AFC Asian Cup, India Qualified:  হংকং ম্যাচের আগেই সুখবর

AFC Asian Cup, India Qualified

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারতীয় ফুটবলে দিনটা গর্বের তা নিয়ে কোনও সংশয় নেই। আফগানিস্তানকে একদিন আগেই দারুণভাবে হারিয়ে যোগ্যতা অর্জনের রাস্তাটা মসৃণ করেছিল ভারতীয় ফুটবল দল। সামনে শুধু ছিল একমাত্র হংকং। কিন্তু হংকং ম্যাচ খেলতে নামার আগেই এল সুখবর। এএফসি এশিয়ান কাপ ২০২৩ (AFC Asian Cup, India Qualified)-এ খেলার যোগ্যতা ইতিমধ্যেই অর্জন করে ফেলেছে ভারতীয় ফুটবল দল। যোগ্যতা নির্ণায়ক পর্বের শেষ ম্যাচ খেলতে নামার আগে যেন আত্মবিশ্বাস অনেকটাই বেড়ে গেল সুনীল ছেত্রীদের। এই নিয়ে পঞ্চমবার এএফসি এশিয়ান কাপ খেলার যোগ্যতা অর্জন করল ভারতীয় ফুটবল দল।

এর আগে শেষ যোগ্যতা অর্জন করেছিল ২০১৯-এ স্টিভেন কনস্টানটাইনের অধিনে। এবার ভারতীয় দলের দায়িত্বে ইগর স্টিমাচ। তাঁর কোচিং দারুণ ছন্দে রয়েছে দল। ফর্মে রয়েছেন দলের সব থেকে অভিজ্ঞ ও সিনিয়র ফুটবলার সুনীল ছেত্রী। দুই ম্যাচে তাঁর পা থেকে এসেছে তিন গোল। তাঁকে সামনে রেখেই সব বাজি জিতছেন কোচ। তবে প্রথম ম্যাচের পরই তিনি দলের উদ্দেশে বার্তা দিয়েছিলেন অত্যধিক সুনীল নির্ভরতা কমাতে হবে দলকে।

এই মুহূর্তে লিগ টেবলের যা অবস্থা তাতে গ্রুপ ডি-তে ভারতের পয়েন্ট ৬।  ২ ম্যাচ খেলে একই পয়েন্টে দাঁড়িয়ে হংকং-ও। কিন্তু গোল পার্থক্যে এগিয়ে রয়েছে হংকং। এদিকে গ্রুপ-বি-র দল ফিলিপিন্স  প্যালেস্টাইনের কাছে ৪-০ গোলে হেরে গিয়েছে। এই অবস্থায় তাদের পয়েন্ট দাঁড়িয়েছে ৪। আর সেখানেই বেড়িয়ে যাচ্ছে ভারত। তবে, হংকং ম্যাচ জিতেই এশিয়ান কাপের মূল পর্বে খেলতে চায় স্টিমাচের ভারত।

এএফসির নিয়ম অনুযায়ী যোগ্যতা নির্ণায়ক ছ’টি গ্রুপের এক নম্বর দল খেলবে মূল পর্বে। এই ছ’টি গ্রুপের মধ্যে দ্বিতীয় স্থানে থাকা যে পাঁচটি দল সেরা হবে তারাও খেলবে এএফসি এশিয়ান কাপের মূল পর্বে। আর সেই হিসেবেই যোগ্যতা অর্জন করল ভারতীয় ফুটবল দল।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle