Abu Dhabi Grand Prix: দুরন্ত শেষ ল্যাপে বাজিমাত ভার্সতাপেনের

Abu Dhabi Grand Prix

জাস্ট দুনিয়া ডেস্ক: Abu Dhabi Grand Prix সাক্ষী থাকল অসাধারণ এক হাড্ডাহাড্ডি লড়াইয়ের। শেষ ল্যাপে উত্তেজনার পারদকে তুঙ্গে পৌঁছে দিয়ে হ্যামিল্টনকে পিছনে ফেলে বাজি জিতে নিলেন ভার্সতাপেন। এর সঙ্গে জিতে নিলেন তাঁর প্রথম এফ ওয়ান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ। শুরু থেকেই লড়াইটা ছিল রেড বুলের ভার্সতাপেন ও মার্সিডিজের হ্যামিল্টনের মধ্যে। কিন্তু এক নম্বরে জেতে রেড বুলকে অপেক্ষা করতে হল শেষ ল্যাপ পর্যন্ত। আর যাঁর শেষ ভাল তাঁর সব ভাল। এফ ওয়ানের সেরা ফিনিশিং বললেও ভুল হবে না এটিকে। গাড়ির গতির সঙ্গে স্টেডিয়ামে বাড়ল উত্তেজনা।

এক কথায় থ্রিলিং ফিনিশ। রবিবার ইয়াস মারিনা সার্কিটে এফ ওয়ান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ জিতে নিলেন ডাচ তারকা। ৫৪তম ল্যাপে নিকোলাস লতিফি ছিটকে যাওয়ার পরই ভার্সতাপেন অ্যাডভান্টেজ পেয়ে যান। উঠে আসেন দ্বিতীয় সেফটি কার হিসেবে  হ্যামিল্টনকে পিছনে ফেলার দৌঁড়ে। যাঁর সামনে ছিল রেকর্ড ব্রেকিং অষ্টম ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ টাইটেলের হাতছানি। কিন্তু সেই রের্ড আর করা হল না।

কোয়ালিফাইংয়ের সময় সেকেন্ড গ্রিডে ভার্সতাপেনের পিছনে শেষ করার পর হ্যামিল্টন শুরুতেই লিড নিয়ে নেন। কিন্তু ভার্সতাপেনের সহায় হয়ে দাঁড়ায় রেড বুলের টিম ওয়ার্ক। সার্জিও পেরেজ নিজেকে রেসে ফিরিয়ে আনেন এবং দ্বিতীয় স্থানে ঢুকে পড়েন। যখন হ্যামিল্টন প্রায় তাঁর রেকর্ডের কাছে পৌঁছে গিয়েছে তখনই লতিফির ছিটকে যাওয়া সব হিসেব বদলে দেয়।

এই সুযোগে নতুন টায়ার লাগিয়ে গতি বাড়িয়ে নেয় ভার্সতাপেন। হ্যামিল্টনের হার্ড টায়ারের দৌলতে ভার্সাতাপেনের গতিকে রুখতে পারেননি হ্যামিল্টন। তাঁকে বাঁ দিক দিয়ে কাটিয়ে এক নম্বরে চলে যায় ডাচ তারকা। যদিও শেষ পর্যন্ত চেষ্টা করেন ব্রিটিশ তারকা। বার বার খুব কাছে গিয়েও পিছিয়ে পড়তে হয়। এক ইঞ্চিও জায়গা তাঁকে ছাড়েননি নবাগত চ্যাম্পিয়ন। শেষ ল্যাপে এক নম্বরে চলে যাওয়ার এই প্রাপ্তিটাকে কোনওভাবেই হাতছাড়া করতে চাননি তিনি। মনে করা হচ্ছে পুরনো টায়ারই হ্যামিল্টনের গতিকে লড়াইয়ে থাকতে দিল না। এই দৌড়েই মাঝ পথে ছিটকে যান কিমি রাইকোনেন। মনে করা হচ্ছে এর সঙ্গেই তাঁর এফ ওয়ান কেরিয়ার শেষ হয়ে গেল।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)