সুপার কাপ ২০২৩ ফাইনালে মুখোমুখি বেঙ্গালুরু-ওড়িশা

জাস্ট দুনিয়া ডেস্ক: আগামী মঙ্গলবার হিরো সুপার কাপ ২০২৩-এর ফাইনালে মুখোমুখি হতে চলেছে দেশের দুই প্রান্তের দুই দল বেঙ্গালুরু এফসি ও ওড়িশা এফসি। অর্থাৎ লড়াইটা হয়ে উঠবে দক্ষিণ ও পূর্ব ভারতের মধ্যে। শুক্র ও শনিবার দুই সেমিফাইনালে বেঙ্গালুরু এফসি ২-০-য় হারায় জামশেদপুর এফসি-কে এবং ওড়িশা এফসি ৩-১-এ হারায় নর্থইস্ট ইউনাইটেড এফসি-কে।

হিরো আইএসএলের ফাইনালিস্ট প্রথম সুপার কাপের চ্যাম্পিয়ন বেঙ্গালুরু এফসি চলতি মরশুমের তিনটি টুর্নামেন্টেরই ফাইনালের ওঠার নজির গড়ল। ডুরান্ড কাপে মুম্বই সিটি এফসি-কে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল তারা। হিরো আইএসএলের ফাইনালে এটিকে মোহনবাগানের কাছে হারে তারা। এ বার হিরো সুপার কাপের ফাইনালেও উঠল সুনীল ছেত্রীর দল। মঙ্গলবার তাদের সামনে মরশুমের দ্বিতীয় খেতাব জয়ের সুযোগ থাকছে।

শুক্রবার কোঝিকোড়েতে বেঙ্গালুরু এফসি জেতে জয়েশ রানে ও সুনীল ছেত্রীর গোলে। প্রথমার্ধে তেমন আধিপত্য বজায় রাখতে না পারলেও বেঙ্গালুরু এফসি দ্বিতীয়ার্ধে ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়ে নেয়। প্রথমার্ধে ছেত্রীর দল একটিও শট প্রতিপক্ষের গোলে রাখতে পারেনি। অথচ ওডিশা তিন-তিনটি শট গোলে রেখেও ব্যর্থ হয়। এরই মাশুল তাদের দিতে হয় দ্বিতীয়ার্ধে। ৬৭ মিনিটের মাথায় ডানদিক থেকে শিবশক্তি নারায়ণনের লবে জয়েশ রানের হেড করা গোলে এগিয়ে যায় বেঙ্গালুরু এফসি এবং ৮৪ মিনিটের মাথায়

এই গোলের আগে থেকেই ম্যাচের রাশ নিজেদের হাতে নিয়ে নেয় হিরো আইএসএলের ফাইনালিস্টরা, যা দেখা যায় ম্যাচের শেষ পর্যন্ত। ৮৩ মিনিটের মাথায় রয় কৃষ্ণার হেড করা বলে গোলে শট নেন ছেত্রী এবং ফাইনালের চাবি নিজেদের পকেটে পুরে ফেলেন। এই ম্যাচে বেঙ্গালুরু বল দখলে এগিয়ে (৫৬-৪৪) এগিয়ে থাকলেও গোলে শটের দিক থেকে ওডিশার চেয়ে সামান্য পিছিয়ে (৩-৪) ছিল। বেঙ্গালুরুর চেয়ে বেশি কর্নারও (৪-২) আদায় করে নেন ড্যানিয়েল চিমারা। কিন্তু একাধিক অবধারিত গোলের সুযোগ হারানোর মাশুল দিয়ে সেমিফাইনাল থেকেই ছিটকে যেতে হয় তাদের।

শনিবার মাঞ্জেরিতে দ্বিতীয় সেমিফাইনালে ওড়িশার আধিপত্যই ছিল আগাগোড়া। তাদের দুই তারকা ফরোয়ার্ড নন্দকুমার শেখর ও দিয়েগো মরিসিও-র গোলেই ফাইনালে ওঠে বাংলার প্রতিবেশী রাজ্যের দল। নন্দর জোড়া গোল ও মরিসিও-র একটি গোলে ৩-১-এ জেতে কলিঙ্গ বাহিনী।

এ দিন ম্যাচের শুরুতেই রোচারজেলার ক্রসে গোল করে নর্থইস্টকে এগিয়ে দেন জর্ডান গিল। এর আট মিনিটের মধ্যেই জেরির ক্রস থেকে সমতা আনেন নন্দকুমার। প্রথমার্ধে আর কোনও গোল হয়নি। প্রথমার্ধের মতো দ্বিতীয়ার্ধেও দাপট বজায় রাখে ওডিশা এবং ৬৪ মিনিটের মাথায় নন্দকুমার তাঁর দ্বিতীয় গোলটি করেন নন্দকুমার। ভিক্টর রড্রিগেজের সঙ্গে ওয়ান টু ওয়ান খেলে গোলের ছাদে বল জড়িয়ে দেন বাঁ দিক দিয়ে ওঠা নন্দ। নর্থইস্টের কফিনে শেষ পেরেকটি পোঁতেন হিরো আইএসএলের গোল্ডেন বল জয়ী মরিসিও। বল দখলের লড়াইয়ে এ দিন অনেক এগিয়ে (৬৩-৩৭) ছিল ওডিশা। তাদের ১৭টি শটের মধ্যে চারটি ছিল গোলে এবং নর্থইস্ট দশটির মধ্যে তিনটি শট গোলে রাখতে পারলেও তা আটকে দেন ওডিশার গোলকিপার অমরিন্দর সিং। আগামী মঙ্গলবার রাত সাড়ে আটটায় কোঝিকোড়েতে হিরো সুপার কাপের ফাইনালে মুখোমুখি হবে বেঙ্গালুরু এফসি ও ওডিশা এফসি।  

 (লেখা ও ছবি— আইএসএল ওয়েব সাইট থেকে)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle