অস্ট্রেলিয়া বনাম ভারত, প্রথম টি২০: জিতে শুরু বিরাটবাহিনীর

অস্ট্রেলিয়া বনাম ভারত, প্রথম টি২০

জাস্ট দুনিয়া ডেস্ক: অস্ট্রেলিয়া বনাম ভারত, প্রথম টি২০ ম্যাচ জিতেই শুরু করল টিম ইন্ডিয়া। একদিনের ক্রিকেটে সিরিজ হারের হতাশা শেষ ম্যাচ জিতে অনেকটাই কাটিয়ে উঠেছিল দল। এ বার টি২০ সিরিজের প্রথম ম্যাচ জিতে আত্মবিশ্বাস ফিরে পেল গোটা দল। আর তার প্রতিফলন দেখা গেল ভারতের খেলায়। অস্ট্রেলিয়ার সামনে ১৬২ রানের লক্ষ্যমাত্রা রেখেছিল ভারতীয় ক্রিকেট দল। জবাবে ব্যাট করতে নেমে ২০ ওভারে সাত উইকেট হারিয়ে ১৫০ রানই তুলতে পারে অস্ট্রেলিয়া। ১১ রানে জয় তুলে নেয় ভারত।

টস জিতে শুক্রবার ক্যানবেরায় ভারতকে প্রথমে ব্যাট করতে পাঠিয়েছিলেন অ্যারন ফিঞ্চ। প্রথমে ব্যাট করতে নেমে ২০ ওভারে ভারত থামে ১৬১-৭-এ। টি২০র জন্য যা যথেষ্ঠ ভাল রান। তাড়া করা খুব সহজ হবে না জানতেন অস্ট্রে‌লিয়ার ব্যাটসম্যানরা। তার পরও ভারতীয় বোলারদের উপর ছিল গুরু দায়িত্ব, ব্যাটসম্যানদের কৃতিত্বকে বাঁচিয়ে রাখার।

ব্যাট হাতে শুরুটা ভালই করে দিয়েছিলেন লোকেশ রাহুল। শিখর দাওয়ানের সঙ্গে ওপেন করতে নেমেছিলেন তিনি। ৪০ বলে পাঁচটি বাউন্ডারি ও একটি ওভার বাউন্ডারির সাহায্যে ৫১ রানের ইনিংস খেলেন লোকেশ। ধাওয়ান অবশ্য মাত্র ১ রান করে ফিরে যান।

তিন নম্বরে নেমে অধিনায়কও ব্যর্থ। বিরাট কোহলির ব্যাট থেকে আসে মাত্র ৯ রান। চার নম্বরে নামা সঞ্জু স্যামসন কিছুটা ভরসা দেন। ১৫ বলে ২৩ রানের ইনিংস খেলেন তিনি। মণীশ পাণ্ড্যে ২ ও হার্দিক পাণ্ড্যে ১৬ রান করে ফিরে গেলে ভারতীয় ইনিংসকে এগিয়ে নিয়ে যান রবীন্দ্র জাডেজা।

তাঁর ব্যাটের দাপটে ঢেকে যায় মাঝের চার জনের ব্যাটিং ব্যর্থতা। ২৩ বলে পাঁচটি বাউন্ডারি ও একটি ওভার বাউন্ডারি হাঁকিয়ে ৪৪ রান করে অপরাজিত থাকেন জাডেজা। ৭ রান করে আউট হন ওয়াশিংটন সুন্দর। অস্ট্রেলিয়ার হয়ে তিন উইকেট নেন মোয়েসেস হেনরিকস। দুই উইকেট নেন মিচেল স্টার্ক। একটি করে উইকেট নেনঅ্যাডাম জাম্পা ও মিচেল সোয়েপসন।

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা খারাপ করেনি অস্ট্রেলিয়া। ওপেনার অধিনায়ক অ্যারন ফিঞ্চ ২৬ বলে ৩৫ রান করে আউট হন। আর এক ওপেনার ডি’আর্কি শর্ট ৩৪ রান করে ফেরেন প্যাভেলিয়নে। তিন নম্বরে নেমে মাত্র ১২ রান করে ফেরেন একদিনের সিরিজের নায়ক স্টিভ স্মিথ। ২ রানে ফেরেন গ্লেন ম্যাক্স ওয়েল। ২০ বলে ৩০ রানের ইনিংস খেলেন মোয়েসেস হেনরিকস। ম্যাথু ওয়েড ৭, মিচেল স্টার্ক ১ রানে আউট হন।

এদিন বল হাতে দুরন্ত হয়ে ওঠেন যুজবেন্দ্র চাহাল ও নটরাজন। দু’জনের তিনটি করে উইকেট নেন। দেশের জার্সিতে টি২০ অভিষেকেই বাজিমাত নটরাজনের। এক উইকেট নেন দীপক চাহার। সিন অ্যাবট ১২ ও মিচেল সুইপসন ১২ রানে অপরাজিত থাকেন।

(খেলার জগতের আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)