পৃথ্বীর হাত ধরে দুরন্ত জয় ভারতের

ভারত ৩২৮/৭ (৫০ ওভার)
অস্ট্রেলিয়া ২২৮/১০ (৪২.৫/৫০ ওভার)

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের প্রথম ম্যাচে ১০০ রানে জয় ভারতের।
দারুণ জয়! তা-ও আবার বিপক্ষ যখন অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী দল, তখন জয়ের উচ্ছ্বাসটাও অনেকটা বেশি হওয়া উচিৎ। মঞ্চটা যে বিশ্বকাপের। তা হোক না অনূর্ধ্ব-১৯। শুরুর দিন থেকেই প্রতিপক্ষকে এই বার্তাটাও দিয়ে রাখল রাহুল দ্রাবিড় অ্যান্ড ব্রিগেড। বিশ্বকাপের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিয়েই জয় হাসিল করে নিলেন পৃথ্বীরা।
টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল টিম ম্যানেজমেন্ট। প্রথমে ব্যাট অস্ট্রেলিয়ার সামনে রানের পাহাড় তৈরি করেন ভারতের ব্যাটসম্যানরা। শুরুটা করে দিয়েছিলেন অধিনায়ক পৃথ্বী শ-ই। সঙ্গে আর এক ওপেনার মনজ্যোৎ। দু’জনের ব্যাটেই তৈরি হয়ে গিয়েছিল শক্ত ভিত। মাত্র ছ’রানের জন্য সেঞ্চুরি হারাতে হল পৃথ্বীকে। ব্যাক্তিগত ৯৪ রানে যখন ফিরলেন, তখন ভারত পৌঁছে গিয়েছে ১৮০তে। তিনি ফিরতেই মনজ্যোতের সঙ্গে ভারতের ব্যাটিংয়ের হাল ধরেন শবমন গিল। দু’জনে মিলে ভারতের ব্যাটিংকে সচল রাখেন। মনজ্যোতের ব্যাট থেকে আসে ৮৬ রান এবং শবমন খেলেন ৬৩ রানের ইনিংস।
অস্ট্রেলিয়ার হয়ে বল হাতে সফল জ্যাক এডওয়ার্ডই একমাত্র জবাবে ব্যাট করতে নেমে কিছুটা ভরসা দেয় তাঁদের ইনিংসকে। ৯০ বলে ৭৩ রানের ইনিংস খেলেন তিনি। তিনি ফিরতে আর কেউই দাঁড়াতে পারেননি ভারতীয় বোলিংয়ের সামনে। মাত্র ৪২.৫ ওভারে ২২৮ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস। ১০০ রানের হারের মুখ দেখতে হয় অজিদের। ভারতের হয়ে তিনটি করে উইকেট নেন শিভম মাভি ও কমলেশ নাগারকোটি। ভারতের পরের ম্যাচে মুখোমুখি হতে হবে পাপুয়া নিউ গিনির বিরুদ্ধে।

Photo caption: ম্যাচ জিতে সেলফি টাইম ভারতীয় দলের। ছবি: আইসিসি