Bhaichung Bhutia-র মতে, সাপে বর হল ভারতীয় ফুটবলের

Bhaichung Bhutia

জাস্ট দুনিয়া ডেস্ক: প্রাক্তন অধিনায়ক ভাইচুং ভুটিয়া (Bhaichung Bhutia) মঙ্গলবার ভারতীয় ফুটবলকে নিষিদ্ধ করার ফিফার সিদ্ধান্তকে “খুব কঠোর” বলে অভিহিত করেছেন তবে এর সদর্থক দিকও দেখতে পাচ্ছেন তিনি। “খুবই দুর্ভাগ্যজনক যে ফিফা ভারতীয় ফুটবলকে নিষিদ্ধ করেছে এবং একই সঙ্গে আমি মনে করি ভারতীয় ফুটবলকে নিষিদ্ধ করা ফিফার একটি অত্যন্ত কঠোর সিদ্ধান্ত,” বলছেন ভাইচুং। “তবে একই সময়ে আমি মনে করি এটি আমাদের জন্য আমাদের সিস্টেমকে সঠিক করার জন্য একটি দারুণ সুযোগ। এটা খুবই গুরুত্বপূর্ণ যে সমস্ত স্টেকহোল্ডার— ফেডারেশন, রাজ্য অ্যাসোসিয়েশন, একত্রিত হয়ে সিস্টেমটিকে সঠিকভাবে চালিয়ে ভারতীয় ফুটবলকে উন্নতির দিকে নিয়ে যাবে,” যোগ করেছেন সিকিমিজ স্নাইপার।

ফিফা মঙ্গলবার জানিয়ে দিয়েছে ভারতীয় ফুটবল ফেডারেশনের নির্বাসন অবিলম্বে কার্যকর হবে কারণ ফিফার আইনের গুরুতর লঙ্ঘন ঘটেছে। ৮৫ বছরের ইতিহাসে এই প্রথম অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (AIFF) ফিফা কর্তৃক নিষিদ্ধ হল। প্রাক্তন প্রেসিডেন্ট প্রফুল প্যাটেল তাঁর মেয়াদের পরেও পদে আঁকড়ে পরে থাকার জন্য এআইএফএফ সমস্যায় পড়েছিল যখন সুপ্রিম কোর্ট এটিকে অবৈধ ঘোষণা করে এবং তাকে পদ থেকে সরিয়ে দেয়। সুপ্রিম কোর্ট ফেডারেশনকে প্রশাসকদের একটি কমিটির (CoA) অধীনে রেখেছিল।

ফিফা-এএফসি-এর একটি দল ২১ থেকে ২৩ জুন ভারতে এসেছিল। এর পর বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ৩১ জুলাইয়ের মধ্যে নতুন সংবিধান অনুমোদন এবং ১৫ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন করার জন্য সময়সীমা বেঁধেছিল।  প্রাক্তন ভারতীয় তারকা সাবির আলি এটিকে অত্যন্ত দুর্ভাগ্যজনক এবং ভারতীয় ফুটবলের জন্য একটি বিশাল ধাক্কা  বলে ব্যাখ্যা করছেন। “যা হয়েছে তা অত্যন্ত দুর্ভাগ্যজনক এবং এটি ভারতীয় ফুটবলের জন্য একটি ধাক্কা। আমি আশাবাদী যে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পরে স্থগিতাদেশটি শীঘ্রই তুলে নেওয়া হবে, যা ফিফা স্পষ্টভাবে উল্লেখ করেছে,” তিনি বলেছিলেন।

“অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ ভারতে অনুষ্ঠিত হওয়া উচিত এবং আমি আশাবাদী যে সব ঠিক হবে এবং ভারতের থেকে বিশ্বকাপ ছিনিয়ে নেওয়া হবে না,” যোগ করেছেন ধ্যানচাঁদ পুরস্কারপ্রাপ্ত  ১৯৭০-৮০-র ভারতের অন্যতম সেরা খেলোয়াড় ছিলেন। ফিফা যদিও ভারতের জন্য সমস্ত বিকল্প বন্ধ করেনি কারণ ক্রীড়া মন্ত্রকের সঙ্গে আলোচনা করছে এবং তা বিশ্বকাপের জন্য আশাব্যঞ্জক।

ফুটবলার মেহতাব হোসেন এই বিপর্যয়ের জন্য দেশের ফুটবল পরিচালনাকারীদের দায়ী করেছেন। “এই বিপর্যয়ের জন্য প্রাক্তন কর্মকর্তা এবং CoA উভয়কেই পুরোপুরি দোষারোপ করা উচিত। ফিফা যখন কর্মকর্তাদের যত তাড়াতাড়ি সম্ভব নির্বাচন পরিচালনা করার এবং ফেডারেশনকে সঠিক পদ্ধতিতে সাজানোর কথা বলছে তখনও আমরা কীসের জন্য অপেক্ষা করছিলাম? আমরা আমাদের ভাল সময় কাটাচ্ছিলাম এবং এখন আমাদের চূড়ান্ত মূল্য দিতে হবে,” মেহতাব বলেন।

তিনি যোগ করেন, “প্রাক্তন কর্তারা বা CoA-এর কেউই এখন ভুগবেন না। এটা খেলোয়াড়, ভক্তদের উপর গুরুতর আঘাত হানবে। এটা ভারতীয় ফুটবলের জন্য একটি বড় ধাক্কা”।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle