১০০ শব্দের গল্প ১৩: পথ চলার দোসর

১০০ শব্দের গল্প

১০০ শব্দের গল্প নিয়ে মজার খেলাটা হঠাৎই মাথায় এল। লকডাউনে যখন সবাই গৃহবন্দি তখন ভাললাগা, ভালবাসাগুলোকে আরও একবার খুঁজে পেলে কেমন লাগে? সেই খোঁজেই এই ১০০ শব্দের গল্প লেখার উদ্যোগ ফেসবুকে। অনেকেই সাড়া দিয়েছেন, অনেকেই দেননি। কিন্তু যাঁরা দিয়েছেন তাঁরা নিজের সেরাটা তুলে ধরেছেন। ১০০ শব্দ কারও বেশি হয়েছে কারও কম, কিন্তু সবাই লিখেছে গল্প। জাস্ট দুনিয়ার পাতায় এ বার সেই গল্পগুলোকেই আমাদের পাঠকদের জন্য তুলে ধরা। দ্বাদশ দিনের গল্প লিখলেন স্বর্ণেন্দু ধর (https://www.facebook.com/swarnendu.dhar)


স্কুলফেরত সেই চেনা রাস্তা, একপাশে কারখানার উঁচু পাঁচিল অপরপাশে কৃষ্ণচূড়া রাধাচূড়া গাছের সারি। পশ্চিমের গনগনে সূর্য মুখের উপর পড়ছে। একদল ছাত্রছাত্রী হুল্লোড় করে গল্প করতে করতে বাড়ি ফিরছে, সাইকেল হাঁটিয়ে। কাঁধে ঝোলা ব্যাগ। মুখে সারাদিনের ক্লান্তির ছাপ। ঘামের আঁকিবুকি।

হঠাৎ একটি ছেলে খানিক পিছিয়ে পড়ল। মিছিমিছি তার সাইকেলের চেন গেল পড়ে। আর সেই দেখে একটি মেয়েও তার জন্য দাঁড়িয়ে পড়ল। বাকিরা নিজেদের মধ্যে গল্প করতে করতে এগিয়ে গেল।

দু’জোড়া চোখের মুগ্ধ দৃষ্টি, কিছু না বলা কথা, কাঙ্ক্ষিত সান্নিধ্য। খিলখিল করে হেসে উঠল দু’জনেই। মাঝে মাঝে হয়তো পিছিয়ে পড়া দরকার। বোঝা যায়, কে পথ চলার সাথী। পথ চলার দোসর।

গ্রাফিক্স: সুসেচৌ

(আরও গল্প পড়তে ক্লিক করুন এই লিঙ্কে)

(আপনারাও পাঠাতে পারেন গল্প, কবিতা, প্রবন্ধ, জীবনের অভিজ্ঞতার কথা এই ই-মেলে: justduniya2017@gmail.com অথবা ইনবক্স করুন ফেসবুক পেজে: https://www.facebook.com/JustDuniyaNews )