সে সব ক্যান্সারের লক্ষণ ছিল বুঝতে পারিনি: হরভজন সিং

জাস্ট দুনিয়া ডেস্ক:  ২০১১ মানে ভারতীয় ক্রিকেটের কাছে সাফল্যের বছর। ২০১১ মানে বার বিশ্বকাপ, ২০১১ মানে ভারতীয় ক্রিকেট তথা বিশ্বকাপের সেরা ক্রিকেটারের জীবনে নেমে আসা ঘোর অন্ধকার। তিনি যুবরাজ সিং। শরীরের ততদিনে ক্যান্সার বাসা বেঁধে ফেলেছে। কিন্তু দেশ খেলছে বিশ্বকাপে। তাই শরীরকে তোয়াক্কা না করে মাঠে নিজের সেরাটা উজার করে দিয়েছিলেন এই ছেলেটি। কষ্ট হতো, শরীর একটা সময়ের পর আর দিত না, বমি হত। সারাদিনের ক্লান্তির পর রাতে ঘুমিয়ে আবার নেমে পড়তেন মাঠে। এটাই ছিল যুবরাজ।

বিশ্বকাপের সেরা প্লেয়ারের পুরস্কার নিয়ে আর উৎসবে মাততে পারেননি। চূড়ান্ত অসুস্থ হয়ে পড়েছিলেন। জানা গেল মারণ ক্যান্সারে আক্রান্ত তিনি। ক্যান্সার ততদিনে ছড়িয়ে পড়েছে। তার পর শুরু হল আরও এক লড়াই। ক্যান্সারমুক্ত হওয়ার লড়াই। সেটা ছিল আরও কঠিন। তাঁর সেই যুদ্ধের সাক্ষী থেকেছেন কাছের গুটিকয় মানুষ। বাকিটা গল্প। যে কোনও ক্যান্সার আক্রান্তের জন্য যুবরাজ সিং প্রেরণা হয়ে উঠতে পারেন যে কোনও সময়। এমনই ছিল তাঁর বেঁচে থাকা।

এতদিন বছর পর সেই প্রসঙ্গ তুলে আবার কঠিন অতীতকে উসকে দিলেন তাঁরই সতীর্থ হরভজন সিং। ভাজ্জি বলেন, ‘‘যুবরাজ সুস্থ ছিল না এবং ও খেলার আগে উদ্বেগে ভুগত। ব্যাট করার সময় কাশি হতো, কখনও কখনও বমি করত। আমি ওকে জিজ্ঞেস করতাম, ও এত কাশছে কেন? তোমার বয়সটা দেখ, আর দেখ তুমি কী করছ! কিন্তু আমরা জানতাম না ও কিসের মধ্যে দিয়ে যাচ্ছে, এবং ও এই অসুস্থতা নিয়েই বিশ্বকাপ খেলেছিল।’’

স্টার স্পোটর্সে হরভজন বলছিলেন, ‘‘পরে জানা যায় সেসব ক্যান্সারের লক্ষণ ছিল। কিন্তু আমরা জানতাম না তাই ওকে নিয়ে মজা করতাম। চ্যাম্পিয়নকে স্যালুট।’’হরভজন এও মনে করেন, যদি যুবরাজ সিং সেই দলে না থাকত তাহলে হয়তো ভারত বিশ্বকাপের এতটা রাস্তা পাড় করতে পারত না। সব মিলে ২০১১ ভারতীয় ক্রিকেটের কাছে একটা আবেগ। বিশেষ করে সেই সময়ের সেই ভারতীয় দলের কাছে। বিশ্বকাপ জয়, সচিন তেন্ডুলকরের শেষ বিশ্বকাপ, ঘরের মাঠে এত বছর পর এই কৃতিত্ব অর্জন, আর যুবরাজকে ঘিরে একগুচ্ছ আবেগ।

গত ২ এপ্রিল ভারতের দ্বিতীয় বিশ্বকাপ জয়ের একযুগ পূরণ হয়েছে। সবাই সবার মতো করেই দিনটিকে মনে করেছেন। তার মধ্যে যে থেকে গিয়েছে একটা দীর্ঘ লড়াইয়েরও কাহিনী। একযুগ পর নিজের ভিতরে লুকিয়ে থাকা অপরাধবোধটাও সর্বসমক্ষে স্বীকার করে নিলেন ভাজ্জি। বন্ধুর লড়াইকে আরও একবার কুর্নিশ করে গেলেন। শেষে ভাজ্জি জুড়ে দেন, ‘‘একবার নয় ও আমাদের দু’বার বিশ্বকাপ জিততে সাহায্য করেছে। আমার মনে হয়, যুবরাজ সিং না থাকলে আমরা ২০১১ বিশ্বকাপ জিততে পারতাম না। যার মতো প্লেয়ার আগেও ছিল না আর এখন তারা একরকমের।’’

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle