কাছাকাছি বৃহস্পতি-শনি, ৮০০ বছরে এই প্রথম এমন ঘটনা ঘটতে চলেছে

কাছাকাছি বৃহস্পতি-শনি

জাস্ট দুনিয়া ডেস্ক: কাছাকাছি বৃহস্পতি-শনি ৮০০ বছরে এই প্রথম। এতটাই কাছে চলে আসবে এই দুই গ্রহ যে দেখে মনে হবে যুগ্ম গ্রহ। বড়দিনেই এমন অদ্ভুত ঘটনার সাক্ষী থাকতে চলেছে মহাকাশ। আগামী ১৬ থেকে ২৫ ডিসেম্বরের মধ্যে ঘটবে এই ঘটনা। দুই বৃহত্তম গ্রহের এত কাছাকাছি চলে আসার তথ্য জানিয়েছে নাসা। এরকম পরিস্থিতিতে দুই গ্রহ একে অপরকে কখনও কখনও ঢেকে দিতে পারে। যা খালি চোখে দেখা যাবে।

ওয়াশিংটন পোস্টের খবর অনুযায়ী অস্ট্রেলিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞ্যনী মাইকেল ব্রাউন বলেন, ‘‘এটা আসলে আপনি নিজের চোখে দেখতে পারবেন। এটা দেখার জন্য কোনও বড় যন্ত্রের প্রয়োজন হবে না। দুটো গ্রহ আকাশে এতটাই কাছাকাছি চলে আসবে কিন্তু শেষ পর্যন্ত দুই গ্রহই অনেক দূরে চলে যাবে।’’

২১ ডিসেম্বর বৃহস্পতি ও শনি ০.১ ডিগ্রি দূরে সরবে। মহাকাশে দুই গ্রহের দুরত্ব দাঁড়াবে ৪৫০ মিলিয়ন মাইল। শেষবার এই দুই গ্রহ কাছাকাছি এসেছিল ১২২৬ সালের ৪ মার্চ। এর পর ১৬২৩-এ। তবে তা পৃথিবী থেকে দৃশ্যমান ছিল না। তবে বেশ কিছুদিন ধরেই এই গ্রহ ক্রমশ কাছে আসা শুরু করেছিল। যাঁরা নিয়মিত মহাকাশে নজর রাখেন তাঁরা সেটা বুঝতে পারবেন।

বিজ্ঞানীরা জানিয়েছেন, নিরক্ষরেখা বরাবর যে দেশগুলো রয়েছে তারা এই যুগলবন্দি দেখতে পাবে। যদিও গোটা বিশ্ব থেকেই এই অভিনব দৃশ্য দেখা যাবে।  পরবর্তী যুগলবন্দি পৃথিবী থেকে দেখা যাবে ২০৮০-তে।

২০২০ গোটা বিশ্বকে যে ধাক্কা দিয়েছে তা মন থেকে মুছে ফেলতে চাইবে মানুষ। প্রচুর মানুষের মৃত্যু হয়েছে। কোটি কোটি মানুষ করোনাভাইরাসে এখনও আক্রান্ত হচ্ছে। বদলে গিয়েছে মানুষের স্বাভাবিক জীবন। গৃহবন্দি হয়ে গিয়েছে মানুষ। অফিস পৌঁছে গিয়েছে গৃহস্থের ঘরে। বন্ধ হয়েছে গিয়েছে জলসা, খেলা, বিনোদনের পসার। এই মহাজাগতিক ঘটনা সেই সবে কি প্রলেপ লাগাতে পারবে? বদলে দিতে পারবে মানুষের গ্রহের ফের?

(বিজ্ঞানের আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)