ফিফা র‍্যাঙ্কিংয়ে উন্নতি ভারতের, ৬ বছর পর শীর্ষে আর্জেন্তিনা

জাস্ট দুনিয়া ডেস্ক: ফিফা র‍্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ উঠল ভারতীয় ফুটবল দল। ইগর স্টিমাচের ছেলেরা সম্প্রতি বিশ্ব ফুটবলে নিজেদের সেরাটা দিয়েছেন। তারই ফল পেল ভারতীয় ফুটবল। যা ভবিষ্যত প্রজন্মকে উৎসাহিত করবে। ভারতীয় ফুটবলের মানোন্নয়ন নিয়ে বার বার উদ্যোগ নেওয়া হচ্ছে। গ্রাসরুট থেকে আন্তর্জাতিক পর্যায়—সবেতেই ফুটবল খেলিয়ে দেশ হিসেবে ভারতকে তুলে ধরার চেষ্টা চালানো হচ্ছে। তারই ফল পেলেন সুনীল ছেত্রীরা।

ভারতের এই উত্থানের পিছনে রয়েছে সদ্য মায়ানমার আর কিরগিজস্তানকে হারানো। দুটো ম্যাচেই সেরা পারফর্মেন্স দিয়েছে ভারতীয় ফুটবল দল। এদিন প্রকাশিত ফিফা র‍্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ উঠে সুনীল ভারতীয় ফুটবল দল জায়গা করে নিল ১০১-এ।

এদিকে ছ’বছর পর ফিফা র‍্যাঙ্কিংয়ে শীর্ষে জায়গা করে নিল বিশ্বকাপ জয়ী আর্জেন্তিনা। গত মাসে পর পর দুটো ফিফা ফ্রেন্ডলি জিতে নেন মেসিরা। যার ফলে সহজেই ব্রাজিলকে টপকে যায় তারা। এদিকে ফ্রেন্ডলি ম্যাচে মরক্কোর কাছে ব্রাজিলের হার তাদের ঠেলে দিল তিন নম্বরে। দু’নম্বরে জায়গা করে নিয়েছে বিশ্বকাপ রানার্স ফ্রান্স। চতুর্থ স্থানে জায়গা করে নিয়েছে বেলজিয়াম। পাঁচে রয়েছে ইংল্যান্ড।

ফিফা র‍্যাঙ্কিংয়ের সেরা ১০-এ আর যারা রয়েছে তারা হল নেদারল্যান্ডস, ক্রোয়েশিয়া, ইতালি, পর্তুগাল ও স্পেন। জার্মানির জায়গা হয়েছে ১৪ নম্বরে। মেক্সিকো রয়েছে ১৫-তে। সেরা ২০-তে এশিয়ার দেশের মধ্যে এক নম্বরে রয়েছে রয়েছে জাপান। যার র‍্যাঙ্কিং ২০।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle