এটিকে-র ব্যর্থতায় ফাইনাল হাতছাড়া হওয়ার মুখে কলকাতার

অনেক ঘটা করে কলকাতাকে আইএসএল-এর ফাইনাল দিয়েছিল ফেডারেশন। কিন্তু, এটিকের জঘন্য পারফরম্যান্স আর সমর্থকদের মুখ ফিরিয়ে নেওয়ার ঘটনা সামনে আসতেই নড়েচড়ে বসেছে কর্তৃপক্ষ। যার ফল আইএসএল ফাইনাল সরে যেতে পারে কোচি, বেঙ্গালুরু বা চেন্নাইয়ের মধ্যে কোনও শহরে।

কারণ, এই আইএসএল-এ ওই তিন শহর থেকে অনেক বেশি সাড়া পাওয়া গিয়েছে।

অনূর্ধ-১৭ বিশ্বকাপের সাফল্য দেখে একই স্বপ্ন দেখে ফেলেছিল আইএসএল। কিন্তু বোঝেনি, ফুটবলে আসলে খেলার মানটাই শেষ কথা। গত রবিবার যেখানে ছুটির দিন ভরে যাবে যুবভারতীর গ্যালারি, সেখানে এটিকে বনাম মুম্বই ম্যাচ দেখতে হাজির হয়েছিলেন মাত্র চার হাজার সমর্থক। এর পরই ফাইনালের ভেন্যু নিয়ে ভাবনা-চিন্তা শুরু করে দেয় আয়োজকেরা।

পাশাপাশি এটাও ঠিক, ফাইনালের ভেন্যু হিসেবে দক্ষিণ ভারতকে বেছে নেওয়ার অন্যতম কারণ সেখানকার দলগুলির সাফল্য। এর বাইরেও কেরলের ফুটবলপ্রেমীদের নিয়ে যথেষ্ট আত্মবিশ্বাসী আয়োজকরা। যা আগে কলকাতা নিয়েও ছিল। এর আগে উদ্বোধনও সরিয়ে নেওয়া হয়েছিল কলকাতা থেকে— নিয়ম ভেঙে। কারণ, যে দল চ্যাম্পিয়ন হয় সেই টিমের হোম গ্ৰাউন্ডে পরের বছরের উদ্বোধন হয়‌। কিন্তু, বিশ্বকাপ ফাইনালের সাফল্য দেখে এখানে ফাইনাল করার সিদ্ধান্ত নিয়েও সরতে হচ্ছে। তার মূল কারণ অবশ্যই এটিকের ব্যর্থতা।

যা খবর, দ্রুতই সরকারি ভাবে ঘোষণা করে দেওয়া হবে ফাইনালের নতুন ভেন্যুর নাম।