হলিউডি ছবির চেয়ে কম খরচে পৌঁছনো যাচ্ছে চাঁদে!

চাঁদের পাহাড়ে শঙ্করকে নিয়ে গিয়েছিলেন বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়। কেমন কী খরচ হয়েছিল, জানা যায়নি। কিন্তু, চাঁদের দেশে যেতে খরচ কেমন, তা জানিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। তাদের দেওয়া হিসেব বলছে, হলিউডে একটি ছবি বানাতে যা খরচ, তার থেকে অনেক কম টাকায় চাঁদে পৌঁছে যাবে ‘চন্দ্রযান-২’।

সব কিছু ঠিকঠাক থাকলে আগামী মাসেই ওই চন্দ্রযান চাঁদে ছুটবে। আর তাতে ইসরোর খরচ হবে প্রায় ৮০০ কোটি টাকা। হলিউডে কোনও ছবি নির্মাণ করতে গেলে এর থেকেও বেশি খরচ হয়। যেমন ২০১৪-য় তৈরি হয়েছিল ‘ইন্টারস্টেলর’। সেই সময়ে ওই ছবি তৈরিতে খরচ হয়েছিল প্রায় ১ হাজার ৬২ কোটি টাকা। অর্থাৎ তার থেকে প্রায় ২৬২ কোটি টাকা কম খরচেই এ বারের চন্দ্রাভিযান!

শুধু এ বারেই নয়, ‘চন্দ্রযান-১’-এর ক্ষেত্রেও হলিউডি ছবি নির্মাণের থেকে খরচ কম হয়েছিল। ২০১৩ সালে হলিউডি ছবি ‘গ্রাভিটি’ তৈরিতে খরচ হয়েছিল ৬৪৪ কোটি টাকা। সেখানে ‘চন্দ্রযান-১’-এ মোট খরচ ছিল ৪৭০ কোটি।

ইসরো কর্তা কে সিভান জানিয়েছেন, যতটা সম্ভব সরল পদ্ধতিতে পুরো কাজটা করা হয়েছে। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে বানানো হয়েছে ইঞ্জিন। প্রতিটি ধাপে, যাতে কোথাও কোনও কিছুর অপচয় না হয় সে দিকেও খেয়াল রাখা হয়েছে বলে জানিয়েছেন তিনি। আর তাতেই খরচ আয়ত্বের মধ্যে রাখা গিয়েছে।