এ বার বাসে উঠলেই দিতে হবে ২০-৩০ টাকা! কোন কোন রুটে চলছে এখন, জানেন তো?

এ বার বাসে উঠলেই দিতে হবে ২০-৩০ টাকাএ বার বাসে উঠলেই দিতে হবে ২০-৩০ টাকা

জাস্ট দুনিয়া ডেস্ক: এ বার বাসে উঠলেই দিতে হবে ২০-৩০ টাকা! এমন প্রস্তাবই পরিবহণ দফতরের কাছে পাঠানো হয়েছে বেসরকারি বাস-মিনিবাসের বিভিন্ন সংগঠনের তরফে। সেই প্রস্তাব দেখে যাত্রীদের কপালে চিন্তার ভাঁজ। এত টাকা দিয়ে বাসে উঠতে হবে?

ন্যূনতম ২০ বা ৩০ আর সর্বোচ্চ ৪৫ টাকা। এসি বাসের ক্ষেত্রে ন্যূনতম ৫০ টাকা। তার পর প্রতি কিলোমিটারে আড়াই টাকা। সরকারি বাসের ক্ষেত্রে যদিও ভাড়া বাড়ছে না বলে আগেই জানিয়ে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।


করোনাভাইরাস সংক্রান্ত সব খবর জানতে এখানে ক্লিক করুন

পরিবহণমন্ত্রীর সঙ্গে বুধবারের বৈঠকের পর বৃহস্পতিবার বিভিন্ন সংগঠন ভাড়া বাড়ানোর প্রস্তাবিত তালিকা পাঠিয়ে দিয়েছে পরিবহণ দফতরে। ভাড়া বাড়ানোর কারণ, মুখ্যমন্ত্রী জানিয়েছেন, করোনা আবহে সামাজিক দূরত্ব বজায় রাখতে কোনও বাসেই ২০ জনের বেশি যাত্রী তোলা যাবে না। ফলে বাসমা‌লিকদের অল্প যাত্রী নিয়ে বাস চালাতে হবে।

সে ক্ষেত্রে ভাড়া বানানো ছাড়া আর কোনও উপায় খোলা নেই বলে পরিবহণ দফতরকে জানিয়েছিলেন বেসরকারি বাস-মিনিবাস সংগঠনের কর্তারা। সরকার প্রস্তাব খতিয়ে দেখে জানাবে বলে জানায়। কিন্তু এ ক্ষেত্রে বর্ধিত ভাড়ার প্রস্তাব মেনে নেওয়া ছাড়া সরকারের হাতে অন্য কোনও রাস্তাও নেই বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

ভাড়ার কোন কোন প্রস্তাব গিয়েছে পরিবহণ দফতরের কাছে? জেনে নিন—

এই মুহূর্তে কলকাতা এবং আশপাশের জেলার ১৩টি রুটে সরকারি বাস চলাচল করছে। প্রতি ১ ঘণ্টা অন্তর এই সব রুটে সরকারি বাস চলছে। তবে এর মধ্যে আটটি রুটে বাসের সংখ্যা বাড়ানোর পাশাপাশি তার সময়ের ব্যবধা‌ন কমানো হয়েছে। অন্য পাঁচটি রুটেও তা সোমবার থেকে করা হবে বলে পরিবহণ দফতর সূত্রে জানানো হয়েছে। তবে বেসরকারি বাস কবে থেকে চলবে, সে ব্যাপারে এখনও কোনও ছাড়পত্র দেয়নি নবান্ন। দিলেই তা চলাচল শুরু করবে।

 

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)