বিসিসিআই এজিএম ২৪ ডিসেম্বর: সিদ্ধান্ত নতুন আইপিএল দল নিয়ে

অলিম্পিকে খেলবে ভারতীয় ক্রিকেট দল

জাস্ট দুনিয়া ডেস্ক: বিসিসিআই এজিএম ২৪ ডিসেম্বর। আর এই বার্ষিক সাধারণ সভার মূল অ্যাজেন্ডা হতে চলেছে আইপিএল দল। জানা যাচ্ছে বিসিসিআই এজিএম -এই নতুন দুই আইপিএল দল নিয়ে সিদ্ধান্ত নেবে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। এ ছাড়া এই মিটিংয়ে আইসিসি-তে ভারতের মুখপাত্রের পাশাপাশি বেছে নেওয়া হবে তিনজন নতুন নির্বাচকও।

এর সঙ্গে মূল বিষয় হয়ে উঠে আসতে পারে নিয়ম মেনে সহ-সভাপতির নির্বাচন। মাহিম ভর্মা পদত্যাগ করার পর থেকে সেই পদ ফাঁকা রয়েছে। মনে করা হচ্ছে সেই পদে সর্ব সম্মতিক্রমেই কেউ বসবেন। এজিএম-এর ২১ দিন আগে বিসিসিআই সব নির্বাচিত ইউনিটকে ২৩ পয়েন্টের যে লক্ষ্য নিয়ে এই এজিএম হবে তা পাঠিয়ে দিয়েছিল।

আর এই সবের মধ্যেই সব থেকে বড় হয়ে উঠে আসছে আইপিএএল-এর নতুন দুই দল বেছে নেওয়া। আগামী বছর ১০ দলের আইপিএল করার জন্য আরও দুই দলকে অন্তর্ভুক্ত করা হবে। তারই ছাড়পত্র পাওয়ার বিষয়টি এজিএম-এর মূল বিষয়বস্তু হয়ে উঠতে চলেছে।

যা খবর নতুন দল হিসেবে আইপিএল খেলার জন্য আগ্রহ প্রকাশ করেছে আদানি গ্রুপ ও সঞ্জীব গোয়েঙ্কার আরপিজি। এএক সময় আরপিজির দল হিসেবে আইপিএল-এ খেলেছে রাইজিং পুণে সুপার জায়ান্ট।

এদিকে শোনা যাচ্ছে আহমেদাবাদ থেকে আইপিএল-এ দল নামানোর  আগ্রহ প্রকাশ করা হয়েছে। এ ছাড়া আলোচনায় রয়েছে কানপুর, লখনউ ও পুণে-র দলেরও।

এ ছাড়া আইসিসি ও এশিয়ান ক্রিকেট কাউন্সিলের প্রতিনিধি বেছে নেওয়াটাও একটা বড় অংশ এই এজিএম-এর। মনে করা হচ্ছে বিসিসিআই সচিব জয় শাহকেই আইসিসির প্রতিনিধি হিসেবে বেছে নেওয়া হবে।

এর সঙ্গে নির্বাচক কমিটির চেয়ারম্যানসহ তিনজন নতুন নির্বাচক বেছে নেওয়া হবে। এ ছাড়া ক্রিকেট কমিটি ও টেকনিক্যাল কমিটিও তৈরি করা হবে। তালিকায় রয়েছে, আম্পায়ার সাব-কমিটিও। এজিএম-এ ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমি নিয়েও আলোচনা হবে নিশ্চিত।

আলোচনা থাকবে ২০২১-এ ভারতীয় ক্রিকেট দলের ট্যুর তার প্রস্তুতি প্রসঙ্গ। এ ছাড়া আগামী বছরই ভারতে হতে চলেছে টি২০ বিশ্বকাপ, তা ঘিরে রয়েছে আইসিসি কর সমস্যা। ২০২৮ লস এঞ্জেলেস অলিম্পিক্সে ক্রিকেটের অন্তর্ভুক্তি নিয়েও আলোচনা হবে। এক কথায় এবারের এজিএম একগুচ্ছ ইস্যু নিয়েই হতে চলেছে।

(খেলার জগতের আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)