Asian Games 2022 স্থগিত, কারণ চিনে বাড়ছে কোভিড

Asian Games 2022

জাস্ট দুনিয়া ডেস্ক: অনির্দিষ্ট কালের জন্য স্থগিত হয়ে গেল Asian Games 2022 । কারণ আবার সেই কোভিড সংক্রমণ। এবারের এশিয়ান গেমস হওয়ার কথা ছিল চিনের হ্যাংঝৌয়ে। সেপ্টেম্বরে হওয়ার কথা থাকলে আপাতত তা করা সম্ভব হচ্ছে না বলে আয়োজকদের তরফে জানানো হয়েছে। শুক্রবার সরকারিভাবে সেই তথ্য জানানো হয়েছে। কারণ হিসেবে দেখানো হয়েছে দেশে নতুন করে কোভিড সংক্রমণ ঊর্ধ্বমুখি হওয়ায় এই সিদ্ধান্ত। কিন্তু কবে করা হবে গেমস তা নিয়ে এখনও কোনও পরিষ্কার ধারণা পাওয়া যায়নি।

এশিয়ান গেমসের অফিশিয়াল ওয়েবসাইটে এক বার্তায় লেখা হয়েছে, ‘অলিম্পিক কাউন্সিল অফ এশিয়ার তরফে ঘোষণা করা হচ্ছে যে ১৯তম এশিয়ান গেমস হওয়ার কথা ছিল চিনের হ্যাংঝৌয়ে ২০২২-এর ১০ থেকে ২৫ সেপ্টেম্বর। যা স্থগিত রাখা হচ্ছে। ইভেন্টের নতুন দিন পরবর্তী সময়ে ঘোষণা করা হবে।’’

এশিয়ান গেমসের ভেন্যু সাংঘাই থেকে মাত্র ২০০ কিলোমিটার দূরে অবস্থিত। যেখানে গত সপ্তাহ থেকে লকডাউন চলছে। স্থানীয় সরকার কোভিড নিয়ে আর কোনও ঝুঁকি নিতে চাইছে না। বেনিয়মও সহ্য করা হবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে। যে কারণে এত বড় ইভেন্ট এখনই করার ঝুঁকি নিচ্ছে না দেশের সরকার।

গত মাসেই আয়োজকরা জানিয়েছিল, পূর্ব চিনের শহর হ্যাঁঝৌয়ে ১২ মিলিয়ন মানুষের বাস। সেখানে ইতিমধ্যেই এশিয়ান গেমসের প্রস্তুতি সারা হয়ে গিয়েছে। প্রতিযোগিতার জন্য ৫৬টি ভেন্যু প্রস্তুত করা হয়েছে। যেখানে এশিয়ান গেমস ও এশিয়ান প্যারা গেমসের ইভেন্ট হওয়ার কথা ছিল। ফেব্রুয়ারিতেই বেজিংয়ে আয়োজিত হয়েছিল অলিম্পিক্স। তবে কঠিন কোভিড নিয়মের মধ্যে। তা বলে কোভিড থেকে মুক্ত ছিল না অলিম্পিক্সও। এশিয়ান গেমস করে দেশের কোভিড পরিস্থিতিকে আরও চ্যালেঞ্জের মুখে ফেলতে চাইছে না সরকার।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক)