ইংল্যান্ড সফরে করোনা থেকে বাঁচতে ভারতীয় দলের দাওয়াই

ইংল্যান্ড সফরে করোনা

জাস্ট দুনিয়া ডেস্ক: ইংল্যান্ড সফরে করোনা যে হানা দেবে না তা কে বলতে পারে। এত ব্যবস্থা, এত সাবধানতা, বায়ো বাবলের মধ্যে থাকা, তাও আইপিএল চালাতে পারল না বিসিসিআই। পর পর একাধিক ক্রিকেটার, কোচ, সাপোর্ট স্টাফ, মাঠকর্মী আক্রান্ত হলেন কোভিড-১৯-এ। শেষ পর্যন্ত কয়েক মিনিটের আলোচনায় বন্ধ করতে হল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। এই মরসুমের লিগ আর হওয়ার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। যদিও আশাবাদী বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়। দেশের বাইরে থেকে একাধিক ভেন্যুর অফারও এসেছে। তবে এই মুহূর্তে সামনে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ তার পর ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ।

ইতিমধ্যেই দুটোর জন্যই দল ঘোষণা করে দিয়েছে বিসিসিআই। এই মুহূর্তে যাঁরা কোভিডমুক্ত সেই সব ক্রিকেটাররা যাঁর যাঁর বাড়িতে ফিরে গিয়েছেন। কোভিড পজিটিভরা রয়েছেন নিভৃতবাসে। তাঁদের মধ্যে এই ভারতীয় দলে রয়েছেন একমাত্র উইকেটকিপার ঋদ্ধিমান সাহা। তিনি সুস্থ হয়ে উঠলে যাবেন দলের সঙ্গে। তবে তার আগে বাকিরা যাতে আর কোনওভাবে এই সংক্রমণের শিকার না হন সেটাই এখন নিশ্চিত করতে চাইছে বোর্ড। যার জন্য তৈরি হয়েছে বেশ কিছু নিয়ম।

২ জুন গোটা দলের ইউকে উড়ে যাওয়ার কথা। তার আগে রয়েছে বিস্তর পরিকল্পনা। ভারতীয় দলের ক্রিকেটাররা যাঁরা ইংল্যান্ড উড়ে যাবেন তাঁদেরকে ২৫ মে ডাকা হয়েছে। ২৫ মে থেকে শুরু হবে কঠিন কোয়রান্টিন পর্ব। থাকতে হবে বায়ো বাবলে। সেটা চলবে আটদিন। সেই আটদিন এক সঙ্গে অনুশীলনও করা যাবে না।

২ জুন চার্টার্ড বিমানে ভারতীয় দলকে উড়িয়ে নিয়ে যাওয়া হবে ইংল্যান্ডে। সেখানে পৌঁছে আবার ঢুকে পড়তে হবে কোয়রান্টিনে। ব্রিটেনে ভারতীয় দলকে থাকতে হবে ১০ দিনের নিভৃতবাসে। এবার অবশ্য এই নিভৃতবাসে থাকার সময় গোটা দল এক সঙ্গে অনুশীলন করতে পারবে। এই তো গেল দলের বায়ো বাবল ও নিভৃতবাস পর্ব। কিন্তু দেশ ছাড়ার আগে প্লেয়ারদের ভ্যাকসিন দিতে চাইছে বোর্ড।

প্লেয়ারদের কোভিশিল্ডের ডোজই দেওয়া হবে বলে নিশ্চিত করেছে বোর্ড। সেই মতো সরকারের সঙ্গে কথাও বলা হচ্ছে। প্রথম ডোজ নিয়ে তাঁরা ইংল্যান্ড উড়ে যাবেন। দ্বিতীয় ডোজ তাঁরা নেবেন সেখানেই। কারণ সেখানে তিন মাসের সফর। যদিও আইপিএল বন্ধ হতেই প্রথম ডোজ নিয়ে নিয়েছেন শিখর ধাওয়ান ও অজিঙ্ক রাহানে।

১৮ জুন থেকে শুরু নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ মিলিয়ে ভারতের ইংল্যান্ড সফর শেষ হবে ম্যানচেস্টারে ১৪ সেপ্টেম্বর শেষ টেস্ট দিয়ে। দলের সঙ্গে প্লেয়ারদের পরিবারদেরও থাকার অনুমতি দিতে চলেছে বোর্ড। সুতরাং নিরাপত্তা ব্যবস্থা প্রথম থেকেই শক্ত।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)