বাড়ি করোনা মুক্ত রাখতে হলে প্রতিদিন নিয়ম মেনে কী কী করতে হবে

বাড়ি করোনা মুক্ত

জাস্ট দুনিয়া ডেস্ক: বাড়ি করোনা মুক্ত রাখাটা কি খুবই কঠিন কাজ? জীব‌নের স্বাভাবিক নিয়মগুলো এখন ব্যস্ততার জন্য হারিয়ে গিয়েছে। কিন্তু ছোটবেলায় আমরা সকলেই দেখেছি পরিবারের মা, ঠাকুমা, দিদিমাদের এভাবেই বাড়িকে পরিষ্কার রাখতে যা এখন আমরা এই কোভিড-১৯-এর চাপে পড়ে আবার নতুন করে করতে শুরু করেছি। প্রতিদিনের জীবনে সব থেকে বেশি প্রয়োজন নিজের চারপাশটা পরিষ্কার রাখা। তার মধ্যে সবার আগে আসে বাড়ি। যেখানে সকলের রাত হয়ে এবং ভোর। মানের শুরু আর শেষ যেখানে হয়। করোনার দাপটে সেটা ভীষনভাবে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

এক নজরে দেখে নেওয়া যাক কী ভাবে বাড়ি করোনা মুক্ত রাখতে পরিষ্কার রাখবেন:

বাড়ির সব থেকে বেশি যে অংশকে আপনার স্পর্শ করতে হয় সেটাকে নিয়মিত পরিষ্কার করতে হবে। সেটা জীবানুমুক্ত থাকলে ভাইরাস সংক্রমণ হওয়ার পরিমাণ কমবে। তবে যখন পরিষ্কার করার জিনিস ব্যবহার করবেন তখন মনে রাখতে হবে সেগুলো যেন কোনওভাবে আপনার শরীরের উপর খারাপ প্রভাব না ফেলে।

যখন পরিষ্কারের উপাদানগুলো ব্যবহার করবেন তখন অবশ্যই গ্লাভস পরে নেবেন। আর লক্ষ্য রাখবেন ঘরের বায়ু চলাচলের ব্যবস্থা যেন ভালো থাকে। জানলা তো অবশ্যই খুলে রাখবেন পারলে পরিষ্কার করার সময় ঘরের সব দরজাও খুলে দেবেন।

আমরা সব থেকে বেশি স্পর্শ করি কোন জায়গাগুলো?

দরজা, টেবিল, চেয়ার, হ্যান্ডেল, রান্নাঘর ও বাথরুমের মেঝে, কল, টয়লেট, ইলেকট্রিক সুইচ। মোবাইল ফোন, কম্পিটার-ল্যাপটপ-ট্যাবলেট, কী বোর্ড। রিমোট কন্ট্রোল, বাচ্চাদের খেলনা।

এগুলো পরিষ্কার করার জন্য কী ব্যবহার করবেন?

যদি সেই জায়গাটা খুব নোংড়া থাকে তাহলে সেটাকে আগে সাবান বা ডিটারজেন্ট এবং জল দিয়ে পরিষ্কার করে নিতে হবে। এখানে বলে রাখা ভালো করোনাভাইরাসের মোক্ষণ ওষুধ সাবান বা ডিটারজেন্ট। এর পর ডিসইনফেক্ট কোনও কিছু যার মধ্যে অ্যালকোহল (৭০ শতাংশ) রয়েছে বা ব্লিচ দিয়ে পরিষ্কার করুন।

ডিসইনফেক্ট কিছু হাতের কাছে পাওয়া না গেলে নিয়মিত সাবান বা ডিটারজেন্ট দিয়ে পরিষ্কার করুন।

ব্যবহারের পদ্ধতি:

ডিসইনফেক্ট ব্যবহার করেই তা ধুয়ে বা মুছে ফেলবেন না। কারণ এগুলোর কাজ করতে সময় লাগে। তবে যে প্রোডাক্টটি ব্যবহার করছেন তার গাইডলাইন দেখে ব্যবহার করাই ভালো।

বিশেষ মন্তব্য:

কাছে রাখুন ডিসইনফেক্ট স্প্রে। করোনাভাইরাসের ক্ষেত্রে ডেটল, সুদল বা স্যাভলনের মতো অ্যান্টিসেপ্টিক একদমই কার্যকর নয়।

প্রতিদিন সম্ভব হলে একাধিকবার করে ঘরের মেঝে পরিষ্কার করুন।

ঘরের ব্যবহারের চপ্পল প্রতিদিন ডিটারজেন্ট দিয়ে ধুতে হবে। বাইরে গেলে তো অবশ্যই সেই জুতো ধুয়ে ফেলতে হবে। না হলে বাইরে কয়েকদিন ফেলে রাখতে হবে।

বাইরে ব্যবহার করা জামা-কাপড় সঙ্গে সঙ্গে বাড়ি ফিরেই ধুয়ে ফেলুন।

বাইরে থেকে ফিরে বা বাইরের কেউ এসে কলিংবেল, দরজার কোনও অংশ স্পর্শ করলে তা ডিসইনফেক্ট করতে হবে।

মাস্ক ব্যবহার তো করবেনই কিন্তু প্রতিদিন তা ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলতে হবে।

বাড়ি করোনা মুক্ত রাখতে পরিষ্কার রাখুন, নিজে পরিষ্কার থাকুন‌।

কিছু তথ্য ইউনিসেফের ওয়েবসাইট থেকে

(ঘর-বাড়ি সংক্রান্ত আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)