বর্ডার-গাভাস্কার ট্রফির প্রথম টেস্টের প্রথম দিন

জাস্ট দুনিয়া ডেস্ক: পিচ বিতর্কের মধ্যেই শুরু হয়ে গেল বর্ডার-গাভাস্কার ট্রফির প্রথম টেস্ট। বৃহস্পতিবার নাগপুরে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত যে এভাবে বুমেরাং হয়ে যাবে তা কে জানত। প্রথমে ব্যাট করে মাত্র ১৭৭ রানে অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া। কেউ ৫০ রানের গণ্ডি পেড়তে পারেননি। ভারতীয় বোলারদের দাপটে রীতিমতো ধরাশায়ী অজি ব্রিগেড। এদিন ওপেন করতে নেমে দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ১ ও উসমান খোয়াজা ১ রান করে ফিরে যান প্যাভেলিয়নে। দুই ওপেনার মাত্র দলগত এক রানে ফিরে যাওয়ায় জোড় ধাক্কা খায় দলের আত্মবিশ্বাস সেখান থেকে পুরো ম্যাচে আর বেরিয়ে আসতে পারেনি অস্ট্রেলিয়া

তিন নম্বরে ব্যাট করতে নেমে কিছুটা ভরসা দিতে শুরু করেছিলেন মার্নাস লাবুশাগনে। কিন্তু বড় রানের ভিত তৈরি করতে তিনিও ব্যর্থ। ১২৩ বল খেলে ক্রিজে টিকে থাকলেও মাত্র ৪৯ রানেই প্যাভেলিয়নে ফিরে যান তিনি। তার পিছনেই ফেরেন দলের বিশ্বস্ত ব্যাটার স্টিভ স্মিথ। তাঁর রান ৩৭। রানের খাতাই খুলতে পারেননি ম্যাট রেনশ। এর পর কিছুটা চেষ্টা করেন পিটার হ্যান্ডসকম্ব ও অ্যালেক্স ক্যারি। তাঁদের ব্যাট থেকে আসে ৩১ ও ৩৬ রান। তবে তা যথেষ্ট ছিল না বড় রানের জন্য। এর পর প্যাট কামিন্স ৬, টড মারফি ০ ও স্কট বোলান্ড ১ রানে আউট হয়ে যান। ৬৩.৫ ওভারে অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া।

বল হাতে একাই বাজিমাত করেন রবীন্দ্র জাডেজা। পাঁচ উইকেট তুলে নেন তিনি। ২২ ওভারে ৮টি মেডেন দিয়ে মাত্র ৪৭ রানই দেন জাডেজা। দলে ফিরেই খেল দেখাতে শুরু করে দিলেন ভারতের বিশ্বস্ত এই অলরাউন্ডার। এছাড়া তিন উইকেট তুলে নেন রবিচন্দ্রন অশ্বিন। একটি করে উইকেট নেন মহম্মদ শামি ও মহম্মদ সিরাজ।

জবাবে ব্যাট করতে নেমে প্রথম দিনের শেষে ৭৭-১-এ থামে ভারত। লোকেশ রাহুল ভরসা দিতে না পারলেও ইতিমধ্যেই হাফ সেঞ্চুরি হাঁকিয়ে ফেলেছেন অধিনায়ক রোহিত শর্মা। লোকেশ রাহুল ২০ রানে মারফির বলে তাঁকেই ক্যাচ দিয়ে আউট হয়ে যান। দিনের শেষে ৫৬ রানে ক্রিজে রয়েছেন রোহিত। নাইট ওয়াচম্যান হিসেবে মাঠে নামলেও রানের খাতা খুলতে পারেননি অশ্বিন।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle