ট্রফির শেষ ম্যাচ। এর পর দুই দেশ খেলবে একদিনের ম্যাচ। প্রথম ম্যাচ মুম্বইয়ে ১৭ মার্চ, দ্বিতীয় ম্যাচ বিশাখাপতত্নমে ১৯ মার্চ আর শেষ ম্যাচ ২২ মার্চ চেন্নাইয়ে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle