Ashwin On Pak Match: ‘না জিতলে অবসর নিয়ে নিতে হত’

Ashwin On Pak Matchরবিচন্দ্রন অশ্বিন

জাস্ট দুনিয়া ডেস্ক: টি২০ বিশ্বকাপ ২০২২-এর প্রথম ম্যাচেই ভারতকে মুখোমুখি হতে হয়েছিল পাকিস্তানের। আগের বিশ্বকাপে এই পাকিস্তানের কাছেই হারতে হয়েছিল। যেটা ভারতীয় ক্রিকেটের ইতিহাসে একটা বড় ঘটনা। কারণ তার আগে ভারত বিশ্বকাপের মঞ্চে কখনও পাকিস্তানের কাছে হারেনি। এই সব কিছু মিলিয়েই ভারত-পাকিস্তান ম্যাচ অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল। আর সেই ম্যাচে হারতে হলে কী হতে পারত তা আগেই বুঝতে পেরেছিলেন রবিচন্দ্রন অশ্বিন (Ashwin On Pak Match)। ঠান্ডা মাথায় যখন ক্রিজে টিকে থেকে কঠিন পরিস্থিতি সামলাচ্ছিলেন তখন তাঁর মাথায় এই কথাই ঘুরছিল।

বিসিসিআই টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে সেই কথাই খোলসা করেছেন অশ্বিন। তিনি বলেন, ‘‘একজন আমাকে জিজ্ঞেস করেছিলেন, যদি নওয়াজের বল ঘুরে তোমার প্যাডে লাগত, তাহলে তুমি কী করতে? আমি বলেছিলাম, আমি তখন দ্রুত ড্রেসিংরুমে ফিরে গিয়ে টুইটারটা খুলতাম আর লিখতাম ‘সবাইকে অনেক ধন্যবাদ সব অসাধারণ সময় যা আমি আমার ক্রিকেট কেরিয়ারে কাটিয়েছি তার জন্য। এটি একটি অসাধারণ জার্নি ছিল।’’ বলে হেসে ফেলেন তিনি।

এক কথায় তিনি বোঝাতে চেয়েছেন, সেদিন যদি সেই সময় তিনি তাঁর নার্ভ ধরে রেখে ম্যাচটা না বের করতেন তাহলে তাঁকে অবসর নিয়ে নিতে হত। যখন ভারতের জিততে এক বলে দুই রান দরকার তখন ব্যাট হাতে বলের সামনে দাঁড়িয়ে রবিচন্দ্রন অশ্বিন।  একে তো ভারত-পাকিস্তান ম্যাচ, তার উপর ভর্তি গ্যালারি— সেই সময় নার্ভ ধরে রেখে সঠিক কাজ করে যাওয়াটাই আসল চ্যালেঞ্জ। আর তাতে সফল তিনি।

শেষ ওভারে বল করছিলেন মহম্মদ নওয়াজ। দুই বলের প্রথম বলটি ওয়াই হচ্ছে দেখে ছেড়ে দেন অশ্বিন। সেই কঠিন পরিস্থিতিতে দাঁড়িয়ে বিশেষজ্ঞদের মতে, এটা একটা বড় সিদ্ধান্ত। অনেকেই বড় শট নেওয়ার চেষ্টা করতেন। সেটা করেননি অশ্বিন। যার ফলে এক রান পেয়ে যায় ভারত। শেষ বলে আরও একরান ভারতকে জয় এনে দেয়।  শেষ ওভারে ভারতের দরকার ছিল ১৬ রান। সেদিনের হিরো বিরাট কোহলি হলে, অশ্বিন শেষ দু’বলের হিরো তো বটেই। অশ্বিনের উপস্থিত বুদ্ধিকে বিরাট কোহলি ব্যাখ্যা করেছেন, ‘দিমাগ কে উপর এক্সট্রা দিমাগ’ বলে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle