মহিলা ক্রিকেটারদের বার্ষিক চুক্তির গ্রেড ঘোষণা করল বিসিসিআই

Women’s Asia Cup

জাস্ট দুনিয়া ডেস্ক: বৃহস্পতিবার ভারতীয় মহিলা ক্রিকেটারদের জন্য বার্ষিক চুক্তি (প্লেয়ার রিটেইনারশিপ) ঘোষণা করল বিসিসিআই। অধিনায়ক হরমনপ্রীত কৌর, সহ-অধিনায়ক স্মৃতি মান্ধানা এবং অলরাউন্ডার দীপ্তি শর্মাকে শীর্ষ গ্রেডে রাখা হয়েছে। বিসিসিআইয়ের তরফে জানানো হয়েছে, “ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড বৃহস্পতিবার ২০২২-২৩ মরসুমের জন্য টিম ইন্ডিয়ার (সিনিয়র মহিলা) জন্য বার্ষিক খেলোয়াড় চুক্তি ঘোষণা করেছে।” তাতে অবশ্য প্রতিটি বিভাগের জন্য বেতন কাঠামো নির্দিষ্ট করা হয়নি। কোন গ্রেডে কে রয়েছেন দেখে নেওয়া যাক—

এ গ্রেড: হরমনপ্রীত কৌর, স্মৃতি মান্ধানা, দীপ্তি শর্মা

গ্রেড বি: রেণুকা ঠাকুর, জেমিমা রডরিগেজ, শাফালি ভার্মা, রিচা ঘোষ,  রাজেশ্বরী গায়কোয়াড়

গ্রেড সি: মেঘনা সিং, দেবিকা বৈদ্য, সাব্বিনেনি মেঘনা, অঞ্জলি সারওয়ানি, পূজা বস্ত্রকার, স্নেহ রানা, রাধা যাদব,  হারলিন দেওল, ইয়াস্তিকা ভাটিয়া

২০২০-২১-এ সর্বশেষ বিসিসিআই দ্বারা বার্ষিক রিটেইনারশিপ ঘোষণা করা হয়েছিল যেখানে খেলোয়াড়দেরও তিনটি বিভাগে বিভক্ত করা হয়েছিল। গ্রেড এ-তে একজন খেলোয়াড়কে ভারতীয় মুদ্রায় ৫০ লক্ষ বার্ষিক বেতন দেওয়া হয়েছিল, যেখানে বি গ্রেডের খেলোয়াড় ৩০ লাখ ও গ্রেড সি খেলোয়াড়ের বার্ষিক বেতন ছিল ১০ লাখ টাকা।

গত বছর একটি যুগান্তকারী ঘোষণায়, বিসিসিআই প্রকাশ করেছিল যে তারা পুরুষ এবং মহিলা ক্রিকেটাররা এখন একই ম্যাচ ফি দেবে। এর মানে হল যে তাদের পুরুষ দলের মতো, মহিলা ক্রিকেটাররা একটি টেস্টের জন্য ১৫ লাখ টাকা, একটি ওডিআইয়ের জন্য ৬ লাখ এবং একটি টি-টোয়েন্টির জন্য ৩ লাখ টাকা করে পাবে। আগে মেয়েরা ওয়ান ডে বা টি-টোয়েন্টি খেলার জন্য ১ লাখ টাকা পেতেন এবং একটি টেস্ট ম্যাচের জন্য ২.৫ লাখ টাকা পেতেন।

রিটেইনারশিপের পরিসংখ্যানের ক্ষেত্রে মহিলা ক্রিকেটাররা এখনও পুরুষদের থেকে অনেকটা পিছিয়ে রয়েছেন। পুরুষদের দলে, গ্রেড এ প্লাসের ক্রিকেটাররা বছরে সাত কোটি আকা করে পায়।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle