২০২২ ফিফা বিশ্বকাপ, কোয়ালিফায়ার থেকে কার্যত বিদায় ভারতের

২০২২ ফিফা বিশ্বকাপ

জাস্ট দুনিয়া ডেস্ক: ২০২২ ফিফা বিশ্বকাপ কোয়ালিফায়ারের এখনও একটিও ম্যাচে জয়ের মুখ দেখা হল না ভারতীয় ফুটবল দলের। পাঁচ ম্যাচের মধ্যে দুটো হার, তিনটি ড্র নিয়ে তিন পয়েন্ট ভারতের। এখান থেকে যোগ্যতা অর্জনের আর কোনও সুযোগ থাকল না। সরকারিভাবে এখনও ছিটকে গেল বলা না গেলেও হিসেব বলছে বিদায় ভারত।

যেভাবে আশা জাগিয়ে ২০২২ ফিফা বিশ্বকাপ কোয়ালিফায়ার শুরু করেছিল ভারত তাতে ক্রমশ এই অধঃপতনের কারণ নিয়ে আপাতত কোচ ইগর স্টিম্যাককে কাটাছেড়া করতে হবে। হাতে এখন বেশ খানিকটা সময় রয়েছে ভারতীয় ফুটবল দলের। বাকি তিনটি ম্যাচ ভারত আবার খেলবে আগামী বছর।

কাতারের বিরুদ্ধে গোলশূন্য ড্র করার পর ভারতকে ঘিরে প্রত্যাশার পারদ তুঙ্গে পৌঁছে গিয়েছিল। সেখান থেকে প্রথম ধাক্কা খায় ঘরের মাঠে বাংলাদেশের কাছে আটকে যাওয়া। শেষ বেলায় আদিল খান গোল না করলে হারতেও পারত ভারত। এর পর গত সপ্তাহে আফগানিস্তানের সঙ্গেও শেষ মুহূর্তে গোল করে মান বাঁচিয়েছেন লেন দঙ্গেল। কিন্তু ওমানের বিরুদ্ধে তেমন কিছু হল না

যদিও ওমানের গোল নিয়ে বিতর্ক রয়েছে। গোল করার সময় গোলদাতা অফসাইডে ছিলেন। কিন্তু রেফারি অফসাইড দেননি। তার আগে ম্যাচ শুরুর ছ’মিনিটের মধ্যেই রাহুল ভেকের ভুলে পেনাল্টি পেয়ে গিয়েছিল ওমান। কিন্তু পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয় আয়োজক দল। যদিও পরে তা তুলে নিয়ে ম্যাচ জিতে নেয়।

ভারতের তরফে তেমন কোনও পজিটিভ আক্রমণই দেখা যায়নি। সুনীল ছেত্রীকেও খুঁজে পাওয়া যায়নি পুরো ম্যাচে। ভারতের যে গোল করার লোকের অভাব তা আরও একবার প্রমাণ করে দিয়েছে এই ম্যাচ। তার থেকেও যেটা বড় প্রশ্ন দলের ছন্নছাড়া ফুটবল। স্টিম্যাককে কিন্তু এখনও অনেক কাজ করতে হবে। ভারতীয় দলের ফুটবল দেখে মনে হচ্ছে, কে কোথায় খেলবে সেটাই প্লেয়ারদের কাছে পরিষ্কার নয়। যা কোচের বড় দায়িত্ব।

(এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)