Africa Cup Of Nations-এ সমারসল্টে নজর কাড়লেন কোফি

Africa Cup Of Nations

জাস্ট দুনিয়া ডেস্ক: সোমবার খেলাটা চলছিল Africa Cup Of Nations -এ বুরকিনা ফাসো ও গাবোনের মধ্যে। খেলা চলছিল রাউন্ড অফ ১৬-র। যে কারণে লড়াইটা ছিল হাড্ডাহাড্ডি। কেউ কাউকে এক ইঞ্চি জমি ছাড়লেই বিদায়। সেই পরিস্থিতিতে ম্যাচ পৌঁছেছিল টাইব্রেকারে। নির্ধারিত সময় ও এক্সট্রা টাইম মিলিয়ে যখন ম্যাচ শেষ হয় তখন খেলার ফল ১-১। স্বাভাবিক ভাবেই ম্যাচ গড়ায় পেনাল্টি শুট আউটে। আর দলের প্লেয়ার উইনিং পেনাল্টি শট গোলে ঢোকাতেই সেই দলের গোলকিপারের সেলিব্রেশনে মেতে ওঠে গোটা ফুটবল দুনিয়া।

বুরকিনা ফাসোর ইসমাহিলা ওদ্রাগো গিয়েছিলেন সেই শট নিতে। ঠান্ডা মাথায় প্রতিপক্ষ গোলকিপারকে উল্টোদিকে ফেলে গোলে শট নেন তিনি। পাশেই দাঁড়িয়েছিলেন তাঁরই দলের গোলকিপার হার্ভে কোফি। ইসমাহিলা জয় সূচক গোল করতেই গোটা দল ছুটে আসতে শুরু করে তাঁর দিকে। তিনিও টি-শার্ট খুলে দৌড় শুরু করেন। কিন্তু ততক্ষণে গোলের পাশ থেকে দৌঁড়ে বেরিয়ে এসে সমারসল্ট দিতে শুরু করেন কোফি। একটা, দুটো নয় পর পর চারটি সমারসল্ট ও ব্যাকফ্লিপে মাতিয়ে দেন তিনি।

আফ্রিকা কাপ অফ নেশন্সের ম্যাচে পদপিষ্ট

ক্যামেরুনের ওলেম্বে স্টেডিয়ামে খেলা দেখতে পারেন ৬০ হাজার দর্শক। কিন্তু কোভিডের কারণে দর্শকের সংখ্যা ৮০ শতাংশ করে দেওয়া হয়েছিল। মানে ৪৮ হাজার। কিন্তু সেই নিয়ম না মেনে মাঠে ঢোকার চেষ্টা করে ৫০ হাজারের উপর সমর্থক। আর তাতেই প্রবল ভিড় হয়ে যায় স্টেডিয়ামে ঢোকার জন্য। শুরু হয় হুড়োহুড়ি। সোমবার কোমোরোসের বিরুদ্ধে খেলা ছিল ক্যামেরুনের। মাঠের দক্ষিণ দিকের গেট দিয়ে ঢোকার সময় ঘটে এই দুর্ঘটনা। সরকারের তরফে জানানো হয়েছে পদপিষ্ট হয়ে মৃত্যু হয়েছে ৮ জনের। আহত ৩৮। ৭ জনের অবস্থা আশঙ্কাজনক। ঘটনার তদন্ত শুরু হয়েছে।

সব সেলিব্রেশনকে ছাপিয়ে যায় কোফির সমারসল্ট। টুর্নামেন্ট অফিশিয়ান টুইটার হ্যান্ডলের তরফে সেই দৃশ্যের ভিডিও প্রকাশ্যে আনা হয়। কোয়ার্টার ফাইনালে পৌঁছয় বুরকিনা ফাসো। কিন্তু এর মধ্যেই রেফারি হলুদ কার্ড দেখিয়ে বসেল কোফিকে সময় নষ্ট করার জন্য। যা নিয়ে সমর্থকদের মধ্যে ক্ষোভও তৈরি হয়। পুরো ১২০ মিনিটের ম্যাচে রেফারি রেদুয়েন জিয়েদ মোট ১৪টি হলুদ কার্ড দেখিয়েছেন। ৮৭ মিনিটে জোড়া হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে হয় গাবোনের ডিফেন্ডার সিডনি ওবিসাকে।

বুরকিনা ফাসোর হয়ে প্রথমার্ধেই গোল করেছিলেন বারট্রেন্ড ত্রাওর। ১-০ গোলেই ম্যাচ শেষ হতে পারত। কিন্তু অতিরিক্ত সময়ে দলের মিডফিল্ডার আদামা গুইরার সেমসাইড গোলে ১-১ হয়ে যায়। যা ম্যাচকে অতিরিক্ত সময়ে নিয়ে যায়। সেখানে কোনও গোল করতে পারেনি কোনও পক্ষই। শেষ পর্যন্ত ম্যাচ গড়ায় পেনাল্টি শুটে। গ্রুপ এ-তে বুরকিনা ফাসো শেষ করল দ্বিতীয় স্থানে। শীর্ষে রয়েছে ক্যামেরুন। ৩০ জানুয়ারি কোয়ার্টার ফাইনালে তিউনেশিয়ার মুখোমুখি হবে বুরকিনা ফাসো।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)