অস্ট্রেলিয়া বনাম ভারত, প্রথম ওয়ান ডে: ৬৬ রানে হার বিরাট কোহলি ব্রিগেডের

অস্ট্রেলিয়া বনাম ভারত, প্রথম ওয়ান ডে

জাস্ট দুনিয়া ডেস্ক: অস্ট্রেলিয়া বনাম ভারত, প্রথম ওয়ান ডে লেখা থাকল হোম টিমের নামেই। ৬৬ রানে ভারতকে হারিয়ে ওডিআই সিরিজ শুরু করলেন ফিঞ্চরা। অস্ট্রেলিয়ার জোড়া সেঞ্চুরির বিরুদ্ধে রুখে দাঁড়াতে ব্যর্থ ভারতের ব্যাটসম্যানরা। অন্যদিকে, অস্ট্রেলিয়ার রানের পাহাড় আটকাতে পারল না ভারতের বোলাররা। ৩০০ রানের গণ্ডি পেরলেও জয়ের লক্ষ্যে পৌঁছনো গেল না।

শুক্রবার সিডনিতে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল অস্ট্রেলিয়া। ব্যাট হাতে শুরু থেকেই বিধ্বংসী হয়ে ওঠে হোম টিম। ওপেনিং জুটিতে আসে ১৫৬ রান। ডেভিড ওয়ার্নার ৬৯ রানে আউট হওআর পর অধিনায়ক অ্যারন ফিঞ্চের সঙ্গে নেমে ভারতের বোলারদের রীতিমতো নাস্তানাবুদ করে দেন স্টিভ স্মিথ।

অ্যার‌ন ফিঞ্চ ১২৪ বলে ১১৪ রানের ইনিংস খেলেন। ন’টি বাউন্ডারি ও দুটো ওভার বাউন্ডারি হাঁকান তিনি। অন্যদিকে, নিজের সেরা ইনিংসগুলোর মধ্যে একটি ইনিংস এদিন খেলেন স্মিথ। ৬৬ বলে ১০৫ রানের ইনিংস খেলেন। যা সাজানো ছিল ১১টি বাউন্ডারি ও চারটি ওভার বাউন্ডারিতে।

মার্কাস স্তইনিস ফেরেন রানের খাতা না খুলেই। ৪৫ রান করেন গ্লেন ম্যাক্সওয়েল। লাবুশাগনে আউট হন ২ রানে। অস্ট্রেলিয়ার ৫০ ওভার যখন শেষ হয় তখন তাদের নামের পাশে ৬ উইকেটে ৩৭৪ রান লেখা হয়ে গিয়েছে। ভারতের হয়ে তিনটি উইকেট নেন মহম্মদ শাঐমি। একটি করে উইকেট জসপ্রিত বুমরা, নভদীপ সাইনি ও যুজবেন্দ্র চাহালের।

জবাবে ব্যাট করতে নেমে অদম্য চেষ্টা চালায় ভারত। যার ফলে ৩০০০ রানের গণ্ডি পেরতে সক্ষম হয় কিন্তু লক্ষ্য ছিল বিরাট। দুই ওপেনার মায়াঙ্ক আগরওয়াল ও শির ধাওয়ান শক্ত ভিত তৈরি করে দেন। মায়াঙ্ক ২২ রানে আউট হলেও ধাওয়ান ৭৪ রানের ইনিংস খেলেন।

তিন নম্বরে ব্যাট করতে নামা বিরাট কোহলি ২১ রান করে ফেরেন। শ্রেয়াস আইয়ার ২, লোকেশ রাহুল ১২ রান করে ফিরে যান প্যাভেলিয়নে। যখন এই বিরাট রানের সামনে দাঁড়িয়ে ভারতের এই সেরা ব্যাটসম্যানদের ব্যাট জ্বলে ওঠার কথা ছিল।

এখান থেকেই কিছু হাল ধরার চেষ্টা করেন হার্দিক পাণ্ড্যে। ৭৬ বলে ৯০ রানের ইনিংস খেলে তিনি। তাঁর ইনিংসে ছিল সাতটি বাউন্ডারি ও চারটি ওভার বাউন্ডারি। মহম্মদ শামি আউট হন ১৩। ২৯ রান করে অপরাজিত থাকেন নভদীপ সাইনি।

৫০ ওভারে ভারত থামে ৩০৮-৮-এ। অস্ট্রেলিয়ার হয়ে বল হাতে সফল অ্যাডাম জাম্পা ও জোস হেজেলউড। জাম্পা চার উইকেট তুলে নেন। তিন উইকেট নেন হেজেলউড। এক উইকেট স্টার্কের। ম্যাচের সেরা হয়েছেন স্টিভ স্মিথ।

(খেলার জগতের আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)