Azlan Shah Hockey টুর্নামেন্ট ফিরছে দু’বছর পর

Azlan Shah Hockey

জাস্ট দুনিয়া ডেস্ক: মালয়েশিয়ার বিখ্যাত হকি টুর্নামেন্ট গত দু’বছর কোভিডের কারণে আয়োজন করা সম্ভব হয়নি। অনেক টুর্নামেন্ট তার মধ্যে হলেও বন্ধ ছিল সুলতান আজলান শাহ হকি টুর্নামেন্ট (Azlan Shah Hockey)। দু’বছর পর আবার হতে চলেছে এই টুর্নামেন্ট। আগামী ১৬ নভেম্বর থেকে শুরু হয়ে টুর্নামেন্ট চলবে ২৫ নভেম্বর পর্যন্ত। এখানে খেলার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে, বিশ্বের এক নম্বর হকি দল অস্ট্রেলিয়া, পঞ্চম দল জর্মানি, ভারত-সহ নিউজিল্যান্ড, কানাডার মতো দলকে।

১৯৯৮ থেকে আন্তর্জাতিক হকি ফেডারেশনের বার্ষিক ক্যালেন্ডারে জায়গা করে নিয়েছে এই টুর্নামেন্ট। যদিও শুরু হয়েছিল ১৯৮৩-তে। টুর্নামেন্টের নামকরণ করা হয়েছিল এফআইএইচ এক্সিকিউটিভ বোর্ডের সদস্য এইচআরএইচ সুলতান আজলান শাহ-র নামে।

শেষবার এই টুর্নামেন্ট হয়েছিল ২০১৯-এ। সেবার চ্যাম্পিয়ন হয়েছিল দক্ষিণ কোরিয়া। ভারতকে হারিয়েই চ্যাম্পিয়ন হয়েছিল তারা। সে কারণেই এবার ভারতের জন্য এই টুর্নামেন্ট খুবই গুরুত্বপূর্ণ। সম্প্রতি কমনওয়েলথ গেমস থেকে রুপো জিতে ফিরেছে ভারতীয় হকি দল। রয়েছে আত্মবিশ্বাসের তুঙ্গে।

ভারত যদিও এই টুর্নামেন্ট আগে জিতেছে ৫ বার। সব থেকে সফল দল অস্ট্রেলিয়া। তারা ১০ বার জিতেছে। পাকিস্তান ও দক্ষিণ কোরিয়া জিতেছে ৩ বার করে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle