AFC Asian Cup 2022 Preview: ভারতের সামনে যখন আফগানরা

AFC Asian Cup 2022 Preview

জাস্ট দুনিয়া ডেস্ক: কলকাতায় চলতি এশিয়ান কাপ ২০২৩ বাছাই পর্বের (AFC Asian Cup 2022 Preview) প্রথম ম্যাচে নেমে হারতে হয়েছে আফগানিস্তানকে। ফলে ভারতের বিরুদ্ধে জয়ে ফিরতে মরিয়া তারা। গ্রুপ ডি-র বাছাই পর্বে দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে অনুশ দস্তগিরের দলের ছেলেদের। শনিবার ভারতকে হারাতে না পারলে এশিয়ার সবচেয়ে বড় আন্তর্জাতিক টুর্নামেন্টে তাদের খেলার সম্ভাবনা শেষ হয়ে যাবে। অন্যদিকে, প্রায় চার বছর পরে ঘরের মাঠে জয় দিয়ে এশিয়ান কাপ ২০২৩ বাছাই পর্বের অভিযান শুরু করেছেন ভারতীয়রা। গত বুধবার কম্বোডিয়াকে ২-১-এ হারানোর আগে ২০১৮-র ১০ জুন ইন্টারকন্টিনেন্টাল কাপের ফাইনালে কেনিয়াকে ২-০-য় হারানোই ছিল দেশের মাটিতে তাদের শেষ জয়।

শুক্রবার ভারতের কোচ ইগর স্টিমাচ বলেই দিয়েছেন, “শনিবার আফগানিস্তানকে হারাতে না পারলে, প্রথম ম্যাচে জয়টাও অর্থহীন হয়ে যাবে”। তাই এই ম্যাচে ভারতীয় দল জয় ছাড়া আর কিছু ভাবছেই না। আফগান দলের কোচ দস্তগির শুক্রবার বলেই দেন, “কালকের ম্যাচটা আমাদের কাছে মরা-বাঁচার লড়াই। কাল হয় সবকিছু পাব, না হলে কিছুই পাব না। গত ম্যাচের ভুল থেকে শিক্ষা নিয়ে এই ম্যাচ জিততেই হবে আমাদের। কম্বোডিয়ার বিরুদ্ধে ভারতের খেলা দেখে নিয়েছি। সেই অনুযায়ী প্রস্তুতিও নিচ্ছি। দুই পক্ষই একে অপরকে খুব ভাল চেনে। তাই কালকের ম্যাচটা খেলার ও দেখার জন্য খুবই ভাল হবে। এটুকু বলতে পারি, ভারত ভাল দল ঠিকই, কিন্তু ওদের হারানোর ক্ষমতা আমাদের আছে”।

আফগানিস্তান যতই ভারতীয়দের হারানোর ব্যাপারে মরিয়া হয়ে উঠুক, সুনীল ছেত্রী ও তাঁর দলকে মাথা ঠাণ্ডা রেখে ও বুদ্ধিমত্তার সঙ্গেই ফুটবলটা খেলতে হবে, তা জানিয়েই দিয়েছেন তাঁদের কোচ। প্রতিপক্ষের পিছনে অযথা না দৌড়ে প্রতিপক্ষকে বেশি দৌড় করানোর পরিকল্পনাই করছেন তাঁরা। প্রতিযোগিতার শুরুতেই সুনীল ছেত্রীর ফর্মে চলে আসাটা ভারতীয় শিবিরের পক্ষে অবশ্যই সুখবর। গত ম্যাচে তাঁর জোড়া গোলে জয় পায় ভারত। তবে আক্রমণ বিভাগের অন্যান্যদের গোলের সামনে ব্যর্থতা কোচকে দুশ্চিন্তায় রাখার পক্ষে যথেষ্ট।

গতবারের মতো তিন ব্যাকে না খেলে চার ব্যাকে খেললে ভারতের রক্ষণ কিছুটা সুরক্ষিত থাকতে পারে। সেক্ষেত্রে রক্ষণে তরুণদের ওপর ভরসা করবেন, না আকাশ মিশ্র, সন্দেশের সঙ্গে প্রীতম, শুভাশিসদেরও রাখবেন কোচ, সেটাই দেখার। এমনিতেই রোশন সিংয়ের চোট রয়েছে। তিনি এই ম্যাচে অনিশ্চিত। মাঝমাঠে সুরেশ ও সহালের থাকার সম্ভাবনাই বেশি। আর সুনীলকে সামনে রেখে তাঁকে বল জোগানোর জন্য পিছন থেকে ব্র্যান্ডন ফার্নান্ডেজ, কোলাসো ও মনবীরদের মোতায়েন করতে পারেন ক্রোয়েশিয়ান কোচ। রোশনের মতো অনিরুদ্ধ থাপাও এই ম্যাচে অনিশ্চিত। তবে ফিরে আসতে পারেন রাহুল ভেকে।

হংকংয়ের কাছে হারলেও গত বুধবার আফগানরা কিন্তু একাধিক গোলের সুযোগ তৈরি করেছিলেন। কিন্তু গোলের সামনে তাঁদের ব্যর্থতাই দলকে সাফল্য এনে দিতে পারেনি। ভারতের বিরুদ্ধেও তারা সম্ভবত একই কৌশল নিয়ে খেলবে। দলে মুস্তাক আহমদি, হায়দারি, কুহিয়ারের মতো কয়েকজন ভাল অ্যাটাকারও রয়েছেন, যাঁরা দস্তগিরকে ভরসা যোগাতে পারেন। চেন্নাইন এফসি ও গোকুলম এফসি-র হয়ে খেলা আফগান সেন্টার ব্যাক জোহিব আমিরির ভারতে খেলার যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে। এটা তাদের একটা বাড়তি সুবিধা। গোকুলমের আর এক তারকা শরিফ মুখম্মদেরও ভারতীয় দলের একাধিক খেলোয়াড়ের বিরুদ্ধে খেলার অভিজ্ঞতা রয়েছে।

এ পর্যন্ত দুই দল মুখোমুখি হয়েছে ন’বার। বেশির ভাগই সাফ চ্যাম্পিয়নশিপে। ২০১৮-র পর থেকে আফগানিস্তান এই টুর্নামেন্টে খেলা বন্ধ করে দিয়েছে। ভারত জিতেছে ছ’বার ও আফগানিস্তান একবার এবং ড্র হয়েছে বাকি তিনবার। দু’বার ৪-০-য় আফগানদের হারিয়েছে ভারত। ২০০৩ এবং ২০১১-র সাফ চ্যাম্পিয়নশিপে। শেষ বার ভারত ও আফগানিস্তানের দেখা হয় গত বছর জুনে। ১-১ ড্র করে এশিয়ান কাপ ২০২৩-এর বাছাই পর্বে ‘ই’ গ্রুপের তিন নম্বর দল হিসেবে সুনীল ছেত্রীরা চলে যান এশিয়ান কাপ বাছাই পর্বের তৃতীয় রাউন্ডে। শনিবারের ম্যাচে তারই পুনরাবৃত্তি হতে চলেছে, নাকি ঘরের মাঠে ফের চলতে শুরু করা বিজয়রথ এগোবে, সেটাই সবচেয়ে বড় আকর্যণ।

(তথ্য্য ও লেখা আইএসএল ওয়েবসাইট) 

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle