আইসিসি ওডিআই র‌্যাঙ্কিংয়ে ভারতরাজ অব্যহত

র‌্যাঙ্কিং অনেক কিছুর প্রমাণ। আইসিসি-র সদ্য প্রকাশিত র‌্যাঙ্কিংই বলে দিচ্ছে ফর্মের তুঙ্গে রয়েছে ভারতীয় ক্রিকেট দল। সে টেস্ট হোক বা ওয়ান ডে। দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ হেরেও এক নম্বর স্থান হাতছাড়া হয়নি ভারতের। তার সেই দক্ষিণ আফ্রিকাকে ওয়ান ডে সিরিজে ৫-১এ হারিয়ে ওয়ান ডে র‌্যাঙ্কিংয়েরও শীর্ষে উঠে এসেছে ভারত। এ বার দেশের সঙ্গে সঙ্গে ব্যাটিং ও বোলিংয়েও শীর্ষে উঠে এল ভারতের ক্রিকেটাররাই।

ভারত অধিনায়ক বিরাট কোহালি এই মুহূর্তে রয়েছেন ফর্মের তুঙ্গে। যেখানেই ব্যাট হাতে নামছেন সোনা ফলছে। যার ফলে নিজের হারানো জায়গাও ফিরে পেলেন বিরাট। ওডিআই র‌্যাঙ্কিংয়ে ৯০৯ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে এলেন তিনি। তাঁর সঙ্গে বোলিংয়েও ভারত রাজ নতুন করে তৈরি করলেন যশপ্রীত বুমরা। এর আগে টেস্ট বোলিং অল-রাউন্ডারের তালিকায় দীর্ঘদিন রাজত্ব করেছিলেন ভারতের অল-রাউন্ডার রবীন্দ্র জাডেজা ও রবিচন্দ্রন অশ্বিন। তাঁরা নিজেদের জায়গা হারালেও এ বার ওয়ান ডে-তে সেই জায়গা তৈরি করলেন বুমরা। তাঁর পয়েন্ট ৭৮৭। একই পয়েন্টে দ্বিতীয় স্থানে রয়েছেন আফগানিস্তানের রশিদ।

দক্ষিণ আফ্রিকা সিরিজে ভারতের বোলিং দারুণভাবে সফল। ১৬ উইকেট নিয়ে সেরা দশে ঢুকে পড়েছেন যুজবেন্দ্র চাহাল। তাঁর র‌্যাঙ্কিং আট। ১৭ উইকেট নেওয়া কুলদীপ যাদব ১৫ নম্বরে উঠে এসেছেন। ব্যাটিং শীর্ষে বিরাট ছাড়া ছ’নম্বরে রয়েছেন রোহিত শর্মা ও ১০এ শিখর ধবন।