আসছে বিএস-৬, তার আগে দু’চাকার গাড়ি কেনার এটাই মোক্ষম সময়

আসছে বিএস-৬আসছে বিএস-৬

জাস্ট দুনিয়া ডেস্ক: আসছে বিএস-৬, কোম্পানিগুলোকে সেই নিয়ম মানতে হবে আগামী ১ এপ্রিল, ২০২০ থেকে। ফলে, দু চাকার গাড়ি নির্মাণকারী সংস্থাগুলি এখন তাদের বিএস-৪ মডেলগুলিকে তাড়াতাড়ি মার্কেট থেকে নিঃশেষ করতে চাইছে। সময় আর বেশি নেই। তাই যত দ্রুত সম্ভব বাজারে থাকা বিএস-৪ মডেলের বাইক বা স্কুটার তারা বিক্রি করতে চায়।

ইতিমধ্যেই অনেক বাইক-স্কুটার প্রস্তুতকারক সংস্থা তাদের বিএস-৬ মডেল বাজারে নিয়ে এসেছে। বিএস-৪ এর থেকে তাদের দাম প্রায় ১২ থেকে ১৫ শতাংশ বেশি। অর্থাৎ বিএস-৪ ভ্যারিয়েন্টের যে বাইক বা স্কুটারের দাম ৫০ হাজার টাকা, বিএস-৬ ভ্যারিয়েন্টে তার দামই প্রায় ৭-৮ হাজার টাকা বেশি। আবার যে বাইক-স্কুটারের দাম ১ লাখ টাকা, তার বিএস-৬ ভ্যারিয়েন্টের দাম প্রায় ১২ থেকে ১৫ হাজার টাকা বেড়ে গিয়েছে।


আরও খবর পড়তে ক্লিক করুন

সুতরাং বাইক বা স্কুটার কেনার ক্ষেত্রে যদি সাশ্রয় করতে চান কেউ, তবে এটাই সেই মাহেন্দ্র ক্ষণ। এখন কিনলেই আপনি পেতে পারেন প্রায় ১২ থেকে ১৫ শতাংশ কম দাম। কারণ, এর পর কিনতে গেলে ভ্যারিয়েন্ট বদলে যাওয়ার পাশাপাশি দামও বেড়ে বেশ খানিকটা।

যেমন, হিরো মোটোকর্প, দেশের সবচেয়ে বড় দু চাকার গাড়ি নির্মাণকারী সংস্থা ইতিমধ্যেই বিএস-৬ ভ্যারিয়েন্ট বাইক নিয়ে এসেছে। তার মধ্যে রয়েছে স্পেলন্ডর আইস্মার্ট এবং এইচএফ ডিল্যাক্স। বিএস-৬ ভ্যারিয়েন্টের এইচএফ ডিল্যাক্সের বর্তমান দাম ৫৫ হাজার ৯২৫ টাকা (দিল্লিতে এক্স শোরুম প্রাইস)। সুতরাং, এই সময় যদি কোনও ক্রেতা ওই একই বাইকের বিএস-৪ ভ্যারিয়েন্ট কেনেন, তবে তিনি চলতি ছাড়-সহ প্রায় ১০ হাজার টাকা সাশ্রয় করতে পারবেন।

সুতরাং এটাই বাইক বা স্কুটার কেনার মোক্ষম সময়। কারণ, নির্মাণকারী সংস্থাগুলি এখন থেকে বিএস-৬ ভ্যারিয়েন্টের গাড়ি বানাবে। ফলে তারা চাইছে বাজার থেকে যত তাড়াতাড়ি সম্ভব বিএস-৪ ভ্যারিয়েন্টের গাড়ি বিক্রি হয়ে যাক। তারা নতুন করে ওই ভ্যারিয়েন্ট আর তৈরি করবে না। সে কারণে সংস্থাগুলি বাড়তি ছাড় ও আকর্ষণীয় অফার দিচ্ছে। আর এই ভ্যারিয়েন্টের পুনর্বিক্রয়মূল্যও ভাল পাওয়া যায়।

হিরো মোটোকর্পের এক ডিলার বলেন, ‘‘কোম্পানিগুলো ভীষণ দ্রুততার সঙ্গে বিএস-৪ ভ্যারিয়েন্টের জায়গায় বিএস-৬ নিয়ে আসছে। বিএস-৪ এর সামান্য কিছু স্টক আছে আমাদের। কোম্পানিগুলোও অল্প পরিমাণে গাড়ি পাঠাচ্ছে। ফেব্রুয়ারির পর থেকে আমাদের কাছে আর বিএস-৪ ভ্যারিয়েন্টের বাইক-স্কুটার থাকবে না বলেই মনে হচ্ছে।’’

বিএস-৪ থেকে ৬-এ রূপান্তরের ক্ষেত্রে হিরো মোটোকর্প খুব ভাল অবস্থানে রয়েছে। তারা বিএস-৪ রেঞ্জের বাইকের ১২৫টিরও বেশি ভ্যারিয়েন্ট বন্ধ করে দিয়েছে। আপাতত তারা শুধুই বিএস-৬ এর স্কুটার তৈরি করছে। গত বছরের নভেম্বরে ভারতের প্রথম বিএস-৬ মোটরসাইকেল স্পেলন্ডর আইস্মার্ট বাজারে আনে। কয়েক সপ্তাহের মধ্যে বিএস-৬ এইচএফ ডিল্যাক্সও নিয়ে আসে তারা।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)