অবনী লেখারা-সুমিত আন্তিলের সোনা টোকিও প্যারালিম্পিকে

অবনী লেখারাঅবনী লেখারা

জাস্ট দুনিয়া ডেস্ক: অবনী লেখারা শুটিংয়ে বাজিমাত করলেন। এই বছর অলিম্পিকে ভারতের শুটিংয়ে তেমনভাবে সাফল্য আসেনি। কিন্তু প্যারালিম্পিকে সেই কষ্টে মলম লাগালেন অবনী লেখারা সোনা জিতে। রবিবার টোকিও ২০২০ প্যারালিম্পিকে পদকের হ্যাটট্রিক হয়েছিল। এসেছিল দুটো রুপো একটি ব্রোঞ্জ। আর রাত পোহাতেই ভারতের ঝুলিতে জমা হল সোনা।  ১০ মিটার এয়ার রাইফেলস ইভেন্টে সোনা জিতলেন অবনী। ভারতের প্রথম মহিলা অ্যাথলিট হিসেবে প্যারালিম্পিকে সোনা জেতার রেকর্ড করলেন। অবনীর সোনার পর এদিন দ্বিতীয় সোনা পেলেন জ্যাভলিন এফ৬৪ বিভাগে ৬৮.৮৫ মিটার ছুড়ে সুমিত আন্তিল। প্রতিটি থ্রোতে তিনি নিজেকেই ছাপিয়ে গিয়েছেন। এদিন ডিসকাস থ্রোয়ের এফ৫৬ বিভাগে রুপো জিতলেন যোগেশ কাঠুনিয়া।

সোমবার ভারতীয় সময় ভোর ৫টা নাগাদ শুটিংয়ের মঞ্চে নেমেছিলেন ভারতের মেয়ে। প্রথমে কোয়ালিফিকেশন রাউন্ডে ৬২১.৭ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে শেষ করেন তিনি। ফাইনাল রাউন্ডে তিনি করেন ২৪৯.৬ পয়েন্ট। যা বিশ্ব রেকর্ডও। দ্বিতীয় স্থানে চিনের কুইপিং ঝ্যাংয়ের পয়েন্ট ২৪৮.৯ পয়েন্ট। এক কথায় একদম ঘাঁড়ে নিঃশ্বাস ফেলছেন। তৃতীয় হন ইউক্রেনের ইরয়ানা শেতনিক। তাঁর পয়েন্ট ২২৭.৫। তাঁকে টুইটে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি লেখেন, ‘‘অসাধারণ পারফর্মেন্স। শুভেচ্ছা স্বর্ণ পদকের জন্য। শুটিংয়ের প্রতি তোমার অদম্য ভালবাসাই এই পদক পেতে সাহায্য করেছে। ভারতীয় ক্রীড়াক্ষেত্রে এটা স্পেশাল। ভবিষ্যতের জন্য শুভেচ্ছা।’’

দিনের দ্বিতীয় পদক তুলে নেওয়া যোগেশ কাঠুনিয়া ফাইনালে ৪৪.৩৮ মিটার থ্রো করেন। আর এই থ্রোয়ের জন্যই তিনি দ্বিতীয় স্থানে উঠে আসেন। এই ইভেন্টে সোনাজয়ী বিশ্বরেকর্ড করা বাতিস্তা ডস স্যান্টোস থ্রো করেন ৪৫.৫৯। যার প্রায় কাছাকাছি পৌঁছে গিয়েছিলেন যোগেশ। অল্পের জন্য তাঁকে ছাঁপিয়ে যেতে পারেনি। যোগেশকে শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী লেখেন, ‘‘যোগশ কাঠুনিয়া অসাধারণ পারফর্মেন্স। খুশি ঘরে রুপো আসায়। তাঁর এই সাফল্য ভবিষ্যতের অ্যাথলিটদের উৎসাহিত করবেয় শুভেচ্ছা তাঁকে। ভবিষ্যতের জন্য অনেক শুভেচ্ছা।’’ এদিন আরও দুটো পদক এল  ভারতের ঘরে। জ্যাভলিন থ্রো এফ৪৬-এর ফাইনালে জোড়া পদক পেল ভারত। দ্বিতীয় হলেন দেবেন্দ্র ঝাঁঝারিয়া ও তৃতীয় হলেন সুন্দর সিং গুর্জর।

রবিবার পদকের খাতা খুলেছিল ভারত। প্রথম পদক এসেছিল‌ টেবল টেনিসে ভাবিনা প্যাটেলের হাত ধরে। অল্পের জন্য সোনা মিস করেন তিনি। তবে টেবল টেনিসে পদক এনে দিয়ে ইতিহাস তৈরি করেন তিনি। এর পর হাই জাম্পে রুপো পান নিশাদ কুমার। তিনিও সোনার খুব কাছ থেকে ফেরেন। একই দিনে ডিসকাস থ্রোয়ের এফ৫২ ইভেন্টে ব্রোঞ্জ জেতেন বিনোদ কুমার। তবে  সমস্যা দেখা দেয় বিনোদের পদক নিয়ে। তাঁর পদক পাওয়ার প্রতিবাদ জানায় তাঁর প্রতিপক্ষ প্রতিযোগীরা। সোমবার তা নিয়ে পর্যালোচনার পর জানা যায় প্যারালিম্পিকে অংশ নেওয়ার যোগ্যতাই নেই বিনোদের। সেরা সাফল্যের মধ্যে ভারতের জন্য কাঁটা হয়ে থাকল এই ঘটনা।


টোকিও ২০২০ প্যারালিম্পিকে ভারতের পদক


  • ভাবিনা প্যাটেল— টেবল টেনিস রুপো
  • নিশাদ কুমার— হাই জাম্প রুপ
  • অবনী লেখারা— ১০ মিটার এয়ার রাইফেল সোনা
  • যোগেশ কাঠুনিয়া— ডিসকাস থ্রো এফ৫৬ রুপো
  • দেবেন্দ্র ঝাঁঝারিয়া— জ্যাভলিন থ্রো এফ৪৬ রুপো
  • সুন্দর সিং গুর্জ— জ্যাভলিন থ্রো এফ৪৬ ব্রোঞ্জ
  • সুমিত আন্তিল— জ্যাভলিন এফ৬৪ সোনা

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)