এশিয়া কাপ ২০২০: বাতিল জানিয়ে দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

এশিয়া কাপ ২০২০

জাস্ট দুনিয়া ডেস্ক: এশিয়া কাপ ২০২০ বাতিল করে দেওয়া হল এ বছরের জন্য। বুধবার এমনটাই জানিয়ে দিলেন বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়। কোভিড-১৯ পরবর্তী সময়ে এই টুর্নামেন্ট করা নিয়ে সমস্যা তৈরি হয়েছিল। সেপ্টেম্বরে হওয়ার কথা ছিল এশিয়া কাপ ২০২০ কিন্তু কোভিড-১৯ অতিমারির কারণে সেই টুর্নামেন্টে সেই সময় করা সম্ভব হচ্ছে না। এবারের এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব ছিল পাকিস্তানের উপর। প্রথমে কথা হয়েছিল ভারত যেহেতু পাকিস্তানে খেলতে যাবে না সে কারণে সেটা কোনও নিরপেক্ষ ভেন্যুতে করা হোক।

পাকিস্তান তা না করে ভেন্যু শ্রীলঙ্কায় নিয়ে যাওয়ার ভাবনা-চিন্তা শুরু করে এবং শ্রীলঙ্কা তাতে সম্মতি জানায়। পাকিস্তান ক্রিকেট বোর্ড জানায় তারা শ্রীলঙ্কার সঙ্গে আয়োজনের দায়িত্ব অদল-বদল করছে। তারা ২০২২ এশিয়া কাপ আয়োজন করতে প্রস্তুত।

বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় স্পোর্টস টকের সঙ্গে ইনস্টাগ্রাম চ্যাটে জানান, ‘‘এশিয়া কাপ বপাতিল হয়ে গিয়েছে যেটা সেপ্টেম্বরে হওয়ার কথা ছিল।’’ এই অবস্থায় পরের বছর যদি এশিয়া কাপ আয়োজন করা হয় তা হলে সেটি হবে শ্রীলঙ্কায়।

পিসিবি চিফ এহসান মানি বলেন, ‘‘এশিয়ান ক্রিকেট কাউন্সিল এই ইভেন্টটি পরের বছর করতে আগ্রহী।  এই বছর কিছু আয়োজন করাটা খুবই ভয়ঙ্কর হয়ে যেতে পারে। আমরা শ্রীলঙ্কার সঙ্গে ইভেন্টের সময় অদল-বদল করছি। কারণ দক্ষিণ এশিয়ার সব থেকে কম ক্ষতিগ্রস্থ দেশ শ্রীলঙ্কা।’’ তিনি জানিয়েছেন, এর পিছনে কোনও রাজনীতি নেই।

এশিয়া কাপ বাতিল হয়ে যাওয়াটা বিসিসিআই-এর জন্য একদিক থেকে সুখবর। সেই একই উইন্ডোতে বিসিসিআই আইপিএল আয়োজন করতে পারে। এর আগে কথা হচ্ছিল অক্টোবর-নভেম্বরে টি২০ বিশ্বকাপ না হলে সেই জায়গায় আইপিএল করা হবে। যদিও তা নিয়ে এখনও সিদ্ধান্ত ঝুলে রয়েছে।

যদিও আইপিএল করা কতটা সম্ভব হবে ভারতে তা নিয়ে সংশয় রয়েছে। কারণ ভারতের কোভিড-১৯ পরিস্থিতি খুবই খারাপ। সৌরভ বলেছেন, ‘‘এখনই এটা বলা কঠিন কারণ কেউ জানে না ভাইরাসের পরিস্থিতি কোথায় দাঁড়াবে। আমাদের প্রস্তুতি শেষ শুধু মাঠে নামার অপেক্ষা। স্টেডিয়ামও খোলা কিন্তু প্লেয়াররা সেখানে অনুশীলন করতে যেতে পারছেন না আতঙ্কে। পরিস্থিতি ঠিক হলে তবেই আমরা শুরু করব।  এতদিন ক্রিকেট না হওয়াটা কঠিন কিন্তু স্বাস্থ্য সবার আগে। পরিস্থিতির দিকে আমরা খেয়াল রেখেছি।’’

তবে সৌরভের মতে, টি২০ বিশ্বকাপ বাতিল হলে তবেই আইপিএল করা সম্ভব হতে পারে এবং তার জন্য ঝাঁপাবে ভারত। তেমন হলে দেশের বাইরেও হতে পারে এই টুর্নামেন্ট।

(খেলার জগতের আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)