অস্ট্রেলিয়া বনাম ভারত, প্রথম টেস্টের প্রথম দিন: ভারত থামল ২৩৩-৬-এ

Virat Kohli

জাস্ট দুনিয়া ডেস্ক: অস্ট্রেলিয়া বনাম ভারত, প্রথম টেস্টের প্রথম দিন টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল ভারত। কিন্তু শুরুটা মোটেও ভাল হয়নি। দুই ওপেনারই এদিন ব্যর্থ। বড় রানের লক্ষ্যে ওপেনিং জুটির রান পাওয়াটা খুবই গুরুত্বপূর্ণ কিন্তু এদন হতাশ করলেন পৃথ্বী শ ও মায়াঙ্ক আগরওয়াল। পৃথ্বী রানের খাতাই খুলতে পারলেন না। মায়াঙ্কের রান মাত্র ১৭। এর পর ভারতীয় ব্যাটিংকে এগিয়ে নিয়ে গেলেন চেতেশ্বর পূজরা ও বিরাট কোহলি। পরে রান যোগ করলেন অজিঙ্ক রাহানে। প্রথম দিনের শেষে ভারত থামল ৮৯ ওভারে ২৩৩-৬-এ।

৩২ রানে দুই উইকেট হারিয়ে রীতিমতো চাপে পড়ে গিয়েছিল ভারত। এর পর ভারতের তৃতীয় উইকেট পড়ে ১০০ রানে।চেতেশ্বর পূজারা ৪৩ রানের ইনিংস খেলেন। চাপের মুখে প্রথম টেস্টে দাপটের সঙ্গেই শুরু করেন অধিনায়ক বিরাট কোহলি। ১৮০ বলে ৭৪ রানের ইনিংস খেলে দলের ইনিংসকে কিছুট শক্ত করেন। যদিও রান আউট হয়ে যান।

পূজারা আউট হওয়ার পর বিরাটের সঙ্গে লড়াই শুরু করেন রাহানে। তাঁর ব্যাট থেকে আসে ৪২ রান। এর পর হনুমা বিহারী ১৬ রান করে ফিরে যান প্যাভেলিয়নে। দিনের শেষে ক্রিজে রয়েছে ঋদ্ধিমান সাহা ও রবিচন্দ্রন অশ্বিন। ঋদ্ধিমান ব্যাট করছেন ৯ রানে ও অশ্বিন রয়েছেন ১৫ রানে। হাতে চার উইকেট নিয়ে দ্বিতীয় দিন ব্যাট করতে নামবে ভারত।

অস্ট্রেলিয়ার হয়ে দুই উইকেট নেন মিচেল স্টার্ক। একটি করে উইকেট জোশ হেজেলউড, প্যাট কামিন্স ও নাথান লিয়ঁর।

ম্যাচ শেষে চেতেশ্বর পূজারা বলেন, ‘‘আমরা ভাল জায়গায় আছি আমি বলতে পারি। দুই উইকেট হারানোর পর বিরাট ও অজিঙ্ক দু’জনেই গুরুত্বপূর্ণ উইকেট। কিন্তু আমি এখনও বিশ্বাস করি আমাদের শুধু ছয় উইকেট গিয়েছে। অ্যাশ ব্যাট করতে পারে, ঋদ্ধি ব্যাট করতে পারে। এমনকি আমাদের লোয়ার অর্ডার যতটা সম্ভব রান যোগ করতে পারে। তাই আমাদের এখনও ভাল সুযোগ রয়েছে ২৭৫-৩০০ তোলার। আমাদের লোয়ার অর্ডার ভাল ব্যাট করলে কে বলতে পারে আমরা ৩৫০ রান তুলে দিলাম।’’

তিনি আরও বলেন, ‘‘আমি বলতে চাইছি একটা সময় ছিল যখন চালকের আসনে বসতে পারতাম। কিন্তু বিরাট ও অজিঙ্ক আউট হওয়ার পর ওরা কিছুটা সুবিধেজনক জায়গায় রয়েছে।’’

(খেলার জগতের আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)