সূর্যগ্রহণ দেখল গোটা ভারত, সব থেকে ভালো দেখা গেল উত্তরে

সূর্যগ্রহণ

জাস্ট দুনিয়া ডেস্ক: সূর্যগ্রহণ কয়েকদিন ধরেই বিশেষজ্ঞদের আ‌লোচনার কেন্দ্রে ছিল। গোটা বিশ্ব যখন নানা সমস্যায় জর্জরিত তখন সূর্যগ্রহণ কিছুটা মুক্তি দিল বটে কিন্তু তার সঙ্গেও জুড়ে গিয়েছিল করোনাভাইরাস। কিন্তু সেই সবের তোয়াক্কা না করে মানুষ সূর্যগ্রহণ উপভোগ করেছে‌। পূর্ণগ্রাস সূর্যগ্রহণ মানেই এক মহাজাগতির দৃশ্যের সাক্ষী থাকার সুযোগ আসে মানুষের সামনে। যদিও নান কুসংস্কারের বাঁধায় পড়ে অনেকেই সেই ঐতিহাসিক মুহূর্তে সাক্ষী থাকতে পারেন না। তবে সময়ের সঙ্গে সঙ্গে অনেকটাই বদলেছে সেই ভাবনা-চিন্তা।

রবিবার সকাল ৯.১৫ থেকে দেশের বিভিন্ন রাজ্যে বলয়গ্রাস সূর্যগ্রহণ শুরু হয়। তা চলে দুপুর প্রায় তিনটে পর্যন্ত। গ্রহণ তিন ধরনের হয় খণ্ডগ্রাস, বলয়গ্রাস ও পূর্ণগ্রাস। এ দিন ছিল সূর্যের বলয়গ্রাস গ্রহণ। যা সব থেকে সুন্দর। সূর্যকে পুরোপুরি ঢেকে ফেলে চাঁদ। এর আগে বলয়গ্রাস সূর্যগ্রহণ হয়েছিল গত বছর ২৬ ডিসেম্বর।

এ বার সূর্যের বলয়গ্রাসের পথ ভারতের উত্তর অংশের উপর দিয়ে গিয়েছিল। তাই উত্তর ভারতের বিভিন্ন জায়গা থেকে এই গ্রহণ দেখা গিয়েছে।

এ ছাড়া এই মহাজাগতিক দৃশ্য দেখা গিয়েছে পাকিস্তান, নেপাল, বাংলাদেশ, কাম্বোডিয়া, সৌদি আরব, ইয়েমেন, তিব্বত, চিন, দক্ষিণ সুদান, তাইওয়ান, ওমান, ইথিওপিয়াসহ বেশ কয়েকটি দেশে।

(বিজ্ঞানের আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে)

বৃষ্টির জন্য কলকাতা এই দৃশ্য তেমনভাবে উপভোগ করতে পারেনি। তবে একদম হতাশ করেনি প্রকৃত। যখনই মেঘ কেটেছে দেখা গিয়েছে গ্রহন।

এদিন অবশ্য দেশের বেশিরভাগ অঞ্চলই ছিল মেঘে ঢাকা। মহাকাশবিজ্ঞানীরা আগেই জানিয়েছিলেন এই পুরো সময়ে যখনই মেঘ সরবে তখনই দেখা যাবে গ্রহন। যার ফলে একটা সময় ভর দুপুরেও নেমে  এসেছিল অন্ধকার। মনে হচ্ছিল এখনই ঝেপে বৃষ্টি শুরু হবে। কিন্তু একটু একটু করে চাঁদ সরতেই আবার তেজ দেখাতে শুরু করে সূর্য। যদিও মেঘলা থাকায় ততটাও গরমের গ্রাসে পড়তে হয়নি মানুষকে।

এর সঙ্গে এদিন আরও একটি ঘটনা ঘটল। আজ ২১ জুন ছিল বছরের দীর্ঘতম দিন। যদিও আমাদের বড়দিন পালন হয় ২৫ ডিসেম্বর। কিন্তু এই বছরের দীর্ঘতম দিনকেই প্রকৃতি বেছে নিল সূর্যগ্রহণের জন্য। এ বছরের প্রথম সূর্যগ্রহণ। গোটা পৃথিবী এই অসাধারণ মুহূর্তের সাক্ষী থাকল।

গ্রহণের সময় ভাইরাসের দাপট বাড়ার কথাও অনেকেই বলছিলেন। সূর্যের তেজ কমে গেলে এমনিতেই ব্যাকটেরিয়ারা সজাগ হয়ে ওঠে। তবে সেটা সূর্যের উপর থেকে চাঁদের ছায়া সরে গেলেই আবার স্বাভাবিক পর্যায়ে ফিরে আসে।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)